Electric Double Decker Bus: দেশে এই প্রথম শীততাপ নিয়ন্ত্রিত দোতলা ইলেকট্রিক বাস পরিষেবা চালু হচ্ছে

Avatar

Published on:

indias-first-electric-double-decker-bus-unveiled-in-mumbai-ahead-of-launch

এক সময় দ্বিতল বাস ছিল মুম্বই শহরের প্রাণ। কিন্তু পরবর্তীতে বন্ধ হয়ে যায় ডাবল ডেকার বাস পরিষেবা। তবে পরিবহন ব্যবস্থার আধুনিকীকরণের লক্ষ্য ফিরে এল দোতলা বাস। এবার ইলেকট্রিক অবতারে। ডিজেলের বদলে শক্তি সংগ্রহ করবে ব্যাটারি থেকে। সময়ের সাথে সাথে গ্লোবাল ওয়ার্মিং যে চিন্তা বাড়াচ্ছে, তা মাথায় রেখে দেশের বাণিজ্যনগরীতে উন্মোচিত হয়েছে ভারতের প্রথম শীততাপ নিয়ন্ত্রিত দ্বিতল বাস।

আজ, বৃহস্পতিবার অশোক লেল্যান্ডের শাখা সুইচ মোবিলিটির (Switch Mobility) তৈরি সেই ইলেকট্রিক বাসের উদ্বোধন করলেন কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী। বাসটির মডেল নম্বর EiV22। নির্মাতার দাবি, বাসটি সম্পূর্ণরূপে দেশীয় প্রযুক্তিতে তৈরি৷ লেটেস্ট টেকনোলজি, আল্ট্রা মডার্ন ডিজাইন, সর্বোচ্চ সুরক্ষা এবং বেস্ট ইন ক্লাস কমফোর্ট আছে এতে।

Switch EiV22 হালকা কিন্তু মজবুত ধাতু দিয়ে নির্মিত। একসাথে বসতে পারবেন  ৯০ জন যাত্রী। ভারতের গরম আবহাওয়ার কথা মাথায় রেখে উন্নত শীততাপ নিয়ন্ত্রনের ব্যবস্থা রাখা হয়েছে। বাসটি ২৩১ কিলোওয়াট আওয়ার লিকুইড কুল্ড হাই-ডেনসিটি এনএমসি ব্যাটারি প্যাক পেয়েছ। যা এক চার্জে ২৫০ কিলোমিটার পর্যন্ত সফর করতে পারবে।

‘বৃহন্মুম্বই ইলেকট্রিক সাপ্লাই অ্যান্ড ট্রান্সপোর্ট’ বা বিইএসটি (BEST) ইতিমধ্যেই ৯০০টি এমন বৈদ্যুতিক বাসের বরাত দিয়েছে বলে জানা গিয়েছে। তার মধ্যে ২০২৩ সালের মার্চ মাস নাগাদ অর্ধেক বাস রাস্তায় নেমে যাবে বলে আশা করা হচ্ছে। মোবাইল অ্যাপের মাধ্যমে সিট বুক করতে হবে। আরাম ও অন্যান্য সুযোগ-সুবিধা বেশি থাকায় সাধারণ বাসের থেকে বেশি হতে চলেছে এই এসি ডাবল ডেকার বাসের ভাড়া। সেটা কত তা অবশ্য এখনও প্রকাশ হয়নি।

সঙ্গে থাকুন ➥