Kia ভারতে বিরাট নজির গড়ল, মাত্র 46 মাসে 10 লাখ মেড-ইন-ইন্ডিয়া গাড়ি বিক্রির রেকর্ড

Avatar

Published on:

Kia India Achieves 1 Million Production

ভারতে গাড়ি শিল্প এক সময়কার হারানো জমি ক্রমে ফিরে পাচ্ছে। করোনা অতিমারির প্রভাব কাটিয়ে বিক্রি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। ফলে বিভিন্ন সংস্থা বিক্রির ক্ষেত্রে নিজেদের নানাবিদ মাইলস্টোন স্পর্শের কথা প্রকাশ করে চলেছে। এবারে যেমন দক্ষিণ কোরিয়ার অটোমোবাইল কোম্পানি কিয়া (Kia)-র ভারতীয় শাখা নতুন সাফল্যের কথা ঘোষণা করল। সংস্থাটি জানিয়েছে, ভারতে তারা ১০ লক্ষ গাড়ি বিক্রির মাইলফলক ছুঁয়েছে।

Kia ভারতে ১০ লক্ষ গাড়ি উৎপাদন করেছে

২০১৯-এর আগস্টে Seltos লঞ্চের মাধ্যমে ভারতে পা রেখেছিল কিয়া। গাড়িটি আদতে ব্লকবাস্টার হিসেবে নিজেকে প্রতিপন্ন করে। ৪৬ মাসে ৫ লাখের বেশি মডেল বিক্রি হয়েছে গাড়িটির। এরপর ২০২০-তে Carnival ও Sonet লঞ্চ করা হয়। ২০২২-এ বাজারে আসে Kia Carens ও EV6। এদিন অন্ধ্রপ্রদেশে কিয়ার অনন্তপুরের কারখানা থেকে ১০ লক্ষতম গাড়ি তৈরি করে বের করেছে। যা ছিল Seltos এর facelift ভার্সন।

দশ লক্ষ বিক্রির মধ্যে শুধু Seltos-এর অবদান ৫,৩২,৪৫০ ইউনিট। Sonet বিক্রি হয়েছে ৩,৩২,৪৫০ ইউনিট। Carens ও Carnival-এর বিক্রিবাটার পরিমাণ যথাক্রমে ১,২০,৫১৬ ও ১৪,৫৮৪ ইউনিট। এদিকে সম্পূর্ণ বৈদ্যুতিক মডেল Kia EV6 বিদেশে তৈরির পর আমদানি করে, এদেশে বিক্রি করা হয়। দশ লক্ষতম মডেল উৎপাদনের প্রসঙ্গে কিয়া ইন্ডিয়া-র ম্যানেজিং ডিরেক্টর টে জিন পার্ক বলেন, “এটি আমাদের কর্মী, অংশীদার সকলের জন্যই একটি দারুণ মুহূর্ত। ক্রেতারা সমর্থন এবং ভালোবাসা দেওয়ার জন্য আমরা বাধিত।” Seltos-এর হাত ধরে ভারতে কিয়ার ভবিষ্যৎ সুদূরপ্রসারী হওয়ার বিষয়ে আশাবাদী তিনি।

১০ লক্ষ গাড়ি প্রোডাকশনের পাশাপাশি ভারতের গাড়ির বাজারে নিজেদের মার্কেট শেয়ার ১০ শতাংশে নিয়ে যাওয়ার লক্ষ্যের কথাও জানিয়েছে কিয়া ইন্ডিয়া। বর্তমানে সেলস অ্যান্ড সার্ভিস নেটওয়ার্কের সংখ্যা ৩০০ থেকে বাড়িয়ে ৬০০ করার প্রক্রিয়া জারি রেখেছে তারা। ৪ বছরের মধ্যেই ১০ লাখ গাড়ির উৎপাদন বাস্তবেই প্রশংসার দাবি রাখে।

সঙ্গে থাকুন ➥