সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনায় পুরুষদের টক্কর দিচ্ছে মহিলারা, এই 3 মডেল প্রথম পছন্দ

Avatar

Published on:

Top Car choices for Women

নতুন গাড়ির মতো পুরনো গাড়িরও বিশাল বাজার রয়েছে ভারতে। আর সেকেন্ড হ্যান্ড মডেল কেনার ক্ষেত্রে পুরুষদের তুলনায় কোনও অংশেই পিছিয়ে নেই মহিলারা। সম্প্রতি ভারতের সেকেন্ড হ্যান্ড গাড়ি বেচাকেনার অন্যতম সংস্থা স্পাইনি’র রিপোর্টে এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। তাতে উল্লেখ রয়েছে এ বছর মার্চে ভারতে বিক্রিত হাতফেরতা গাড়ির 46% ক্রেতাই হচ্ছে মহিলা। যার মধ্যে সবচেয়ে বেশি গ্রাহক দিল্লি, মুম্বাই ও বেঙ্গালুরুর।

সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনতে মহিলাদের ভিড় বাড়ছে

স্পাইনি’র রিপোর্টে দাবি করা হয়েছে, মহিলাদের সবচেয়ে পছন্দের গাড়ি হচ্ছে Renault Kwid, Maruti Suzuki Baleno ও Hyundai i10 Nios। 30-40 বছর বয়সী ক্রেতাদের কাছে এগুলি সর্বাধিক জনপ্রিয়। সবচেয়ে বেশি সংখ্যক মহিলা ক্রেতা রাজধানীর নাগরিক। এর পরিমাণ 48%। আবার মোট গ্রাহকের 46% মুম্বাই নিবাসী। বেঙ্গালুরুর বাসিন্দা 41%।

সেকেন্ড হ্যান্ড গাড়ির প্রতি মহিলাদের ক্রেতাদের আকৃষ্ট করতে পদক্ষেপ নিয়েছে স্পিনি। মহিলা ক্রেতাদের জন্য ব্যবহৃত গাড়িতে 25,000 টাকা ডিসকাউন্ট দিচ্ছে তারা। এই প্রসঙ্গে সংস্থার সিইও এবং প্রতিষ্ঠাতা নিরজ সিং বলেন, “বর্তমান দিনের বেশি সংখ্যক মহিলা ক্রেতা সেকেন্ড হ্যান্ড গাড়ির বাজারে ভিড় জমাচ্ছেন দেখে আমরা আনন্দিত।”

প্রসঙ্গত, সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনতে মহিলা ক্রেতাদের পরিমাণ কেন বাড়ছে সেই প্রসঙ্গেও রিপোর্টে বলা হয়েছে। এর কারণ বর্তমান দিনের মহিলারা আর্থিক দিক থেকে স্বাবলম্বী এবং সচেতন। 2023-এ হাতফেরতা গাড়ি বিক্রির 70 শতাংশের বেশি ক্রেতা কর্পোরেট চাকুরীজীবী।

সঙ্গে থাকুন ➥