পরিবেশ হবে দূষণমুক্ত, দেশের বৈদ্যুতিক গাড়ি বিপ্লবে সামিল হওয়ার লক্ষ্য নিল LG

Avatar

Published on:

lg-energy-plans-to-sell-batteries-to-more-ev-car-makers-in-india

বৈদ্যুতিন সরঞ্জাম নির্মাতা হিসেবে ভারতের বাজারে যথেষ্ট সুখ্যাতি রয়েছে এলজি-র (LG)। আবার তাদেরই মালিকানাধীন সংস্থা এলজি এনার্জি সলিউশনস (LG Energy Solutions) দেশের প্রচুর ইলেকট্রিক টু-হুইলার ব্র্যান্ডকে ব্যাটারি সেল সরবরাহ করে থাকে। শুনলে অবাক হবেন তারা বিশ্বের অন্যতম বৃহত্তম ইভি ব্যাটারি সরবরাহকারী কোম্পানি। এলজি এনার্জি এবার ভারতে তাদের ব্যবসায় প্রসার ঘটানোর প্ল্যান করছে। এর জন্য দেশের প্যাসেঞ্জার ইভি কোম্পানিগুলির সঙ্গে হাত মেলানোর সুযোগ খুঁজছে ব্র্যান্ডটি।

এলজি এনার্জি বিশ্ববাজারে Tesla ও Hyundai-এর মতো গাড়ি নির্মাতাদের কাছে ব্যাটারি বিক্রি করে। ভারতের মতো সম্ভাবনাময় বাজারে ব্যবসাকারী কোম্পানিগুলির সাথে জোটবদ্ধ হওয়ার তীব্র বাসনা প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়ার সংস্থা। ব্যাটারির বিক্রি বাড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

তবে বর্তমানে ভারতের কোন কোম্পানির সাথে এলজি এনার্জি চুক্তিবদ্ধ হওয়ার জন্য কথাবার্তা চালাচ্ছে, সেই প্রসঙ্গ রহস্যাবৃত রাখা হয়েছে। এলজি এনার্জি ভারতীয় শাখা বর্তমানে দেশের বেশিরভাগ স্কুটার নির্মাতাদের ব্যাটারি সেল সরবরাহ করে থাকে। যার মধ্যে উল্লেখযোগ্য – Ola Electric ও TVS। গত বছর এদেশে নিজেদের ঘাঁটি গাড়ার পর থেকে বাজারে ৫০ শতাংশের বেশি শেয়ার নিজেদের দখলের আনতে পেরেছে সংস্থা।

এলজি বর্তমানে Mahindra ও Mahindra-কেও ব্যাটারি সেল সরবরাহ করে। ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজার ছোট হলেও তা বর্ধনশীল। ২০৩০ সালের মধ্যে মোট গাড়ি বিক্রির ৩০ শতাংশ ব্যাটারি চালিত করার লক্ষ্যে এগোচ্ছে সরকার। এমনকি উক্ত সময়কালের মধ্যে বাজারে বিক্রি হওয়া স্কুটারের ৭০ শতাংশ ইলেকট্রিক করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥