Maruti Suzuki Fronx vs Kia Sonnet: দামে সামান্য ফারাক, কোন গাড়ি নিলে ফায়দা বেশি দেখুন

Updated on:

Maruti Suzuki Fronx vs Kia Sonnet Compared

এসইউভি সেগমেন্টে একটি নতুন মডেল আনার পরিকল্পনায় রয়েছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। গত মাসে গাড়ি মেলায় Fronx মডেলটি প্রদর্শন করেছে তারা। আগামী কয়েক দিনের মধ্যেই অফিশিয়াল লঞ্চের ঘোষণা আসতে পারে। গাড়িটিতে চোখ ধাঁধানো ডিজাইনের পাশাপাশি সমস্ত ধরনের আধুনিক বৈশিষ্ট্যে সজ্জিত অন্দরমহল ও দুই পেট্রোল ইঞ্জিন অপশন অফার করছে মারুতি সুজুকি। বাজারে গাড়িটির সঙ্গে প্রতিযোগিতা চলবে Kia-র জনপ্রিয় মডেল Sonnet এর সঙ্গে। এই প্রতিবেদনে Maruti Fronx ও Kia Sonet এর মধ্যে তুলনামুলক আলোচনা রইল।

Maruti Suzuki Fronx vs Kia Sonnet: ডিজাইন ও হার্ডওয়ার

শুরুতেই সদ্য আবির্ভূত হওয়া Fronx-কে নিয়ে আলোচনা করা যাক। একদম সামনে বৃহদাকার ক্ল্যামশেল হুড থেকে শুরু করে কালো রংয়ের গ্রিল, সামনের বাম্পারের উপর অবস্থিত ট্রাই-বিম এলইডি হেডলাইট, স্প্লিট ডিআরএল, সংযোজিত এলইডি টেল ল্যাম্প সহ ডুয়েল টোন অ্যালয় হুইল যেন আলাদা মাত্রা যোগ করেছে এতে।

অন্যদিকে, Kia Sonnet এর সামনের দিকে বাঘের নাকের মতো ফ্রন্ট গ্রিল, ডিআরএল যুক্ত এলইডি হেড ল্যাম্প, বাম্পারের উপর অবস্থিত ফগ ল্যাম্প, ১৬ ইঞ্চির ডিজাইন করা অ্যালয় হুইল এবং একদম পিছনে এলইডি টেলল্যাম্প ব্যবহৃত হয়েছে। এছাড়াও এর উপরে রয়েছে সার্ক ফিন এন্টেনা।

Maruti Suzuki Fronx vs Kia Sonnet: ইঞ্জিন স্পেসিফিকেশন

Maruti Suzuki Fronx কে চালিকাশক্তি যোগায় ১.২ লিটারের ডুয়েলজেট পেট্রল ইঞ্জিন এবং ১.০ লিটারের বুস্টার জেট টার্বো পেট্রল ইঞ্জিন। প্রথম ইঞ্জিনটি থেকে ৮৯ এইচপি শক্তি এবং ১১৩ এনএম টর্ক উৎপাদিত হয়। দ্বিতীয় ক্ষেত্রে ইঞ্জিন থেকে উৎপন্ন হওয়া পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ৯৯ এইচপি এবং ১৪৭ এনএম।

অন্যদিকে Kia Sonnet গাড়িটিতে কিন্তু অনেক ধরনের ইঞ্জিন অপশন রয়েছে। এর মধ্যে প্রথমটি হল ৮১ এইচপি শক্তি এবং ১১৫ এনএম টর্ক উৎপাদনকারী ১.২ লিটারের পেট্রোল ইঞ্জিন। এছাড়াও ১.০ লিটারের টার্বো পেট্রোল ইঞ্জিনও পাবেন আপনি। এই ইঞ্জিনটি ১১৭এইচপি শক্তি এবং ১৭২ এনএম টর্ক জেনারেট করতে পারে। এর পাশাপাশি ১.৫ লিটারের দুই ধরনের ডিজেল ইঞ্জিন অপশন উপলব্ধ রয়েছে এতে। তার মধ্যে একটি থেকে ৯৯ এইচপি শক্তি এবং ২৪০ এনএম টর্ক উৎপাদিত হলেও অন্যটি থেকে ১১৩ এইচপি শক্তি ও ২৩০ এনএম টর্ক জেনারেট হয়। তবে দুটি গাড়ির ক্ষেত্রেই অটোমেটিকের পাশাপাশি ম্যানুয়াল গিয়ার বক্স দেওয়া হয়েছে।

Maruti Suzuki Fronx vs Kia Sonnet: অন্যান্য বৈশিষ্ট্য

মারুতি সুজুকির এই এসইউভি মডেলের অন্দরমহলে উঁকি দিলে দেখা যাবে এখানে ডুয়েল টোন ড্যাশবোর্ড ব্যবহৃত হয়েছে। এছাড়াও ওয়ারলেস চার্জার, হেড আপ ডিসপ্লে, প্রিমিয়াম লেদারেটের কাজ, অ্যাম্বিয়েন্ট লাইটিং, ৯ ইঞ্চির ইনফোটেনমেন্ট কনসল এবং যাত্রীদের সুরক্ষার্থে ছয়টি এয়ার ব্যাগ দেওয়া হয়েছে।

অপর হাতে থাকা Kia Sonnet এর ভেন্টিলেটেড সিট এতে এক আলাদা মাত্রা যুগিয়েছে। এর পাশাপাশি Bose এর সাতটি স্পিকার যুক্ত সাউন্ড সিস্টেম, অ্যাম্বিয়েন্ট লাইটিং, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ১০.২৫ ইঞ্চির ইনফোটেনমেন্ট প্যানেল ব্যবহৃত হয়েছে এখানে। অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কার প্লে এর সুবিধাও মিলবে এই গাড়িতে।

Maruti Suzuki Fronx vs Kia Sonnet: কোনটি কিনবেন

Maruti Suzuki Fronx এর এক্স শোরুম মূল্য ৮ লাখ টাকা থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে। আর Kia Sonnet এর দাম ৭.৬৯ লাখ টাকা থেকে ১৪.৩৯ লাখ টাকা (এক্স শোরুম)। তাই অতিরিক্ত ফিচার এবং অনেক ধরনের ইঞ্জিন অপশন থাকায় আমাদের পছন্দের তালিকায় অবশ্যই এগিয়ে থাকবে Sonnet। এমনকি Fronx এর চেয়ে এটি দামের দিক থেকেও খানিকটা সাশ্রয়ী মূল্যে মিলবে।

সঙ্গে থাকুন ➥