Maruti Grand Vitara: সবচেয়ে কম সময়ে 1 লাখ বিক্রির রেকর্ড ছুঁয়ে ফেলল মারুতির এই গাড়ি

Avatar

Published on:

Maruti suzuki grand vitara beats Hyundai creta kia Seltos to become fastest suv to cross 1 lakh sales milestone

ভারতের কম্প্যাক্ট এসইউভি (SUV) গাড়ির জগতে ঝড় তুলতে Grand Vitara নিয়ে এসেছিল মারুতি সুজুকি (Maruti Suzuki)। গত বছর ২৬ সেপ্টেম্বর লঞ্চ হয়েছিল এটি। বাজারে এক বছরে পূর্তির আগেই গাড়িটির ১ লক্ষের বেশি ইউনিট বিক্রি করে দেশবাসীকে তাক লাগিয়েছে ইন্দো-জাপানি সংস্থাটি। কার্যত সবচেয়ে কম সময়ে লাখের ঘরে বিক্রি স্পর্শ করা মিড-সাইজ এসইউভি-র তকমা ছিনিয়ে নিয়েছে Grand Vitara। Hyundai Creta, Kia Seltos-র মতো প্রতিদ্বন্দ্বীদের মাত দিয়ে বিগত ১২ মাসে ১.২০ লক্ষ গ্রান্ড ভিতারা বিক্রি হয়েছে ভারতে।

Maruti Suzuki Grand Vitara বিক্রির নয়া রেকর্ড গড়ল

গ্রান্ড ভিতারা মারুতি সুজুকির প্রথম কম্প্যাক্ট এসইউভি যা স্ট্রং হাইব্রিড টেকনোলজি ও অল-হুইল ড্রাইভ সমেত এসেছে। এমনকি পরিবেশের প্রতি সচেতন ও কম জ্বালানি পোড়াতে ইচ্ছুক ক্রেতাদের জন্য গাড়িটির সিএনজি ভার্সন লঞ্চ করেছে সংস্থা। ভারতে এটি পাঁচটি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায়। মডেল অনুযায়ী দাম ১০.৪৫ লক্ষ থেকে ১৯.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত।

Grand Vitara তৈরিতে মারুতি সুজুকি-কে সঙ্গ দিয়েছে টয়োটা (Toyota)। আদতে গাড়িটি Toyota Urban Cruiser Hyryder SUV-র রিব্যাজ ভার্সন। সংস্থার এসইও শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, “Grand Vitara মারুতি সুজুকি এসইউভি সেগমেন্টে বিক্রির গতি ত্বরান্বিত করেছে। বর্তমানে এসইউভি সেগমেন্টে আমাদের মার্কেট শেয়ার ২২%। ফলে স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল মার্কেটে আমরাই এক নম্বরে।”

পারফরম্যান্সের কথা বললে, Maruti Suzuki Grand Vitara-তে দেওয়া হয়েছে একটি ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিন। এটি মাইল্ড এবং স্ট্রং হাইব্রিড অপশনে উপলব্ধ। স্ট্রং হাইব্রিড ইঞ্জিন থেকে সর্বোচ্চ ১১৫ বিএইচপি এবং ১৪১ এনএম টর্ক উৎপন্ন হয়। যেখানে মাইল্ড হাইব্রিড ভার্সনের আউটপুট ১০৩ বিএইচপি এবং ১৩৫ এনএম। স্ট্রং হাইব্রিড ও মাইল্ড ভার্সনের মাইলেজ যথাক্রমে ২৮ কিমি/লিটার ও ২০ কিমি/লিটার। Maruti Grand Vitara: সবচেয়ে কম সময়ে 1 লাখ বিক্রির রেকর্ড ছুঁয়ে ফেলল মারুতির এই গাড়ি

প্রসঙ্গত, গত জানুয়ারিতে গাড়িটি সিএনজি ভার্সনে লঞ্চ হয়েছিল। যার দাম ১৩.০৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। গাড়িটার ১.৫ লিটার পাওয়ারট্রেন, যা থেকে ৮৬.৬৩ বিএইচপি ক্ষমতা এবং ১২১.৫ এনএম টর্ক উৎপাদিত হয়। প্রতি কেজি সিএনজিতে ২৬.৬ কিমি পথ ছোটে এটি।

Maruti Suzuki Grand Vitara-র ফিচার্সের মধ্যে রয়েছে অল-হুইল ড্রাইভ টেকনোলজি, হেড আপ ডিসপ্লে, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, প্যানোরামিক সানরুফ, ভেন্টিলেটেড সিট, ওয়্যারলেস অ্যাপেল কার প্লে ও অ্যান্ড্রয়েড অটো। সুরক্ষাজনিত ফিচার হিসাবে রয়েছে ছ’টি এয়ারব্যাগ, সকল যাত্রীদের জন্য সিট বেল্ট ওয়ার্নিং, শিশু যাত্রীদের জন্য ISOFIX ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥