নিরাপত্তায় ত্রুটির আশঙ্কা, 9000 এর বেশি গাড়ি ফেরত নেওয়ার ঘোষণা Maruti-র

Updated on:

Maruti Suzuki recalls 9125 units Car

দেশের বৃহত্তম ফোর হুইলার নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) আচকাই বাজার থেকে মোট ৯,১২৫টি গাড়ি ফিরিয়ে নেওয়ার কথা ঘোষণা করল। এতো সংখ্যক গাড়ির মধ্যে রয়েছে Maruti Suzuki Brezza, XL6, Ciaz, Ertiga এবং সদ্য লঞ্চ হওয়া Grand Vitara। ২০২২-এর ২ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত নির্মিত মডেলগুলি তুলে নেওয়া হচ্ছে।

গাড়িগুলিতে ত্রুটির সম্পর্কে সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, “সন্দেহ করা হচ্ছে গাড়ির সামনের সারির সিট বেল্টের কাঁধের উচ্চতা সমন্বয়কারী একটি ছোট অংশে সম্ভাব্য ত্রুটি রয়েছে। ফলে সিটবেল্টটি বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।” এই আশঙ্কা থেকে গ্রাহকদের সুরক্ষার্থে আগেভাগেই গাড়ি প্রত্যাহারের পথ বেছে নিয়েছে মারুতি সুজুকি।

এই প্রসঙ্গে সংস্থার সংযোজন, “আমাদের গ্রাহকদের নিরাপত্তার কথা বিবেচনা করে এবং প্রচুর সতর্কতা অবলম্বন করে কোম্পানি বিনামূল্যে ত্রুটিপূর্ণ অংশ প্রতিস্থাপনের জন্য গাড়ি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। সংশ্লিষ্ট গাড়ির মালিকদের সাথে কোম্পানির অনুমোদিত ওয়ার্কশপ থেকে যোগাযোগ করা হবে, যাতে তাঁরা এ বিষয়ে অবিলম্বে পদক্ষেপ নিতে পারেন।”

প্রসঙ্গত, নভেম্বরে মারুতি সুজুকি মোট ১,৫৯,০৪৪টি যাত্রী গাড়ি বিক্রি করতে পেরেছে। এরফলে গত বছরের ওই সময়ের চাইতে এবারের বিক্রিতে ১৪.২৭ শতাংশ উত্থান ঘটতে দেখা গেছে। গেল মাসে কেবল দেশের বাজারে তাদের গাড়ি বেচাকেনার পরিমাণ ছিল ১,৩৫,০৫৫ ইউনিট এবং রপ্তানি হয়েছে ১৯,৭৩৮ ইউনিট।

সঙ্গে থাকুন ➥