Maruti Suzuki: খড়কুটোর মতো উড়ে গেল টাটা-হুন্ডাই, 1 বছরে 20 লাখ গাড়ি বিক্রির রেকর্ড মারুতির

Published on:

Maruti Suzuki Car Sales 2023

২০২৩ পার করে ২০২৪-এ সদ্য পা রেখেছি আমরা। নতুন বছরের সাথে নতুন মাস শুরু হতেই গত বছরের বিক্রিবাটার পরিসংখ্যান প্রকাশ করল ভারতের বৃহত্তম প্যাসেঞ্জার ভেহিকেল নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। সংস্থা জানিয়েছে, ২০২৩ সালে ২০ লাখের বেশি গাড়ি বিক্রি করেছে তারা। যা তাদের ইতিহাসে এক বছরে সর্বোচ্চ। ওই কুড়ি লাখ গাড়ির মধ্যে রয়েছে রপ্তানি এবং ইন্দো-জাপানি ব্র্যান্ডটির পার্টনার Toyota-কে সরবরাহ করা মডেলের সংখ্যাও।

2024 সালে Maruti Suzuki-র বিক্রিতে রেকর্ড

গত এক বছরে রপ্তানির সংখ্যাও এখনও পর্যন্ত সর্বাধিক বলে দাবি করেছে মারুতি সুজুকি, যা হচ্ছে ২,৬৯,০৪৬ ইউনিট। ২০২৩-এর শেষ মাস অর্থাৎ ডিসেম্বরে মোট ১,৩৭,৫৫১টি গাড়ি বেচেছে সংস্থা। এক বছর আগের ওই সময়ের তুলনায় যা ১.২৭% কম। ২০২৩ সালের ডিসেম্বরে মিনি সেগমেন্টের বিক্রি ৯,৭৬৫ থেকে কমে ২,৫৫৭, কম্প্যাক্ট সেগমেন্টে ৫৭,৫০২ থেকে কমে ৪৫,৭৪১ ইউনিট এবং মাঝারি আকারের গাড়ির সেগমেন্টে ১,১৫৪ থেকে কমে ৪৮৯ ইউনিট হয়েছে। তবে ইউটিলিটি ভেহিকেলস-এ উলট পুরাণ দেখেছে মারুতি সুজুকি।

২০২২-এর ডিসেম্বরের ৩৩,০০৮ ইউনিটের চাইতে বিক্রি বৃদ্ধি পেয়ে গত মাসে হয়েছে ৪৫,৯৫৭ ইউনিট। আবার রপ্তানিতেও জোয়ার এসেছে। ২১,৭৯৬ ইউনিট থেকে বেড়ে গত মাসে হয়েছে ২৬,৮৮৪ ইউনিট। ২০২৩-এর এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত মারুতি সুজুকির বেচাকেনা ২০২২-এর উক্ত সময়ের থেকে ৬.৮% বেড়েছে।

প্রসঙ্গত, এর আগে মারুতি সুজুকি ঘোষণা করেছিল, জানুয়ারি ২০২৪ থেকে গাড়ির দাম বাড়াচ্ছে তারা। খুব শীঘ্রই মূল্য বৃদ্ধির পরিমাণ বিশদে প্রকাশ করতে পারে সংস্থা। মুদ্রাস্ফীতির কারণে কাঁচামালের মূল্যবৃদ্ধি এবং এতে গাড়ি তৈরির খরচ বেড়ে যাওয়ার জন্যই দর বৃদ্ধির পথে হাঁটতে বাধ্য হয়েছে বলে জানিয়েছিল কোম্পানি। তাই খরচ বেড়ে যাওয়ার কিছু অংশ ক্রেতাদের কাঁধেও চাপাতে বাধ্য হয়েছে তারা।

সঙ্গে থাকুন ➥