Maruti Flying Car: মারুতির প্রথম উড়ন্ত গাড়ি ভারতে হাজির, এবার আকাশে উড়েই বাড়ি-অফিস

Avatar

Published on:

Maruti Suzuki showcases Flying Car concept India

ইলেকট্রিক গাড়ি আনার দৌড়ে প্রতিপক্ষদের তুলনায় কয়েক কদম পিছিয়ে পড়েছে ভারতের প্যাসেঞ্জার ভেহিকেলের বৃহত্তম নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। ইন্দো-জাপানি সংস্থাটি ‘ভাইব্র্যান্ট গুজরাত’ ইভেন্টে আসন্ন eVX ইলেকট্রিক গাড়ির উপর থেকে পর্দা সরালো। এখানেই শেষ নয়, বর্তমান দিনে চর্চার কেন্দ্রবিন্দুতে থাকা একটি ফ্লাইং কার (Flying Car) কনসেপ্ট মডেলও প্রদর্শন করেছে তারা।

অল ইলেকট্রিক এসইউভি (SUV) eVX চলতি বছরের শেষের দিকে বাজারে লঞ্চ হতে পারে। অটো এক্সপো ২০২৩-এ প্রদর্শিত বৈদ্যুতিক গাড়ির প্রোটোটাইপ মডেলটির তুলনায় এতে কিছুটা ফারাক নজরে পড়েছে। আবার একইসাথে উন্মোচিত উড়ন্ত গাড়ি দেখে অনুমান করা হচ্ছে, এটি ভবিষ্যতে ভারতের বাজারে আনা হতে পারে।

মারুতি সুজুকির ফ্লাইং কার

জাপানি স্টার্টআপ SkyDrive-এর সাথে যৌথ উদ্যোগে মারুতি সুজুকি একটি গগনযান উন্নয়নে হাত লাগিয়েছে। যার নাম – Skycar। একাধিক রোটর যুক্ত এয়ারক্রাফ্ট এটি। শহরাঞ্চলে আকাশে এপ্রান্ত থেকে ওপ্রান্ত উড়ে বেড়ানোর জন্য আনা হচ্ছে ব্যাটারি চালিত গাড়িটি, যেখানে এয়ারপোর্ট নির্মাণ করা এক কথায় অসম্ভব। এই মডেলটি স্থির অবস্থা থেকে সোজাসুজি আকাশে উড়তে এবং বাড়ির ছাদে ল্যান্ড করতে সক্ষম।

eVX ইলেকট্রিক এসইউভি

Maruti Suzuki eVX আকার আকৃতিতে Grand Vitara-র সমান হবে। অর্থাৎ লম্বার দিক থেকে এটি ৪,৩০০ মিমি হবে। একটি নতুন ইলেকট্রিক প্ল্যাটফর্ম এর উপর ভিত্তি করে আসা মডেলটির হুইল বেশ হবে ২,৭০০ মিমি। সম্পূর্ণ চার্জে গাড়িটি ৫৫০ কিলোমিটার পথ দৌড়তে সক্ষম হবে। এতে থাকছে একটি ৬০ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক।

সঙ্গে থাকুন ➥