Maruti Swift: মধ্যবিত্তের জন্য সুখবর, নতুন মারুতি সুইফটের মাইলেজ হবে সেরার সেরা

Published on:

2024 Maruti Suzuki Swift Launch Date

আগামী ৯ মে ভারতের যাত্রীবাহী গাড়ির বাজারে নতুন অবতারে পদার্পণ করছে 2024 Maruti Suzuki Swift। আসন্ন গাড়িটির একাধিক টিজার প্রকাশ করেছে সংস্থা। যেখান থেকে এর ডিজাইন সম্পর্কিত বেশকিছু বৈশিষ্ট্যের কথা জানা গেছে। আবার ১১,০০০ টাকার বিনিময়ে সংস্থার অন্যতম সর্বাধিক বিক্রিত হ্যাচব্যাক গাড়িটির বুকিং শুরু হয়েছে। সামনের সপ্তাহে লঞ্চের আগে এবারে চতুর্থ প্রজন্মের Maruti Suzuki Swift-এর ফিচার্স, ইঞ্জিন এবং মাইলেজের তথ্য ফাঁস হল।

2024 Maruti Suzuki Swift-এর ফিচার্স, ইঞ্জিন এবং মাইলেজ

ফাঁস হওয়া নথি থেকে Hyundai Grand i10 Nios ও Tata Tiago-র প্রতিপক্ষ Maruti Suzuki Swift একটি নতুন ১.২ লিটার ৩-সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন সমেত হাজির হবে বলে জানা গেছে। আকর্ষণের বিষয়, এটি একটি মিল্ড হাইব্রিড প্রযুক্তির ইঞ্জিন। যা ৫-স্পিড ম্যানুয়াল এবং ৫-স্পিড এএমটি গিয়ারবক্স অপশনে বেছে নেওয়া যাবে। এটি থেকে উৎপন্ন হবে সর্বোচ্চ ৮০ বিএইচপি শক্তি এবং ১১২ এনএম টর্ক। প্রতি লিটার জ্বালানিতে ২৫.৭২ কিলোমিটার মাইলেজের প্রতিশ্রুতি দিয়েছে এই মোটর। যা এই দুর্মূল্যের বাজারে প্রশংসার দাবি রাখে। পূর্বের ইঞ্জিনের তুলনায় নতুন ইউনিটের আউটপুট কম হলেও বাড়বে মাইলেজ।

উল্লেখযোগ্য ফিচার্স হিসেবে নতুন Maruti Suzuki Swift-এ থাকছে ছয়টি এয়ারব্যাগ। এদিকে জাপান এনক্যাপের (Japan NCAP) ক্র্যাশ টেস্টে মডেলটি ৪-স্টার সেফটি রেটিং পেয়েছে বলে জানা গেছে। ৬টি এয়ারব্যাগ ছাড়াও সুরক্ষা বৃদ্ধিতে এতে দেওয়া হতে পারে ৩৬০ ডিগ্রী ক্যামেরা এবং হায়ার ভ্যারিয়েন্টে HuD ডিসপ্লে।

গত বছর Maruti Suzuki Swift-এর নয়া ভার্সন জাপানের বাজারে লঞ্চ হয়েছিল। সেখান থেকেই এর ডিজাইন সম্পর্কিত বৈশিষ্ট্যের কথা জানা গেছে। Swift-এর সিএনজি ভার্সন বিক্রি করবে না কোম্পানি। অনুমান করা হচ্ছে, গাড়িটি পাঁচ ভ্যারিয়েন্টে হাজির হবে। ডিজাইনে নতুনত্ব বলতে থাকছে আপডেট গ্রিল, রি-ডিজাইন বাম্পার, অ্যালয় হুইল ইত্যাদি। সি পিলার থেকে ডোর হ্যান্ডেলটি সরিয়ে প্রথাগত জায়গায় প্রতিস্থাপিত করা হবে।

নতুন Maruti Suzuki Swift-এর অন্দরমহলেও বেশ কিছু পরিবর্তন নজরে পড়বে। যার মধ্যে অন্যতম একটি নয়া ৯ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ইন্সট্রুমেন্ট কনসোলের জন্য বৃহত্তর এমআইডি ইউনিট, আর্কামিস সাউন্ড সিস্টেম, ওয়্যারলেস চার্জিং, রিয়ার এসি ভেন্ট ইত্যাদি। নয়া ভার্সনে নতুন সিট আপহোলস্টেরি’র দেখা মিলতে পারে।

সঙ্গে থাকুন ➥