Maruti Suzuki: নভেম্বরে 1.64 লক্ষ গাড়ি বিক্রি করল মারুতি, SUV থেকে আসছে বিপুল মুনাফা

Avatar

Published on:

Maruti Suzuki Total Sale

নভেম্বরেও বিক্রির হার উর্দ্ধমুখী মারুতি সুজুকির (Maruti Suzuki)। বড় গাড়ি তথা ইউটিলিটি ভেহিকেলের চাহিদা বৃদ্ধি পেলেও ছোট গাড়ি যেমন হ্যাচব্যাক ও সেডানের বিক্রিতে ধসের সাক্ষী থেকেছে সংস্থা। গত মাসে মারুতির ১.৬৪ লক্ষ গাড়ি বিক্রি হয়েছে। ২০২২ সালের নভেম্বর মাসের তুলনায় যা ৩.৯ শতাংশ বেশি। তবে এই বছর অক্টোবরের (১.৯৯ লক্ষ ইউনিট) তুলনায় অনেকটা কম Baleno, Swift, WagonR-এর মতো মডেলের সর্বাধিক চাহিদা থাকলেও, Brezza, Grand Vitara, Fronx, Ertiga ও XL6-এর মতো বড় গাড়িও বিক্রি বাড়াতে সহায়তা করেছে।

নভেম্বরে Maruti Suzuki-র বিক্রি

গত মাসে মারুতি সুজুকির ছোট তথা সবচেয়ে সস্তা দুই গাড়ি অল্টো ও এস-প্রেসো-র মোট ৯,৯৫৯ ইউনিট বিক্রি হয়েছে। যেখানে আগের বছর ওই সময়ে সংখ্যাটি ছিল ১৮,২৫১ ইউনিট। অন্যদিকে হ্যাচব্যাক সেগমেন্টে Celerio, Dzire ও Ignis মিলিয়ে বিক্রি হয়েছে ৬৪,৬৭৯ ইউনিট। এক্ষেত্রেও আগের বছরের তুলনায় (৭২,৮৪৪ ইউনিট) বেচাকেনায় পতন ঘটতে দেখা গিয়েছে।

তবে সবচেয়ে বেশি বিক্রি বেড়েছে মারুতি সুজুকির এসইউভি এবং এমপিভি মডেলগুলির। নভেম্বরে তাদের Brezza, Grand Vitara, Jimny, Invicto, Fronx, Ertiga ও XL6 মিলিয়ে বিক্রি হয়েছে ৪৯,০১৬ ইউনিট। যেখানে ২০২২-এর নভেম্বরে বেচাকেনা সংখ্যা ছিল ৩২,৫৬৩ ইউনিট। আবার Eeco ভ্যানটি ১০,২২৬ নতুন ক্রেতার ঠিকানায় পাড়ি দিয়েছে।

প্রসঙ্গত, এসইউভির চাহিদায় ভর করে বিগত তিন মাসে মারুতি সুজুকির লাভে ৮০% উত্থান দেখা গিয়েছে। নতুন প্রজন্মের একগুচ্ছ মডেলের জনপ্রিয়তার কাঁধের ভর করে বর্তমানে ভারতের এসইউভি সেগমেন্টে রাজ করছে ইন্দো জাপানি সংস্থাটি। Grand Vitara ও Fronx হচ্ছে বর্তমানে ভারতের টপ সেলিং মডেল। অন্যদিকে রপ্তানি ১৯,৭৩৮ (নভেম্বর ২০২২) থেকে ২২,৯৫০ (নভেম্বর ২০২৩) বৃদ্ধি পেয়ে মারুতি সুজুকির।

সঙ্গে থাকুন ➥