Fronx, Jimny স্রেফ ট্রেলার, মারুতি বাজারে আর কোন কোন গাড়ি আনছে শুনলে চমকে উঠবেন

Avatar

Published on:

Maruti Suzuki upcoming car

এসইউভি (SUV) গাড়ির বেড়ে চলা চাহিদার মুহূর্তে বাজারে এমন মডেল নিয়ে আসার ক্ষেত্রে কয়েকটি সংস্থা যেন ম্যারাথন দৌড়ে সামিল হয়েছে। যাদের মধ্যে একটি হলো ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। গত মাসেই তারা এদেশে নতুন এসইউভি Fronx লঞ্চ করেছে। এমাসেও পাঁচ দরজা বিশিষ্ট Jimny-কে ঘিরে তাদের লঞ্চের পালা চলবে। তবে এখানেই ক্ষান্ত দিতে নারাজ ইন্দো জাপানি সংস্থাটি। ২০২৩-এ আরো বেশ কয়েকটি মডেল নিয়ে হাজির হতে পারে তারা। আসুন সেগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

নতুন প্রজন্মের Swift ও Dzire

বর্তমানে মারুতি সুজুকি নতুন প্রজন্মের Swift ও Dzire-এর উপর কাজ করছে বলে জানা গেছে। দুটি মডেলেই নতুন ইঞ্জিন দেওয়া হতে পারে বলে জল্পনা চলছে। একটি নতুন ১.২ লিটার থ্রি সিলিন্ডার মিল সহ আসতে পারে এটি। বর্তমানে এতে রয়েছে ফোর সিলিন্ডার K12C ইঞ্জিন।

মডেল দুটির ‘YED’ সাংকেতিক নাম ব্যবহার করা হয়েছে। আবার হ্যাচব্যাক লুকের Swift ও সেডান মডেলের Dzire-এর ফিচারে বেশকিছু আপডেট থাকছে। গাড়ি দুটির ১.২ লিটার ইঞ্জিনে স্ট্রং হাইব্রিড সেটআপ দেওয়া হতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। সেক্ষেত্রে মাইলেজ বৃদ্ধি পেয়ে প্রতি লিটারে ৩৫ থেকে ৪০ কিলোমিটার হতে পারে।

Maruti Innova Hycross

মারুতি সুজুকি ও টয়োটা বাজারে আগেও যৌথ উদ্যোগে গাড়ি নিয়ে এসেছে। এবারেও সেই পথ অনুসরণ করতে চলেছে তারা। Toyota Innova Hycorss-এর রিব্যাজ ভার্সন মারুতি নিজের ব্র্যান্ড নাম ব্যবহার করে আনতে চলেছে। তবে Innova Hycorss-এর সাথে ফারাক বজায় রাখতে গাড়িটির ডিজাইনে সামান্য বদল ঘটানো হতে পারে।

Grand Vitara ৭-সিটার

Innova Hycorss-এর মতো যারা পূর্ণ আকারের মাল্টি পারপাস ভেহিকেল বা এমপিভি (MPV) পছন্দ করেন না, তাদের জন্য মারুতি আনছে নতুন গাড়ি। যেটি তাদের বিদ্যমান ৫-সিটার Grand Vitara-র বড় ভার্সন হিসেবে আসবে। এটি ৭-সিটের মডেল। আবার হুইলবেস কিছুটা দীর্ঘতর হবে। অল হুইল ড্রাইভ সিস্টেম উপলব্ধ থাকবে এতে। Grand Vitara-র চাইতেও অধিক আবেদনময়ী গাড়িটিতে ফিচারের ঘটা নজরে পড়বে। এটি হরিয়ানার খারখোদাতে মারুতির কারখানায় তৈরি হবে।

Maruti EVX

ব্র্যান্ডটি এবছর অটো এক্সপো-তে তাদের একটি বৈদ্যুতিক গাড়ির উপর থেকে পর্দা সরিয়েছিল। যার কনসেপ্ট মডেলটির নাম দেওয়া হয়েছিল ‘EVX’। এটি সি-সেগমেন্ট এসইউভি মডেল হিসেবে হাজির হবে। এটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা হবে যথাক্রমে ৪৩০০ মিমি, ১৮০০ মিমি ও ১৬০০ মিমি। দুই ধরনের ব্যাটারির বিকল্পে হাজির হতে পারে গাড়িটি। ৪৮ কিলোওয়াট আওয়ার মডেলের থেকে ৪০০ কিলোমিটার রেঞ্জ এবং ৬০ কিলোওয়াট আওয়ার ভ্যারিয়েন্টের থেকে ৫৫০ কিলোমিটার রেঞ্জ মিলতে পারে। ২০২৫-এ গাড়িটি বাজারে হাজির হবে বলে অনুমান করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥