Monsoon Driving Tips: ভরা বর্ষায় গাড়ি নিয়ে ট্রিপে যাচ্ছেন? আপনার নিরাপদ যাত্রার জন্য রইল সহজ টিপস

Published on:

Monsoon driving tips 5 ways drive safe

“গগনে গরজে মেঘ ঘন বরষা”- কবিগুরুর এই লাইনকে সঙ্গী করে গত জুনে স্বমহিমায় হাজির হয়েছে বর্ষা। ইন্দ্রদেবের কৃপায় আসমুদ্রহিমাচল শুধুই “রিমঝিম গিরে সাওয়ান”। অফিসের কাজকে দূরে সরিয়ে সপ্তাহান্তে বৃষ্টির জল মেখে দূরের শহরে নিজের সাধের চারচাকা নিয়ে পাড়ি দেওয়া শুরু করে দিয়েছে অনেকেই। সত্যিই বর্ষায় যেন এ প্রকৃতি তার নিজের খেয়ালে সেজে ওঠে। চারিদিকে শুধু সবুজত্তের ছোঁয়া। তবে মনসুনে গাড়ি নিয়ে লং রাইডে যাওয়ার ক্ষেত্রে বেশ কিছু সাবধানতা অবলম্বন করা প্রয়োজন, নয়তো ঘটতে পারে বড়সড় বিপদ। আজকের প্রতিবেদনে এমনই পাঁচটি টিপস তুলে ধরা হল, যেগুলি এখন গাড়ি নিয়ে বেরোনোর আগে অবশ্যই খেয়াল করা উচিত।

১. গাড়ি যথাযথ সার্ভিস করানো

বর্ষাকালে গাড়ি নিয়ে বেরোতে হলে প্রথমেই যেটা কর্তব্য তা হল আপনার গাড়িকে সম্পূর্ণ সঠিক অবস্থায় রাখা। আর সেই জন্য ট্যুর শুরু করার আগেই ভালো করে দক্ষ মেকানিক দিয়ে গাড়িটি সার্ভিস করে নেওয়া একান্ত কর্তব্য। ব্যাটারির চার্জ, ইঞ্জিন তেলের পরিমাণ, ব্রেকের অবস্থা ও চাকার সঠিক ব্যালেন্স দেখে নেওয়া উচিত।

২. গাড়ির টায়ার দেখে নেওয়া

এমনিতেই এই ভারতীয় উপমহাদেশের বেশিরভাগ রাস্তা খানাখন্দ ও গর্তে ভরা। বৃষ্টির সময়ে তার অবস্থা হয় আরো সঙ্গীন। তাই আপনার যাত্রাপথের রাস্তার কোন অংশের অবস্থা কতটা খারাপ হয়ে রয়েছে তা আগে থেকে আন্দাজ করা মুশকিল। সেক্ষেত্রে সর্বপ্রথমেই বড় ট্যুর শুরু করার আগে আপনার গাড়ির টায়ারগুলির অবস্থা যাচাই করাটা বুদ্ধিমানের কাজ। যেহেতু চাকার সঙ্গে ক্রমাগত রাস্তার তলের ঘর্ষণ হয় তাই প্রতিমুহূর্তেই অল্প করে ক্ষয়প্রাপ্ত হতে থাকে যে কোন গাড়ির চাকার টায়ার। তাই ক্ষয়প্রাপ্ত ও সমান টায়ারকে পরিবর্তন করে নেওয়া ভালো। এমনকি সব সময় সাথে একটি অতিরিক্ত ভালো টায়ার রাখাটা খুব প্রয়োজন।

৩. প্রয়োজনীয় যন্ত্রাংশ রাখা

একটা কথা মাথায় রাখবেন গাড়ি চালাতে হলে তার টুকটাক কিছু কাজকর্ম শিখে রাখাটা অত্যন্ত জরুরি। কারণ রাস্তাঘাটে এমার্জেন্সির সময় তা খুব কাজে দেয়। তাছাড়াও হঠাৎ আগত অপ্রীতিকর পরিস্থিতিকে সামাল দেওয়ার জন্য গাড়িতে সবসময় অতিরিক্ত টায়ার, টায়ারে হাওয়া দেওয়ার যন্ত্র, পাংচার রিপেয়ারিং কিট, হ্যাজার্ড ওয়ার্নিং লাইট, জাম্পার কেবল ইত্যাদি রাখা উচিত। এমনকি গাড়ির ওয়াইপার ব্লেডটিকেও ভালো অবস্থায় রাখার চেষ্টা করুন। প্রয়োজনে এক সেট অতিরিক্ত রাখুন।

৪. খাবার ও প্রয়োজনীয় জিনিসপত্র রাখা

হঠাৎ এমন পরিস্থিতির তৈরি হতে পারে যাতে আপনাকে এক জায়গায় অনেকক্ষণ আটকে থাকতে হতে পারে। সেক্ষেত্রে অন্তত ২৪ থেকে ৪৮ ঘন্টার জন্য প্রয়োজনীয় খাবার আপনার সঙ্গে মজুদ থাকাটা একান্ত প্রয়োজন। বিশেষত শহর থেকে অনেক দূরে গ্রামাঞ্চলের মধ্যে অনেক সময় পর্যাপ্ত খাবার ও থাকার জায়গা পেতে যথেষ্ট সমস্যা হয়। তাই সব সময় শুকনো খাবার ও জল সবসময় গাড়িতে রাখাটা বুদ্ধিমানের কাজ। এমনকি প্রয়োজনে বৃষ্টির জলকে সংগ্রহ করে খাওয়ার মত বোতল সঙ্গে রাখার চেষ্টা করুন।

৫. আপনার ডিভাইসগুলি পুরো চার্জ করে রাখুন

আমরা এটা মানি কিংবা না মানি আমাদের দৈনন্দিন জীবন একান্তভাবেই বৈদ্যুতিন ডিভাইসের উপর নির্ভরশীল। ইন্টারনেট নির্ভর জীবন যাপনে অভ্যস্ত আমরা। তাছাড়াও আমাদের একান্ত কাছের মানুষদের সঙ্গে সর্বক্ষণের যোগাযোগের মাধ্যম এই মুঠোফোন। তাই গাড়ি নিয়ে লম্বা ট্যুরে গেলে অবশ্যই আপনার এই ডিভাইসগুলি চার্জ রাখাটা খুব প্রয়োজনীয়। সে ক্ষেত্রে অবশ্যই কার চার্জার কিংবা বেশি সক্ষমতার পাওয়ার ব্যাংক নিজের সঙ্গে রাখুন। আরেকটি ছোট্ট টিপস হল, যখনই আপনি বাইরে বহুক্ষন থাকবেন তখন অবশ্যই আপনার ফোনটিতে “পাওয়ার সেভিং মোড” অন রাখুন। এর ফলে ফোনের ব্যাটারি আরও দীর্ঘক্ষণ চালু থাকতে পারবে। যদিও এখন প্রচুর গাড়িতে ইনবিল্ট চার্জারের ব্যবস্থা রয়েছে।

সঙ্গে থাকুন ➥