Motovolt Urbn: কলকাতার সংস্থা 49,999 টাকায় ইলেকট্রিক বাইক লঞ্চ করল, ফুল চার্জে 120 কিমি, লাইসেন্স লাগবে না

Avatar

Updated on:

Motovolt Launches Urbn Electric Bike

ভারতের সম্ভাবনাময় বৈদ্যুতিক গাড়ির বাজারকে পাখির চোখ করেছে বহু কোম্পানিই। সেই তালিকায় রাঘববোয়াল সংস্থাগুলির পাশাপাশি রয়েছে ভুরিভুরি স্টার্টআপ। ব্যাটারি চালিত যানবাহনের নবজাগরণের প্রাক্কালে যারা নিজেদের হাত পাকিয়ে নিতে কোমর বেঁধেছে। তেমনই কলকাতার এক ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ মোটোভোল্ট মোবিলিটি প্রাইভেট লিমিটেড (Motovolt Mobility Pvt Ltd) তাদের URBN নামক ইলেকট্রিক বাইকের লঞ্চের ঘোষণা করল। মজার বিষয় লো স্পিড মডেল হওয়ার ফলে এটি চালাতে কোনো লাইসেন্সের প্রয়োজন নেই। এমনকি রেজিস্ট্রেশনও করাতে লাগবে না। দুটি ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে Motovolt URBN। এদের মূল্য ৪৯,৯৯৯ টাকা ও ৫৪,৯৯৯ টাকা (এক্স-শোরুম)।

কলকাতার সংস্থাটি ইতিমধ্যেই তাদের এই নতুন বাইকের বুকিং গ্রহণ শুরু করেছে। ৯৯ টাকায় সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে বুক করা যাচ্ছে। আবার সমগ্র দেশে মোটোভোল্টের ১০০-র অধিক শোরুম থেকেও কেনা যাবে এটি। মোট চারটি রংয়ের বিকল্পে Motovolt URBN চয়ন করা যাবে – ইয়েলো, ব্লু, রেড ও অরেঞ্জ। এতে রয়েছে BIS দ্বারা অনুমোদিত একটি লিথিয়াম আয়ন রিমুভেবল ব্যাটারি। যা বাড়িতে প্রায় ৪ ঘন্টায় সম্পূর্ণ চার্জ করা যাবে।

URBN-এ দেওয়া হয়েছে পেডাল অ্যাসিস্ট সেন্সর এবং একাধিক রাইডিং মোড। যা পেডলিং বা অটোমেটিক রাইডের সময় সহায়তা করে। অধিকন্তু এতে সুরক্ষার জন্য দেওয়া হয়েছে ইগনিশন কি সুইচ এবং একটি হ্যান্ডেল লক। ইলেকট্রিক বাইকটি লম্বায় ১,৭০০ মিমি, চওড়ায় ৬৪৫ মিমি এবং উচ্চতায় ১,০১০ মিমি। এটি ওজনে ১২০ কেজি। Motovolt URBN-এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিমি, যা ১০ সেকেন্ডের কম সময়ে এটি তুলতে সক্ষম।

Motovolt URBN এক চার্জে ১২০ কিমি চলতে পারবে বলে দাবি করা হয়েছে। মোটরের আউটপুট ৩৫ এনএম থেকে ৪০ এনএম। ব্রেকিং সামলাতে সামনে ও পেছনের চাকায় ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। সাসপেনশনের মধ্যে সামনে রয়েছে স্প্রিং অপারেটেড ইউনিট এবং পেছনে হাইড্রোলিক কয়েল স্প্রিং। এর সিটটি ফ্লিপ টাইপ, যা লক করা যায়। চার্জ ফুরিয়ে গেলে পেডেল করে চালানোর ব্যবস্থা রয়েছে।

Motovolt URBAN এর এলসিডি কনসোল স্মার্টফোনের সাথে কানেক্ট করা যায়। সর্বোচ্চ ১২০ কেজি ওজন বহন করতে পারে। উল্লেখ্য, ২০২০ সালে বিশেষ রাসায়নিক দ্রব্য প্রস্তুতকারী কলকাতার হিমাদ্রি গোষ্ঠীর অধীনে Motovolt Mobility-র প্রতিষ্ঠা করেন তুষার চৌধুরী। গত দু’বছরে সংস্থাটি এদেশে তাদের চারটি মডেল লঞ্চ করেছিল – HUM, KIVO Easy, KIVO Standard ও ICE।

সঙ্গে থাকুন ➥