E-Scooter: একফোঁটা তেল লাগবে না, ফুল চার্জে যাবে 66 কিমি, ছোট চাকার ই-স্কুটারের আগমন

Avatar

Updated on:

NIU KQi3 Max Electric Scooter launched

ছোট চাকার ব্যাটারি চালিত কিক স্কুটার লঞ্চ করল চীনা ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ নিউ (NIU)। যার নামকরণ করা হয়েছে – KQi3 Max। একদম হালকা এই ইলেকট্রিক স্কুটারটি প্রতি ঘন্টায় সর্বোচ্চ ২৪ কিলোমিটার গতিবেগ তুলতে সক্ষম। কাছেপিঠে যাতায়াতের জন্য অত্যন্ত আদর্শ। অবশ্য KQi3 Max-এ বসার ব্যবস্থা না থাকায় দাঁড়িয়েই চালাতে হয়। ই-স্কুটারটিতে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

ভালো পারফরম্যান্স পেতে স্কুটারটিতে আরামদায়ক ডিজাইন দেওয়া হয়েছে। এতে উপস্থিত একটি ১৩ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি এবং চারটি রাইডিং মোড – ই-সেভ, স্পোর্ট, পেডেস্ট্রিয়ান এবং কাস্টম। ই-সেভ, স্পোর্ট মোডে সর্বাধিক গতিবেগ পাওয়া যায়। যা হল – ১৪ কিমি/ঘন্টা এবং ২৪ কিমি/ঘন্টা। আবার কাস্টম মোডে চালক রাইডিংয়ের মাপকাঠি নিজের ইচ্ছে মতো ঠিক করতে পারবে। ফুল চার্জে ৬৬ কিমি চলতে পারবে বলে সংস্থাটির দাবি।

NIU KQi3 Max-এ দেওয়া হয়েছে একটি ৪৫০ ওয়াট ক্ষমতা বিশিষ্ট হাব মোটর। যে কারণে স্কুটারটি ২৫ ডিগ্রী পর্যন্ত খাড়া রাস্তায় উঠতে সক্ষমতা পেয়েছে। আবার এর শক্ত ফ্লোরবোর্ডে দাঁড়িয়ে রাইড করার জন্য পর্যাপ্ত জায়গা রয়েছে। ফ্লোরবোর্ডটি একটি শক্ত ফ্রেমের উপর প্রতিস্থাপিত। এর ১২০ কেজি পর্যন্ত ওজন বহনের সক্ষমতা রয়েছে।

নিউ-এর নতুন ইলেকট্রিক স্কুটারটি সংস্থার মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্মার্টফোনের সাথে কানেক্ট করা যাবে। কিছুটা দূর থেকেও অ্যাপের মাধ্যমে এটি লক করা যাবে। আবার রাইডের তথ্য, স্পীড, সেটিংস ইত্যাদি বিভিন্ন জিনিস নিয়ন্ত্রণ করা যাবে। NIU KQi3 Max-এর দাম ৯৫৩ ডলার ধার্য করা হয়েছে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৭৮,৭৫৪ টাকা। দু’বছরের গ্যারান্টি রয়েছে স্কুটারটিতে। এটি ভারতে কবে পাওয়া যাবে, তা এখনও জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥