HomeAutomobileগ্রাহকদের 288 কোটি টাকা ফেরত দিতে চলেছে Hero, TVS, Ather-রা, পেতে পারেন...

গ্রাহকদের 288 কোটি টাকা ফেরত দিতে চলেছে Hero, TVS, Ather-রা, পেতে পারেন আপনিও

সম্প্রতি ভারত সরকারের তরফে দেশের সমস্ত বৈদ্যুতিক টু-হুইলার নির্মাতাকে হুঁশিয়ার করা হয়েছে এই মর্মে, তারা যদি গ্রাহকদের থেকে ইলেকট্রিক স্কুটারের চার্জারের জন্য অতিরিক্ত অর্থ গ্রহণ করে থাকে, সেক্ষেত্রে ভর্তুকির পরিমাণ কমে যাবে নয় একেবারে বন্ধ করে দেওয়া হাবে। আর এর পরই নড়েচেড়ে বসেছে Ola Electric সহ বিভিন্ন ই-স্কুটার ব্র্যান্ড। এবার Ather Energy, Hero MotoCorp ও TVS Motor Company-ও ক্রেতাদের থেকে ইভি চার্জারের জন্য গৃহীত অতিরিক্ত অর্থ ফিরিয়ে দেওয়ার পথে হাঁটতে চলেছে। সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এই চার সংস্থা প্রায় ২৮৮ কোটি টাকা ফিরিয়ে দেবে ক্রেতাদের।

Ola, Ather, Hero MotoCorp ও TVS চার্জারের টাকা ফেরত দেবে

প্রতিবেদন অনুযায়ী, এথার তাদের ৯৫০০০ উপভোক্তা যারা ১২ এপ্রিল পর্যন্ত 450X মডেলটি কিনেছেন, তাঁদের একে একে চার্জারের টাকা রিফান্ড করবে। যার মোট অঙ্কের পরিমাণ ১৪০ কোটি টাকা। পাশাপাশি আপগ্রেডেড সফটওয়্যার কিনতে অনিচ্ছুক গ্রাহকদের স্কুটারের ব্যাটারি ক্যাপাসিটি কমানোর জন্য ভারী শিল্প মন্ত্রক সংস্থাটির থেকে ২৫ কোটি টাকা আদায় করবে।

ওলা তাদের ১,০০,০০০ ক্রেতাকে চার্জারের টাকা ফেরত দেবে। এজন্য সংস্থার খরচ হবে মোট ১৩০ কোটি টাকা। ৩০ মার্চ পর্যন্ত বিক্রিত Ola S1 Pro মডেলের ক্রেতারা রিফান্ডের আওতায় পড়বেন। টিভিএস-কে একই কারণে ৮৭,০০০ জন গ্রাহককে দিতে হবে ১৫.৬১ কোটি টাকা। ২০২২-এর মে থেকে ২০২৩-এর মার্চ পর্যন্ত iQube S মডেলের সকল উপভোক্তাকে অর্থ প্রত্যর্পিত করার তালিকাভুক্ত করা হয়েছে।

অন্যদিকে, হিরো মোটোকর্প এ বছর মার্চ পর্যন্ত বিক্রি হওয়া Vida V1 Plus ও Vida V1 Pro-এর ১,১০০ জন ক্রেতাকে মোট ২.২৩ কোটি টাকা ফিরিয়ে দেবে। যদি কেন্দ্রীয় সরকারের ফেম-টু প্রকল্পের সুবিধা নিতে হয় তবে ইলেকট্রিক স্কুটারের মূল্য ছাড়া বাকি অর্থ ফেরত দিতে হবে। মূলত তার জন্যই নির্মাতাদের তৎপরতা চোখে পড়ার মতো উল্লেখ্য, সরকারি নির্দেশ পাওয়ার পরই হিরো তাদের ই-স্কুটারের দাম একধাক্কায় বিপুল কমিয়েছে।

ফেম প্রকল্পের শর্তানুসারে ভারী শিল্প মন্ত্রক দীর্ঘদিন ধরেই ইলেকট্রিক স্কুটারের সাথে সংস্থাগুলির বাড়তি অর্থ নেওয়ার অভিযোগ পেয়ে আসছিল। জানা যায় পোর্টেবল চার্জারের জন্য এই অর্থ ক্রেতাদের থেকে গ্রহণ করছিল কোম্পানিগুলি। তাও আবার লাগামছাড়া দরে। যা ফেম-টু প্রকল্পের আওতায় ভর্তুকির পেতে হলে নেওয়া চলবে না। আর তাই সরকারি নির্দেশিকা মেনে কোম্পানিগুলি তড়িঘড়ি সেই অর্থ ফিরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু করার কথা জানিয়েছে।

RELATED ARTICLES

Most Popular