ধোপে টিকছে না বাকিরা, দেশে বিক্রি হওয়া ই-স্কুটারের 40 শতাংশই Ola Electric এর

Avatar

Published on:

Ola Electric 40% Share EV 2W Segment

জুন থেকে ফেম ২ প্রকল্পে ভর্তুকির পরিমাণ কমিয়েছে কেন্দ্র। ফলে ভারতের বৈদ্যুতিক দু’চাকা গাড়ি শিল্প এই ধাক্কা সামলে উঠতে পারবে কিনা,তা নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে। বিক্রিতে প্রভাব পড়বে বলে মনে করেন বিশেষজ্ঞরা। জুন শেষ হতে তাঁদের কথাই সত্যি হতে দেখা যায়। গত মাসে সংস্থাগুলির বেচাকেনাতে ছন্দপতন ঘটে। কিন্তু তা সত্ত্বেও বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার সংস্থার তকমা ধরে রাখতে সক্ষম হয়েছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। গত মাসে বিক্রির নিরিখে ই-স্কুটার মার্কেটের ৪০ শতাংশ শেয়ার নিজের দখলে রেখেছে সংস্থাটি।

Ola Electric স্কুটার বিক্রিতে শীর্ষে

২০২৩-এর জুনে অন্যান্য সংস্থার মতো ওলার বিক্রিতেও ধস নেমেছে। কেন্দ্রীয় পোর্টাল বাহনের পরিসংখ্যান অনুযায়ী, মাত্র ১৮,০০০-এর কাছাকাছি ইউনিট বিক্রি করতে পেরেছে তারা। বিক্রি কমে যাওয়ার প্রসঙ্গে সংস্থার প্রধান মার্কেটিং আধিকারিক অনশুল খন্ডেলওয়াল বলেন, “জুনে বিক্রি কমে গেলেও আগের মতোই মার্কেট শেয়ার ধরে রাখা গেছে। আমাদের মূল্যের কাঠামো, দৃঢ় জোগান-শৃঙ্খল এবং বলিষ্ঠ স্থানীয়করণের জন্য ভর্তুকি কমার প্রভাব সহ্য করতে পেরেছি।”

এদিকে ওলা তাদের সবথেকে সস্তা মডেল S1 Air স্কুটারটির পার্চেস উইন্ডো খোলার ঘোষণা করেছে। বর্তমানে সংস্থার ফ্ল্যাগশিপ মডেল S1 Pro-এর দাম ১,৩৯,৯৯৯ টাকা। যেখানে ৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি সমেত S1-এর মূল্য ১,২৯,৯৯৯ টাকা। এবং S1 Air কিনতে খরচ পড়ে ১,০৯,৯৯৯ টাকা।

নিজেদের ব্যবসার পরিধি বাড়ানোর জন্য ওলা বর্তমানে ভারতে তাদের একের পর এক এক্সপেরিয়েন্স সেন্টারের উদ্বোধন করে চলেছে। সম্প্রতি তারা ৭৫০তম শোরুম খুলেছে। আগস্টের মধ্যেই তারা ১,০০০ আউটলেট খোলার লক্ষ্যমাত্রা স্থির করেছে।

সঙ্গে থাকুন ➥