HomeAutomobileদেশে এবার ইলেকট্রিক গাড়ি বিপ্লব! 10,000 EV চার্জিং স্টেশন গড়বে Ola Electric

দেশে এবার ইলেকট্রিক গাড়ি বিপ্লব! 10,000 EV চার্জিং স্টেশন গড়বে Ola Electric

বৈদ্যুতিক গাড়ি চার চাকাই হোক বা টু-হুইলার, পর্যাপ্ত চার্জিং স্টেশন না থাকলে শুধু বাড়িতে চার্জ দিয়ে বেশি দূর চালানো সম্ভব নয়। কারণ মাঝরাস্তায় যদি ব্যাটারির চার্জ ফুরিয়ে যায়, তবে বিড়ম্বনার অন্ত থাকে না। ফলে পেট্রোল পাম্পের মতই রাস্তায় কিছুদূর অন্তর চার্জিং স্টেশনেরও প্রয়োজন। ক্রেতার সংখ্যা বাড়াতে গেলে যে এছাড়া আর কোন গতি নেই, তা বুঝতে বাকি নেই কোম্পানিগুলির। এক্ষেত্রে এবারে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিতে চলেছে ভারতের বৃহত্তম ই-স্কুটার নির্মাতা ওলা ইলেকট্রিক (Ola Electric)।

সার্ভিস সেন্টার ও হাইপারচার্জারের সংখ্যা বাড়াবে ওলা

ওলার প্রতিষ্ঠাটা ও সিইও ভাবিশ আগারওয়াল সম্প্রতি ঘোষণা করেছেন আগামী ত্রৈমাসিক অর্থাৎ জুনের মধ্যে তাদের সার্ভিস সেন্টারের সংখ্যা ৫০% বাড়ানোর পাশাপাশি হাইপারচার্জার নেটওয়ার্কের পরিধি ৯ গুণ সম্প্রসারিত করা হবে। উল্লেখ্য, বর্তমানে এদেশে ওলার ৪০০টি সার্ভিস সেন্টার এবং ১,০০০ ইভি চার্জার রয়েছে।

এক সাংবাদিক সম্মেলনে আগরওয়াল বলেন, সম্প্রতি ইলেকট্রিক ভেহিকেলের চাহিদায় যে জোয়ার এসেছে, তা সামাল দিতে সার্ভিস সেন্টারের সংখ্যা বাড়ানো বিশেষভাবে জরুরী। আবার সার্ভিস সেন্টারে স্কুটার দেওয়ার এক থেকে দু’দিনের মধ্যে সার্ভিস হয়ে যাবে বলে তিনি এর আগে তিনি মন্তব্য করেছিলেন। সেই প্রতিশ্রুতি পালন করতে এই পদক্ষেপ অতি গুরুত্বপূর্ণ। কারণ বর্তমানে তাদের প্রতিটি সার্ভিস সেন্টারে ক্রেতাদের ভিড় উপচে পড়ে। ফলে সার্ভিস সেন্টারের সংখ্যা বাড়লে পরিস্থিতি খানিক বদলাবে বলেই আশাবাদী ওলা।

২০২৪-এর এপ্রিলের মধ্যে ওলা সার্ভিস সেন্টারের সংখ্যা ২০০ বাড়িয়ে মোট ৬০০-করার পথে এগোচ্ছে। অন্যদিকে ইভি চার্জিং নেটওয়ার্কের বর্তমান সংখ্যা ১,০০০ থেকে বাড়িয়ে পরবর্তী ত্রৈমাসিকের মধ্যে ১০,০০০-এ নিয়ে যাওয়ার লক্ষ্যে অবিচল রয়েছে ওলা। এখানে সংস্থার হাইপারচার্জারের কথা বলা হচ্ছে, যা এক কথায় ফাস্ট চার্জার।

অন্যদিকে নিজস্ব ক্রেতাদের পোর্টেবল ফাস্ট চার্জার বিক্রি করবে বলে ঘোষণা করেছে ওলা। এতে গ্রাহকদের দুশ্চিন্তা আনেকাংশেই কমবে বলে আশা করছে তারা। এগুলি বাড়িতে বা অফিসে খুব সহজেই ইন্সটল করা যাবে। এর জন্য ৩০,০০০ টাকা খরচ পড়বে বলে জানিয়েছে কোম্পানি।

RELATED ARTICLES

Most Popular