Ola S1 Pro Gen 2: এক চার্জেই 195 কিমি, দেশের সবচেয়ে শক্তিশালী ই-স্কুটার লঞ্চ করে চমকে দিল ওলা

Published on:

Ola S1 Pro Gen 2 Launched

প্রতি বছরের ন্যায় গতকাল স্বাধীনতা দিবস উপলক্ষ্যে দেশবাসীর জন্য নতুন চমক নিয়ে হাজির হয়েছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। বর্তমান ভারতের বৃহত্তম ই-স্কুটার সংস্থাটি তাদের ফ্ল্যাগশিপ ইলেকট্রিক স্কুটার S1 Pro-এর সেকেন্ড জেনারেশন মডেল লঞ্চের ঘোষণা করেছে। দু’বছর আগে ১৫ আগস্ট দিনটিতেই যার প্রথম প্রজন্ম আত্মপ্রকাশ হয়েছিল। নতুন ভার্সনের প্ল্যাটফর্মে প্রচুর পরিবর্তন করেছে ওলা। ফলে মোটর, ব্যাটারি আরও শক্তিশালী হয়েছে। উন্নত হার্ডওয়ার ও আরও বেশি রেঞ্জ মিলবে বলে দাবি তাদের। Ola S1 Pro Gen 2 এর দাম ১,৪৭,৪৯৯ টাকা (এক্স-শোরুম) স্থির করা হয়েছে। যা বর্তমান মডেলটির চাইতে ৭,৫০০ টাকা বেশি।

Ola S1 Pro Gen 2: নতুন প্ল্যাটফর্ম

S1 Air-এর মতো নতুন প্ল্যাটফর্ম শেয়ার করেছে সেকেন্ড জেনারেশন ওলা এস১ প্রো। আগের টিউবুলার ফ্রেমটি হাইব্রিড আর্কিটেকচার দ্বারা পরিবর্তিত হয়েছে। ওলা বলেছে এই নতুন প্ল্যাটফর্মে ব্যবহৃত যন্ত্রাংশের পরিমাণ ৭০% কমানো হয়েছে। ফলে ১৪% হ্রাস পেয়েছে স্কুটারের ওজন। ডবল সাইডেড সুইংআর্ম ব্যবহারের ফলে আগের তুলনায় মজবুতিও বেড়েছে। আগের ভার্সনের সিঙ্গেল সাইডেড সুইংআর্মের বদলে ডাবল-সাইডেড সুইংআর্ম ব্যবহার করা হয়েছে। আবার শক্তিশালী করে তুলতে রিয়ার সাবফ্রেমের উপরেও কাজ করা হয়েছে। নতুন মডেলে S1 Air এর মতো ফ্ল্যাট ফ্লোরবোর্ড ও গ্র্যাব হ্যান্ডেল থাকছে।

Ola S1 Pro Gen 2: ব্যাটারি, রেঞ্জ ও গতিবেগ

ওলা এস১ প্রো জেন ২-এর ১১ কিলোওয়াট মিড-ড্রাইভ মোটর থেকে সর্বাধিক ১৪.৭ বিএইচপি ক্ষমতা উৎপাদিত হবে। যেখানে প্রথম প্রজন্মের S1 Pro এর পিক পাওয়ার ছিল ৮ বিএইচপি। ফলে বর্তমানে দেশের সবচেয়ে শক্তিশালী ইলেকট্রিক স্কুটার এটাই। এখন ০-৪০ কিমি/ঘন্টার গতি তুলতে সময় লাগবে ২.৬ সেকেন্ড। হাইপার, স্পোর্ট, নরমাল এবং ইকো – এই চার রাইডিং মোড মিলবে নতুন S1 Pro-তে। সর্বোচ্চ গতিবেগ ৯০ কিমি/ঘন্টা থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ১২০ কিমি/ঘন্টা। সার্টিফায়েড রেঞ্জও ১৮১ কিলোমিটার থেকে বেড়ে ১৯৫ কিলোমিটার হয়েছে। যেখানে ইকো মোডে ট্রু রেঞ্জ ১৮০ কিলোমিটার।

Ola S1 Pro Gen 2: ফিচার্স

নতুন Ola S1 Pro Gen 2 আগের মতোই একটি ৭-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম সহ এসেছে। তবে লেটেস্ট সফ্টওয়্যার Move OS4-এ নতুন ফিচার্স হিসেবে যোগ হয়েছে ওলা ম্যাপ, হিল ডিসেন্ট, ফাইন্ড মাই স্কুটার, লোকেশন পুশ, এইচসি রাউটিং, মেগাফোন, কনসার্ট মোড, কাস্টমাইজেবল মোটর সাউন্ড, থেফ্ট/টো/ফল ডিটেকশন, জিও ও টাইম ফেন্সিং, টেক মি হোম লাইট, অটো টার্ন অফ ইন্ডিকেটর, রাইট ও এনার্জি স্ট্যাট, কল ফিল্টার, বায়োমেট্রিক আনলক, উইজেট, ডার্ক মোড, স্কুটার লোকেটর। ইতিমধ্যেই বুকিং শুরু হয়েছে ও ডেলিভারি চলবে সেপ্টেম্বর থেকে।

সঙ্গে থাকুন ➥