জুন থেকে সুবিধা কাটছাঁট, 35,000 টাকা ছাড়ে ইলেকট্রিক স্কুটার কেনার জীবনের শেষ সুযোগ

Avatar

Published on:

Purchase Electric Scooter now save rs 35000

হাতে আর মাত্র দেড়দিন। সস্তায় ইলেকট্রিক স্কুটার কেনার শেষ সুযোগ ৩১ মে রাত ১২টা পর্যন্ত। কারণ ১ জুন, ২০২৩ থেকে কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী ফেম-২ প্রকল্পে যে কোনো ইলেকট্রিক টু-হুইলারের কারখানার দামের উপর প্রদেয় ভর্তুকির পরিমাণ কমিয়ে ঊর্দ্ধসীমা ১৫% করা হচ্ছে। ফলে মডেল পিছু একলাফে ৩৫,০০০ টাকা পর্যন্ত দর বৃদ্ধি পেতে চলেছে। সেই তালিকায় রয়েছে Ola, Ather, TVS iQube, Bajaj Chetak সহ আরও অন্যান্য ব্যাটারি চালিত স্কুটার। তাই পরিবেশবান্ধব দু চাকার গাড়ি কেনার পরিকল্পনা থাকলে, আর দেরি না করাই বুদ্ধিমানের কাজ হবে।

FAME 2 সাবসিডি : সংক্ষিপ্ত ইতিহাস

ভারতে পরিবেশবান্ধব যানবাহনকে জনপ্রিয় করে তুলতে সেই ২০১৫ সালে প্রথম ফেম প্রকল্প নিয়ে এসেছিল কেন্দ্র। উদ্দেশ্য ছিল ইলেকট্রিক এবং হাইব্রিড ভেহিকেলের উৎপাদন এবং বিক্রি বৃদ্ধি। এই প্রকল্পের দ্বিতীয় পর্যায় ১ এপ্রিল, ২০১৯-এ চালু হয় । যার বৈধতা মার্চ ২০২২ পর্যন্ত ছিল। কিন্তু গত বছর সেটির সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ, ২০২৪ করা হয়।

সরকার ফেম-২ স্কিমের জন্য ভর্তুকি বাবদ ১০,০০০ কোটি টাকা বরাদ্দ করার কথা জানিয়েছিল। আবার দেশে ইলেকট্রিক টু-হুইলারের প্রতি ক্রমবর্ধমান চাহিদা দেখে প্রতি কিলোওয়াট আওয়ার ব্যাটারিতে ১০,০০০ টাকার সাবসিডি বাড়িয়ে ১৫,০০০ টাকা করা হয়। আবার জুন, ২০২১-এ ভর্তুকির হার ২০% থেকে বৃদ্ধি পেয়ে হয় ৪০%। যা ইলেকট্রিক টু-হুইলারের বিক্রি বাড়াতে ব্যাপকভাবে সাহায্য করে।

তবে জুন, ২০২৩-এর প্রথম দিন থেকে ফেম-২ প্রকল্পে ভর্তুকির পরিমাণ কিলোওয়াট আওয়ার পিছু ১৫,০০০ টাকা থেকে কমিয়ে ১০,০০০ টাকা করা হচ্ছে। আর গাড়ির দামের সর্বোচ্চ ১৫% ভর্তুকি দেওয়া হবে। যার পরিমাণ বর্তমানে ৪০%। আর সে কারণেই Ather Energy, Bajaj Auto সহ বিভিন্ন সংস্থা তাদের টু-হুইলারের দাম বৃদ্ধির কথা ঘোষণা করেছে। যার পরিমাণ হবে ২৫,০০০-৩৫,০০০ টাকা।

প্রসঙ্গত, বর্তমমানে Ather 450X-এর দাম ৯৮,০৭৯ টাকা থেকে ১.২৮ লাখ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। আর Bajaj Chetak-এর মূল্য ১.২২ লাখ থেকে ১.৫২ লাখ টাকা (এক্স-শোরুম) অব্দি। এছাড়া Ola S1 Air-এর দাম ৮৪,৯৯৯ টাকা থেকে ১.১০ লাখ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে।

সঙ্গে থাকুন ➥