তুখোড় স্পিডে পাহাড়-জঙ্গল দাপিয়ে বেড়াবে, Himalayan 452-এর পাওয়ার ও টর্ক প্রকাশ করল রয়্যাল এনফিল্ড

Avatar

Published on:

Royal Enfield Himalayan 452 Power

আগামী ৭ নভেম্বর অ্যাডভেঞ্চার মোটরসাইকেলের জগতে ধামাকা নিয়ে উপস্থিত হতে চলেছে Royal Enfield Himalayan 452। লঞ্চের আগেই এবার বাইকটির ইঞ্জিনের ক্ষমতা প্রকাশ করল খোদ রয়্যাল এনফিল্ড। কোম্পানি জানিয়েছে, নতুন হিমালয়ান ৮,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৪০ বিএইচপি ক্ষমতা এবং ৫,০০০ আরপিএম গতিতে সর্বাধিক ৪০ এনএম টর্ক উৎপন্ন করবে। পাওয়ারট্রেনের সাথে তাল মেলাতে থাকবে সিক্স স্পিড গিয়ারবক্স।

Royal Enfield Himalayan 452-এর ইঞ্জিন কেমন

রয়্যাল এনফিল্ড তাদের নিজস্ব প্রথা মেনে Himalayan 452-এর ইঞ্জিন লো-এন্ড টর্কের জন্য টিউন করেছে। ফলে ৩,৫০০ আরপিএম থেকেই ৩৫ এনএম টর্ক মিলবে, যেখানে ৫,০০০ আরপিএম-এ টর্ক হবে সর্বাধিক। নতুন ইঞ্জিনটির নামকরণ করা হয়েছে Sherpa 450। সংস্থা এটির সাথে Himalayan 411 ও Scram 411-তে ব্যবহৃত LS 410 ইঞ্জিনের তুলনা টেনেছে। এটি থেকে ৪,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৩২ এনএম টর্ক এবং ২৩.৯৭ বিএইচপি ক্ষমতা পাওয়া যায়। ফলে বোঝাই যাচ্ছে, শেরপা ইঞ্জিন কতটা উন্নত।

ইঞ্জিনটিতে সিঙ্গেল সিলিন্ডার ব্যবহার করা হলেও সেটিট লিকুইড কুলিং প্রযুক্তি যুক্ত, যা সংস্থার ইতিহাসে প্রথমবার। এই ইঞ্জিনটি রয়্যাল এনফিল্ডের আপকামিং স্ক্র্যাম্বলার বাইকেও ব্যবহার হতে চলেছে। সামনের চাকা ছোট হওয়ার কারণে এটি শহরের রাস্তায় চলাচলের জন্য উপযোগী। যেখানে Himalayan 452 হচ্ছে অফ-রোড ও ট্যুরিংয়ের জন্য উপযুক্ত।

Himalayan 452-এর সামনে ও পেছনে যথাক্রমে ২১ ইঞ্চি ও ১৭ ইঞ্চি হুইল উপস্থিত। সাসপেনশনের দায়িত্ব পালন করতে Showa আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক ও মোনোশক রিয়ার ইউনিট বর্তমান। খানাখন্দ নির্ঝঞ্ঝাটে পার করতে এতে লং ট্রাভেল ইউনিট দেওয়া হয়েছে। ব্রেকিংয়ের জন্য সামনে ও পেছনে ডিস্ক ব্রেক এবং ডুয়েল চ্যানেল এবিএস উপস্থিত। এই এবিএস পেছনের চাকায় অফ করে রাখা যাবে। বাইকটিতে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, যা ট্রিপার নেভিগেশন সিস্টেমের নতুন ভার্সন সমর্থন করে।

সঙ্গে থাকুন ➥