Royal Enfield এর ইলেকট্রিক মোটরসাইকেল নিয়ে বড় খবর, প্রথম মডেল লঞ্চ 2024 সালে

Updated on:

Royal Enfield First Electric Bike in India 2024

জন্মসূত্রে ব্রিটিশ রয়্যাল এনফিল্ড (Royal Enfield) যে ক্রমশ জনপ্রিয়তা বেড়ে চলা বৈদ্যুতিক টু-হুইলারের বাজারে পা রাখতে চলেছে, সে আভাস মিলেছিল আগেই। প্রোটোটাইপ মডেলের ডেভেলপমেন্ট নিয়ে কাজ শুরু হয়েছে ইতিমধ্যেই। সেই নিয়ে এবার আগ্রগতির খবর সামনে এল। ভারতের আইশার মোটর (Eicher Motor)-এর মালিকানাধীন সংস্থাটি তাদের প্রথম ইলেকট্রিক বাইক আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের দ্বিতীয়ার্ধেই লঞ্চ করার লক্ষ্যে এগোচ্ছে।

সূত্রের খবর, বর্তমানে পরিবেশ বান্ধব ইলেকট্রিক ভেহিকেল ব্যবসার জন্য ভারত এবং ইংল্যান্ডে সংস্থাটি আলাদা দল গঠন করেছে। ওলা ইলেকট্রিকের প্রাক্তন সিটিও উমেশ কৃষ্ণাপ্পা সেই দলের মাথা হিসাবে কাজ করবেন। যাতে বৈদ্যুতিক দু’চাকা গাড়ির বাজারে নিজেদের পরিচয় পাকাপোক্ত করা যায়।

তথ্য অনুযায়ী, ইলেকট্রিক ভেহিকেল ব্যবসার জন্য রয়্যাল এনফিল্ড প্রায় ১,২৪০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা করছে। ইতিমধ্যেই সংস্থাটি বিশ্ববাজারে কয়েকটি মডেল নিয়ে আসার জন্য কাজ শুরু করেছে। এমনকি পরবর্তী এক বছরের মধ্যে বিশ্ব বাজারের জন্য সংস্থাটি একটি নমুনা মডেল তৈরি করার পরিকল্পনা করছে বলে জানা গেছে। ২০২৪-এ সেটি বাজারে আনা হতে পারে।

এক সর্বভারতীয় সংবাদ সংস্থা দাবি করেছে, রয়্যাল এনফিল্ড বর্তমানে ইলেকট্রিক মডেল নিয়ে আসার জন্য গবেষণা শুরু করেছে। দীর্ঘস্থায়ী প্রযুক্তির উপর জোর দেওয়া হচ্ছে। এই প্রসঙ্গে সংস্থার এক মুখপাত্র বলেছেন, “ইলেকট্রিক মোটরসাইকেল তৈরির জন্য আমরা গতানুগতিক পদ্ধতি অনুসরণ করছি না। বাজার এর চাহিদা বোঝার জন্য গবেষণা কার্যে আমরা অনেক সময় বিনিয়োগ করেছি।”

সঙ্গে থাকুন ➥