এক চার্জে যাবে 160 কিমি, হাই-টেক ই-স্কুটার লঞ্চ হল ভারতে, মাত্র 1,947 টাকায় আপনার দুয়ারে

Avatar

Published on:

Simple Dot One Electric Scooter launched India

ভারতে একের পর এক ইলেকট্রিক স্কুটার লঞ্চ হচ্ছে। সস্তা থেকে শুরু করে প্রিমিয়াম এবং ক্রেতাদের চাহিদা ও বাজেট অনুযায়ী নানা ই-স্কুটার আসছে এদেশে। এবারে আরও একটি নতুন মডেল হাজির হল। সিম্পল এনার্জি (Simple Energy) তাদের দ্বিতীয় মডেল Dot One লঞ্চ করেছে। এই অত্যাধুনিক বৈদ্যুতিক স্কুটির দাম ১.৪০ লাখ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। তবে আগে বলা হয়েছিল মডেলটি ১ লক্ষ টাকার মধ্যে কেনার সুযোগ মিলবে। কিন্তু এই মূল্য সকলের জন্য প্রযোজ্য নয়। যারা Simple One ই-স্কুটারটি অগ্রিম বুকিং করেছিলেন, কেবলমাত্র তারাই উক্ত দামে কিনতে পারবেন এটি। বাকিদের অতিরিক্ত খরচেই কিনতে হবে।

আগামী ২৭ জানুয়ারি থেকে হাই-টেক ইলেকট্রিক স্কুটারটির বুকিং শুরু হচ্ছে, যার জন্য লাগবে ১,৯৪৭ টাকা। এই প্রসঙ্গে কোম্পানি জানিয়েছে, যে সমস্ত ক্রেতা Simple One বাদ দিয়ে Simple Dot One মডেলটি বুক করবেন বলে ভাবছেন, তাঁদের সবার প্রথমে ডেলিভারি দেওয়া হবে। পুরোদস্তুর ভারতীয় প্রযুক্তিতে তৈরি Simple Dot One হচ্ছে ফ্ল্যাগশিপ Simple One-এর সাব-ভ্যারিয়েন্ট। দুটি মডেল একই প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি। Dot One ফিক্সড ব্যাটারি সহ এসেছে। যা ফুল চার্জে ১৬০ কিলোমিটার রেঞ্জ (পরীক্ষিত) সরবরাহ করবে বলে দাবি করা হয়েছে। সঙ্গে ৭৫০ ওয়াট চার্জার অফার করা হয়েছে।

নাম্মা রেড, ব্র্যাজেন ব্ল্যাক, গ্রেস হোয়াইট ও অ্যাজিওর ব্লু নামে চারটি রঙের বিকল্পে হাজির হয়েছে স্কুটারটি। তবে যারা একটু আলাদা স্টাইল এবং কাস্টমাইজেশন খুঁজছেন, তাঁদের জন্য রয়েছে LightX ও BrazenX পেইন্ট স্কিম। সর্বপ্রথম বেঙ্গালুরুতে থেকে শুরু হয়ে ধীরে ধীরে দেশের অন্যান্য প্রান্তে ডেলিভারি করা হবে এটি।

Simple Dot One: স্পেসিফিকেশন ও ফিচার্স

নিজের সেগমেন্টে দ্রুততম ইলেকট্রিক স্কুটার হিসেবে হাজির হয়েছে সিম্পল ডট ওয়ান। ০-৪০ কিমি/ঘন্টার গতিবেগ মাত্র ২.৭৭ সেকেন্ডেই তুলতে পারবে। দুদিকে ১২ ইঞ্চি হুইলে রয়েছে ৯০-৯০ সেকশন টিউবলেস টায়ার। শক্তির উৎস হিসেবে রয়েছে একটি ৩.৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি এবং ৮.৫ কিলোওয়াট ইলেকট্রিক মোটর। যার আউটপুট ৭২ এনএম।

সিম্পল ডট ওয়ান ইলেকট্রিক স্কুটারে সেফটি ফিচার্স হিসেবে মিলবে সিবিএস এবং ডিস্ক ব্রেক। অন্যান্য বৈশিষ্ট্য হিসাবে উপস্থিত ৩৫ লিটার আন্ডার সিট স্টোরেজ, ইউজার ফ্রেন্ডলি টাচস্ক্রিন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, মোবাইল অ্যাপ কানেক্টিভিটি ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥