মাত্র 35 মিনিটেই ফুল চার্জ! চলবে 10 বছর, অত্যাধুনিক EV ব্যাটারি পেল সরকারি ছাড়পত্র

Updated on:

Startup Log9 Bags AIS156 Certification Battery

বেঙ্গালুরুর স্টার্টআপ লগ৯ ম্যাটেরিয়ালস (Log9 Materials)-এর চলার পথ এবার আরও সুগম হল। তাদের তৈরি র‍্যাপিডএক্স ৮০০০ (RapidX 8000) ব্যাটারি অটোমোটিভ ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড বা এআইএস (AIS) ১৫৬ শংসাপত্র পেল। ফলে নির্ভরযোগ্য হয়ে ওঠার দৌড়ে বেশ কয়েক পদক্ষেপ এগিয়ে গেল সংস্থাটি। ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমেটিভ টেকনোলজি বা আইসিএটি (ICAT) একাধিক সুরক্ষা পরীক্ষা চালানোর পর র‍্যাপিডএক্স ৮০০০-কে ছাড়পত্র প্রদান করেছে।

সম্প্রতি ভারত সরকারের সড়ক ও পরিবহণ মন্ত্রক এই এআইএস-১৫৬ শংসাপত্র প্রদানের নিয়ম চালু করেছে। এবছর মার্চ মাস শুরু হওয়ার পর থেকে একের পর এক বৈদ্যুতিক স্কুটারে অগ্নিকাণ্ডের ঘটনা সামনে আসছিল। প্রাণ হারানো থেকে শুরু করে অসংখ্য গ্রাহকের অপুরণীয় ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে। ফলে নড়েচড়ে বসে কেন্দ্র। গ্রাহকদের সুরক্ষার কথা বিবেচনা করেই নতুন নীতি সমগ্র দেশে চালু করা হয়।

র‍্যাপিডএক্স ৮০০০ ব্যাটারিটি তিন চাকার বৈদ্যুতিক গাড়িতে শক্তি প্রদান করতে ব্যবহৃত হবে। এতে উপস্থিত ইনস্টাচার্জ প্রযুক্তি। যার ফলে ব্যাটারিটি মাত্র ৩৫ মিনিটে ০ থেকে ১০০ শতাংশ চার্জ হয়ে যাবে। আবার ইন্ডাস্ট্রি ফার্স্ট ফিচার হিসাবে এই ব্যাটারির তাপমাত্রা সহন ক্ষমতা -৪০ ডিগ্রি থেকে ৬৫ ডিগ্রি সেলসিয়াস। জীবদ্দশায় ১৫,০০০ বার চার্জ-ডিসচার্জ করা যাবে, যা ১০ বছরের বেশি চলবে।

এই প্রসঙ্গে লগ৯ ম্যাটেরিয়ালস-এর প্রতিষ্ঠাতা এবং সিইও অক্ষয় সিংহল বলেন, “র‍্যাপিডএক্স ৮০০০ ব্যাটারিতে AIS-156 শংসাপত্র পেয়ে আমরা গর্বিত। আমরা এটিকে আমাদের প্রযুক্তির বৈধতা হিসেবে বিচার করব। শুরু থেকে আমাদের প্রতিটি উদ্ভাবন এবং পণ্যের ক্ষেত্রে সুরক্ষা সর্বাধিক গুরুত্ব পেয়ে এসেছে। আমাদের বিশ্বমানের ব্যাটারিতে আইসিএটি-র শংসাপত্র আমাদেরকে গর্বিত করেছে।” প্রসঙ্গত, পণ্য পরিবহনের ক্ষেত্রে এদেশে বর্ধনশীল ইলেকট্রিক থ্রি হুইলারের চাহিদা দেখে এই পদক্ষেপ গ্রহণ করেছে লগ৯।

সঙ্গে থাকুন ➥