Suzuki Flying Car: উড়ন্ত গাড়ির উৎপাদন শুরু করল সুজুকি, এবার বাড়ি থেকে সোজা আকাশে!

Avatar

Published on:

Suzuki Flying Car Production Start

সমগ্র বিশ্ব এখন প্রযুক্তির পিছনে ধাবমান। সেই প্রযুক্তির কাঁধে ভর করেই যানজটপূর্ণ রাস্তাকে বুড়ো আঙুল দেখিয়ে আমজনতাকে নিয়ে গগন পথে ছুটে চলতে ফ্লাইং কারের উৎপত্তি। যা তৈরির কাজ চালাচ্ছে বিভিন্ন তাবড় কোম্পানি। এক্ষেত্রে কয়েক পদক্ষেপ এগিয়ে প্রথম ফ্লাইং কার উৎপাদন শুরু করার কথা ঘোষণা করল সুজুকি মোটর (Suzuki Motor)। নাম – Skycar। চলতি বছর জানুয়ারিতে অনুষ্ঠিত ভাইব্র্যান্ট গুজরাত সামিটে সুজুকির ভারতীয় পার্টনার মারুতি (Maruti) এই মডেলটির প্রদর্শন করেছিল। যদিও সে সময় প্রোটোটাইপ ভার্সনই দেখানো হয়েছিল।

Suzuki তাদের ফ্লাইং কারের উৎপাদন শুরু করল

এই অল ইলেকট্রিক অটোনমাস Skycar তৈরি করার ক্ষেত্রে SkyDrive নামক এক জাপানি ফ্লাইং কার স্টার্টআপের সঙ্গে জোট বেঁধেছে সুজুকি মোটর। গত বছর অক্টোবরে দুই সংস্থার মধ্যে উড়ন্ত গাড়ি তৈরির বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। যার লক্ষ্য শহরাঞ্চলে এয়ার ট্যাক্সি পরিষেবা প্রদান ।

সুজুকির জাপানের কারখানায় এই ফ্লাইং কারের উৎপাদন শুরু হয়েছে। বাড়ির ছাদ থেকে এটি টেক অফ ও ল্যান্ড করতে সক্ষম বলে দাবি সংস্থার। এতে আবার স্বয়ংচালিত প্রযুক্তি বর্তমান। 2025-এ আসন্ন জাপানের ওসাকা এক্সপো-তে মডেলটির প্রোডাকশন ভার্সনের প্রদর্শন হবে বলে অনুমান করা হচ্ছে।

এই প্রকল্পটি 2030-এর মধ্যে সুজুকি’র কার্বন নিরপেক্ষ হওয়ার উদ্যোগের অংশবিশেষ। প্রতি বছর যাতে এই ফ্লাইং কারের 100টি মডেল তৈরির করা যায়, সে পথেই এগোচ্ছে সুজুকি। 15 মিনিট ধরে এটি আকাশে উড়তে পারবে। 15 মিনিটেই 15 কিলোমিটার পথ অতিক্রম করবে। দু’জন যাত্রীর বসার ব্যবস্থা রয়েছে এতে। 12টি মোটর এবং রোটরের সহায়তায় আকাশে উড়ে বেরাবে এই গগনযান।

2031-এ সংস্থা আরও বড় ফ্লাইংকার তৈরি করবে বলে জানা গেছে। সেটি 3 জন যাত্রী সমেত 40 কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। সুজুকির এই ফ্লাইং কার ভারতে হাজির করার লক্ষ্যের কথা জানা গেছে। সম্প্রতি সংশ্লিষ্ট বিষয়ে ভারতীয় কোম্পানি Cyient-এর সাথে জোট বেঁধেছে সংস্থা। এই দুই কোম্পানির হাত ধরে ভারতের বাজারে এই উড়ন্ত গাড়িটি আনা হবে। যদিও লঞ্চের সময়কাল সম্পর্কে কিছুই জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥