পেট্রল-ডিজেল ছাড়াই দৌড়বে, মারুতিকে টক্কর দিতে রাত পোহালেই টাটাদের নতুন গাড়ি লঞ্চ

Avatar

Published on:

Tata Altroz iCNG launch tomorrow

এবছর এই অসহ্য গরমে নাজেহাল ভারতের উষ্ণ প্রধান সকল রাজ্যের মানুষ। এতো গরমের নেপথ্যে পরিবেশবিদগণ দূষণকেই দুষছেন। আমাদের দেশে দূষণ বৃদ্ধির অন্যতম কারণ হিসেবে যানবাহন থেকে নির্গত কালো ধোঁয়াকে দায়ী করা হয়ে থাকে। এই কালো ধোঁয়ার হাত থেকে পরিত্রাণের উপায় হল বিকল্প জ্বালানির যানবাহনের ব্যবহার বৃদ্ধি। যেদিকেই ইদানিং বেশি জোর দিচ্ছে দেশের অটোমোবাইল সংস্থাগুলি। এবারে যেমন টাটা মোটরস (Tata Motors) তাদের Altroz হ্যাচব্যাক গাড়িটি iCNG ভার্সনে আনছে। আগামীকালই লঞ্চ হচ্ছে এটি।

Tigor এবং Tiago-র পর সিএনজি ভার্সনের তৃতীয় মডেল হিসেবে Tata Altroz iCNG আসতে চলেছে। এই মডেলটি এবছর অটো এক্সপো-তে প্রদর্শিত হয়েছিল। এমনকি সাবকম্প্যাক্ট এসইউভি Punch-এর সিএনজি ভার্সনের উপর থেকেও পর্দা সরিয়েছিল টাটা। Altroz iCNG লঞ্চের পর Maruti Suzuki Baleno CNG-এর সাথে সম্মুখ সমরে নামবে।

Tata Altroz iCNG আগামীকাল এদেশে লঞ্চ হচ্ছে

টাটা মোটরস ঘোষণা করেছে যে ১৯ এপ্রিল অর্থাৎ আগামীকাল তারা নতুন Altroz iCNG গাড়িটি লঞ্চ করবে। এর স্ট্যান্ডার্ড মডেলে অফার করা সমস্ত ফিচার সমেত সিএনজি ভার্সনের টপ ভ্যারিয়েন্টটি হাজির হবে। একটি আইসিই মডেলের সাথে তারত্বম্য বজায় রাখতে গাড়িটির দেহে আইসিএনজি ব্যাজিং দেওয়া হবে।

অল্ট্রোজ আইসিএনজি-এর সবচেয়ে তাৎপর্যপূর্ণ পরিবর্তন থাকছে এর বুট স্পেসে। টাটা মোটরস আগামীকাল এই গাড়িটির সাথেই তাদের নতুন টুইন সিলিন্ডার সিএনজি টেকনোলজি এই প্রথম আনতে চলেছে। অটো এক্সপো ২০২৩-এ যার প্রদর্শন করা হয়েছিল। গাড়িটির সমতল সারফেসের নিচে সিএনজি কিটটি প্রতিস্থাপিত হওয়ার ফলে বুট স্পেসে বেশি লাগেজ রাখা যাবে। ৩০ লিটারের একজোড়া সিএনজি ট্যাঙ্কের জন্য গাড়িটির থেকে স্পেয়ার হুইলের জন্য ধার্য জায়গার বিলোপ ঘটানো হয়েছে।

Tata Altroz iCNG : ইঞ্জিন

আসন্ন Altroz iCNG-তে শক্তির উৎস হিসাবে থাকছে একটি ১.২ লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন। যা Tigor ও Tiago CNG-তেও রয়েছে। ম্যানুয়াল গিয়ারবক্স যুক্ত ইঞ্জিনটি থেকে আইসিএনজি মোডে ৭৩ বিএইচপি শক্তি এবং ৯৫ এনএম টর্ক উৎপন্ন হবে। আবার সিএনজি কিট ছাড়া এর আউটপুট ৮৪.৮২ বিএইচপি এবং ১১৩ এনএম টর্ক। ১ কেজি জ্বালানিতে গাড়িটি ২৭ কিলোমিটার পথ অতিক্রম করতে পারবে বলে আশা করা হচ্ছে।

Tata Altroz iCNG : সম্ভাব্য দাম

Tata Altroz iCNG-এর দাম স্ট্যান্ডার্ড পেট্রোল ভ্যারিয়েন্টের তুলনায় ৮০,০০০ টাকা বেশি রাখা হতে পারে। বেস মডেলটির বর্তমান বাজার মূল্য ৬.৪৫ লক্ষ টাকা। অনুমান করা হচ্ছে, Altroz iCNG-এর মূল্য ৭.৫০ লক্ষ টাকা থেকে শুরু করে ১০ লক্ষ টাকা পর্যন্ত যেতে পারে।

সঙ্গে থাকুন ➥