Tata Motors: লুক বলুন বা ফিচার, টাটার এই গাড়ির কাছে অন্য সব গাড়ি ফেল, লঞ্চ কবে?

Avatar

Published on:

Tata Motors Most Advance Car in the Works

বর্তমানে টাটা মোটরস (Tata Motors ) সাফল্যের চরম শিখরে অধিষ্ঠান করছে। অতীতেও তারা এমন উন্নতি দেখেনি। এক্ষেত্রে সর্বাধিক সহায়ক হয়েছে তাদের এসইউভি (SUV) মডেলগুলি। যদিও বাকি গাড়িগুলির বিক্রিও সন্তোষজনক। আবার বৈদ্যুতিক গাড়ির জগতে পদার্পণ করে বাজারে দাপট বেড়েছে। বর্তমানে তারা ফিউচারিস্টিক ইভি মডেলের উপর কাজ করছে। যেগুলি হল – Curvv EV ও Avinya EV। এদের মধ্যে Avinya EV হল ব্র্যান্ডের সর্বাধিক অত্যাধুনিক গাড়ি। আসুন এর সম্পর্কে জেনে নেওয়া যাক।

Tata Avinya EV: ডিজাইন

টাটা অভিন্ন ইভি এখনও নমুনা প্রকল্পের পর্যায়েই রয়েছে। এটি সংস্থার পিওর ইভি ডিজাইন হিসেবে প্রদর্শিত হয়েছে। সামনে লাইটের বার দ্বারা টাটার লোগো দৃশ্যমান করা হয়েছে। আবার গ্রিলেও রয়েছে ইলুমিনেটেড লাইট এলিমেন্ট। যেহেতু বর্তমানে গাড়িটি কনসেপ্ট মডেল হিসেবে রয়েছে তাই এতে কোনো ORVM চোখে পড়েনি। গাড়িতে কেবল একটি ক্যামেরার দেখা মিলেছে। সামনের ডিআরএল-এর মতো এলইডি টেললাইট উপস্থিত এতে।

Tata Avinya EV: স্পেসিফিকেশন

Avinya গাড়িটি টাটার তৃতীয় প্রজন্মের ইভি আর্কিটেকচারের উপর ভিত্তি করে এসেছে। সংস্থার বক্তব্য জেন ৩ ভেহিকেলটি সম্পূর্ণ চার্জে ৫০০ কিলোমিটারের বেশি রেঞ্জ প্রদান করবে। যদিও টাটা এখনও রেঞ্জের অঙ্ক নির্দিষ্টভাবে প্রকাশ করেনি। তবে অনুমান করা হচ্ছে, Avinya সংস্থার সর্বোচ্চ রেঞ্জ প্রদানকারী মডেল হিসেবে আসবে।

Tata Avinya EV: ইন্টেরিয়র

ইন্টেরিওর ডিজাইন হিসেবে ফিউচারিস্টিক Avinya EV-তে উপস্থিত একটি প্লেন ড্যাশবোর্ড লে-আউট। তবে এদিক এখনো উপযুক্ত ড্যাশবোর্ড সহ আসেনি, কারণ মডেলটি থেকে ইনফোনটেনমেন্ট সিস্টেম বাদ পড়েছে। সংস্থার উদ্দেশ্য গাড়িটিকে ভয়েস দ্বারা নিয়ন্ত্রণ করা যায়, এমন প্রযুক্তি দেওয়া। এছাড়া থাকতে পারে ইন্টিগ্রেটেড ডিসপ্লে যুক্ত টু-স্পোক স্টিয়ারিং হুইল। এই একই স্টিয়ারিং হুইল Nexon facelift-এও দেওয়া হতে পারে।

Tata Avinya EV: লঞ্চের সময়কাল

Avinya EV টাটার এখনো পর্যন্ত সর্বাধিক উচ্চাকাঙ্ক্ষী বৈদ্যুতিক মডেল। তাই গাড়িটি লঞ্চের আগে সংস্থা যে কিছুটা সময় নেবে তা আশা করা যায়। এছাড়াও এটি এখনও কনসেপ্ট ভার্সনেই রয়েছে। বর্তমানে টাটা Curvv EV ও ICE ভার্সন লঞ্চের প্রস্তুতি নিচ্ছে। সব ঠিকঠাক চললে Avinya EV ২০২৫-এ বাজারে আসতে পারে।

সঙ্গে থাকুন ➥