Nexon EV Faceift থেকে Punch Electric, টাটার হাত ধরে 2023-এ লঞ্চ হবে দুই দুর্ধর্ষ বৈদ্যুতিক গাড়ি

Avatar

Published on:

Tata Motors launch Electric SUV Nexon EV Punch EV

সদ্য সমাপ্ত হওয়া অর্থবর্ষে প্রথমবারের জন্য ভারতে বৈদ্যুতিক যানবাহনের বিক্র ১০ লক্ষের মাইলফলক স্পর্শ করেছে। ২০২২ এর মার্চ থেকে গত মাস পর্যন্ত দেশজুড়ে ইলেকট্রিক টু হুইলার, থ্রি হুইলার এবং ফোর হুইলার মিলিয়ে মোট ১১,১৫২,০২১ ইউনিট বিক্রি হয়েছে, যা নিশ্চিতভাবেই ভারতের শূন্য কার্বন নির্গমন লক্ষ্যের দিকে অনেক বড় প্রাপ্তি। ভারতের বৈদ্যুতিক যাত্রিগাড়ি বাজারের রাশ সম্পূর্ণভাবে টাটা মোটরস (Tata Motors) এর হাতেই। গত অর্থবর্ষে তারাই সর্বাধিক ইলেকট্রিক প্যাসেঞ্জার গাড়ি বেচেছে।

এই পরিসংখ্যানে স্বভাবতই নতুন উদ্যোগে ঝাপাতে প্রস্তুত টাটা। চলতি বছরেই আরও দুটি নতুন বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করতে চলেছে তারা। এর মধ্যে একটি হল নেক্সন ইভি এর আপডেটেড মডেল। আর দ্বিতীয়টি হল তাদের জনপ্রিয় মাইক্রো এসইউভি মডেল পাঞ্চ (Punch) এর বৈদ্যুতিক ভার্সন। প্রথমটি আগামী আগস্ট থেকেই বিক্রি করার পরিকল্পনা নিলেও দ্বিতীয়টি আসবে আসন্ন উৎসবের মরসুমের কথা মাথায় রেখেই। চলুন দেখে নেওয়া যাক টাটার এই নতুন দুটি ইলেকট্রিক ভেহিকেলের খুঁটিনাটি।

Tata Nexon EV Facelift

আগামী কয়েক মাসের মধ্যেই টাটা নেক্সন এবং নেক্সন ইভি দুটি মডেলের আপডেটেড ভার্সন লঞ্চ হতে চলেছে। বাইরের পরিবর্তনের সঙ্গে অন্দরমহলেও থাকছে নতুন চমক। জীবাশ্ম জ্বালানি চালিত মডেলটির মতোই ২০২৩ এর টাটা নেক্সন ইভিতে ১০.২৫ ইঞ্চির টাচ স্ক্রিন যুক্ত ইনফোটেনমেন্ট সিস্টেম এবং নতুন ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেখতে পাওয়া যাবে। তবে স্পেসিফিকেশন অপরিবর্তিতই থাকছে।

নেক্সন ইভি প্রাইম মডেলটিতে ১২৯ বিএইচপি উৎপাদনকারী বৈদ্যুতিক মোটর এবং ৩০.২ কিলোওয়াট আওয়ার এর ব্যাটারি প্যাক সংযুক্ত রয়েছে। টাটার দাবি অনুযায়ী এটি এক চার্জে প্রায় ৩১২ কিমি রাস্তা অতিক্রম করতে পারে। অন্যদিকে, ম্যাক্স মডেলটিতে রয়েছে ৪০.৫ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি এবং ১৪৩ বিএইচপি প্রদানকারী ইলেকট্রিক মোটর। এটির ক্ষেত্রে সম্পূর্ণ চার্জে পরিপুষ্ট অবস্থায় প্রায় ৪৩৭ কিমি পথ পাড়ি দেওয়া সম্ভব বলে দাবি সংস্থার।

Tata Punch EV

টাটা মোটরসের নতুন সিগমা (Sigma) প্লাটফর্ম এর উপর নির্মিত হতে চলেছে তাদের মাইক্রো এসইউভি মডেল পাঞ্চ এর ইলেকট্রিক ভার্সন। এটি আদতে আলফা (Alfa) প্লাটফর্মের উন্নত সংস্করণ। টাটা পাঞ্চ ইভি এর বৈশিষ্ট্যগুলি সবটাই এখনও পর্যন্ত অবগুন্ঠনের মধ্যেই রাখা রয়েছে। যদিও এই গাড়িটিতে পার্মানেন্ট ম্যাগনেট সিঙ্কোনাস মোটর এবং ব্যাটারি প্যাক সম্বলিত টাটার নিজস্ব জিপট্রয়েন (Ziptroen) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে জানা গিয়েছে।

এই তথ্য সঠিক হলে Tiago EV এবং Nexon EV তে ব্যবহৃত ২৬ কিলোওয়াট আওয়ারের এবং ৩০.২ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি পাঞ্চ ইভিতে দেখতে পাবো আমরা। বাইরের অংশে আলাদা ধরনের ডিজাইন করা বাম্পার, ফ্রন্ট গ্রিল এবং চাকা থাকার সম্ভাবনা রয়েছে। তাছাড়াও এর বৈদ্যুতিক সংস্করণে কেবিনের মধ্যে বিশেষ কিছু ফিচার দেখতে পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥