Tata Motors থেকে Mahindra, একে একে ভারতে লঞ্চ হবে যে সব দুর্দান্ত ইলেকট্রিক গাড়ি

Avatar

Updated on:

Top 5 upcoming Electric Cars in India

ভারতে বৈদ্যুতিক গাড়ির চাহিদা উত্তরোত্তর মাথা তুলছে। সংশ্লিষ্ট মডেলের জন্য শোরুমগুলিতে আগের চাইতে অধিক গ্রাহক ভিড় জমাচ্ছেন। প্রতি মাসেই বিক্রির পরিসংখ্যান আগের রেকর্ড ভেঙে এগিয়ে যাচ্ছে। যা প্রত্যক্ষ করে দেশের বাজারে আরও বেশি সংখ্যক ব্যাটারি পরিচালিত মডেল আনতে ভরসা পাচ্ছে সংস্থাগুলি। ইতিমধ্যেই বেশকিছু দেশি বিদেশি কোম্পানির তাদের একাধিক নতুনত্ব ইলেকট্রিক মডেল লঞ্চ করেছে। আগামীতেও আসতে চলেছে বেশকিছু নামজাদা সংস্থার নজরকাড়া ডিজাইনের সব বৈদ্যুতিক গাড়ি। এমনই আসন্ন সেরা ৫টি ইলেকট্রিক গাড়ির খোঁজ রইল এই প্রতিবেদনে।

Hyundai Ioniq 5

দীর্ঘদিন ধরেই দক্ষিণ কোরিয়ার গাড়ি সংস্থা হুন্ডাই (Hyundai) এদেশে তাদের Ioniq 5 ইলেকট্রিক মডেলটি লঞ্চের জন্য মুখিয়ে রয়েছে। যা ২০২৩-এর জানুয়ারিতে হাজির হতে পারে। বাজারে মূল প্রতিপক্ষ Kia EV6-এর থেকে গাড়িটির দাম কম রাখতে, বেশিরভাগ যন্ত্রাংশ স্থানীয়করণ করেছে সংস্থা। আশা করা হচ্ছে, 58 কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ Ioniq 5 ভারতে যাত্রা শুরু করবে। তবে আন্তর্জাতিক বাজারে বিক্রি হওয়া মডেলটিতে রয়েছে ৭২.৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। ৪৮১ কিমি রেঞ্জের মডেলটি টু হুইল ড্রাইভ (2WD) এবং ফোর হুইল ড্রাইভ (4WD) বিকল্পে আসবে। ইঞ্জিনের পাওয়ার ৩০৫ বিএইচপি এবং টর্ক ৬০৫ এনএম হতে পারে।

Mahindra XUV400

সদ্য প্রথম ইলেকট্রিক এসইউভি মডেল XUV400-এর উপর থেকে পর্দা সরিয়েছে মাহিন্দ্রা। লঞ্চের সময়কাল হিসেবে ২০২৩-এর জানুয়ারি ধার্য করা হয়েছে। সেই মাস থেকেই গ্রাহকদের এটি ডেলিভারি দেওয়া শুরু করবে সংস্থা। প্রাথমিক পর্যায়ে কলকাতা, মুম্বাই, হায়দ্রাবাদ, দিল্লি এনসিআর, বেঙ্গালুরু, চেন্নাই, পুণে, আমেদাবাদ, গোয়া, জয়পুর, সুরাট, নাগপুর, ত্রিবান্দ্রাম, নাসিক, চন্ডিগড় এবং কোচি – এই ১৬টি শহরের গ্রাহকদের গাড়িটি ডেলিভারি দেবে সংস্থা। গাড়িটি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৮.৩ সেকেন্ডে তুলতে সক্ষম বলে দাবি করা হয়েছে। এছাড়া এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৫০ কিমি এবং রেঞ্জ ৪৫৬ কিমি।

Tata Altroz EV

বর্তমানে দেশের অটোকার জায়ান্ট টাটা মোটরস (Tata Motors)-এর ঝুলিতে রয়েছে দুটি ইলেকট্রিক মডেল – Nexon EV ও Tigor EV। এবারে সংস্থাটি তাদের আইসিই মডেল Altroz-এর বৈদ্যুতিক ভার্সন আনতে কোমর বেঁধেছে। যেটি এবছরের শেষের দিকে অথবা পরের বছরের শুরুতে বাজারে আসতে পারে। Altroz EV-র আরও আগে লঞ্চের কথা থাকলেও, বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর চিপের আকালের কারণে তা পেছতে বাধ্য হয় সংস্থা। এর দাম ১০ লক্ষ টাকার কাছাকাছি রাখা হতে পারে। Nexon EV-র মতো এর রেঞ্জও ২৫০-৩০০ কিমির মধ্যেই থাকবে। রিপোর্টে দাবী করা হয়েছে Nexon EV Max-এর পাওয়ারট্রেন সহ আসতে পারে গাড়িটি। এর আউটপুট হতে পারে ২৪৫ এনএম টর্ক এবং ১২৯ বিএইচপি শক্তি।

Tata Tiago EV

আসন্ন বৈদ্যুতিক গাড়ির তালিকায় রয়েছে টাটার ওপর একটি মডেল Tiago EV। বিশ্ব ইলেকট্রিক ভেহিকেল দিবসের দিন টাটা মোটরস গাড়িটি লঞ্চের প্রসঙ্গে ঘোষণা করেছে। চলতি মাসের শেষের দিকে বাজারে আসবে এটি। সংস্থার পোর্টফোলিওতে Tigor EV-র নীচে স্থান পাবে Tiago EV। এর সম্পর্কে বিশেষ কোনো তথ্য জানা যায়নি। অনুমান করা হচ্ছে কোম্পানির Ziptron ইলেকট্রিক ভেহিকেল আর্কিটেকচারের উপর ভিত্তি করে আসবে এটি। যা Tigor EV-তেও ব্যবহার করা হয়েছে।

Volvo C40 Recharge

XC40 Recharge-এর পর নতুন ইলেকট্রিক গাড়ি C40 Recharge লঞ্চের জন্য তোরজোড় শুরু করেছে ভল্ভো (Volvo)। যা আগামী বছর দেশের বাজারে হাজির হবে। XC40 Recharge-এর উপর ভিত্তি করে তৈরি মডেলটি হতে চলেছে এদেশের সংস্থার দ্বিতীয় পুরোদস্তুর ইলেকট্রিক মডেল। এর সিঙ্গেল ইলেকট্রিক মোটর এবং ফ্রন্ট হুইল ড্রাইভ মডেলটির আউটপুট ২৩১ বিএইচপি শক্তি এবং ৩৩০ এনএম টর্ক। অন্যদিকে প্লাস এবং আলটিমেট ভ্যারিয়েন্ট, যাতে ডুয়েল মোটর রয়েছে, তার আউটপুট, ৪০৮ বিএইচপি এবং ৬০০ এনএম টর্ক। ৬৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি যুক্ত সিঙ্গেল মোটরের রেঞ্জ ৪৩০ কিমি এবং ৭৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি যুক্ত ডুয়েল মোটরের রেঞ্জ ৪৩৩ কিমি।

সঙ্গে থাকুন ➥