এই বছর যেন শুধু টাটা মোটরস-এর, ভারতে বিক্রি হওয়া পাঁচটি বৈদ্যুতিক গাড়ির মধ্যে তিনটিই Tata Nexon EV!

Updated on:

Tata Nexon EV Dominates Indian Electric Car Market

প্রতিপক্ষের সংখ্যা বাড়ার সাথে সাথে প্রতিযোগিতা ক্রমশ কঠিন হলেও ভারতের যাত্রীবাহী বৈদ্যুতিক গাড়ির বাজারে এখনও পর্যন্ত একচ্ছত্র আধিপত্য বজায় রেখেছে টাটা মোটরস (Tata Motors)। এ বছর শুরুর পর থেকে সেপ্টেম্বর পর্যন্ত সংস্থাটি সংশ্লিষ্ট ক্ষেত্রে তাদের মার্কেট শেয়ার উত্তরোত্তর বাড়িয়েছে। বর্তমানে যার পরিমাণ ৯০%। তুলনাস্বরূপ আগের বছর ছিল ৮০%। এই সাফল্যের জন্য Tata Nexon EV এবং Tigor EV-কে সম্পূর্ণরূপে কৃতিত্ব দেওয়া হয়েছে।

গত বছর Tata Tigor EV লঞ্চের পর এদেশের ব্যাটারি চালিত গাড়ির বাজারে আধিপত্য কায়েম করতে টাটা মোটরসের আরও সুবিধা হয়েছে। ২০২২ শুরুর পর থেকে প্রথম নয় মাসে সংস্থাটি প্রায় ৩০,০০০ ইউনিট করে ইলেকট্রিক গাড়ি বিক্রি করেছে। যা ২০২১-এর সারা বছরে বিক্রিবাটার থেকেও বেশি। বর্তমানে দেশের ইলেকট্রিক গাড়ির বাজারে Nexon EV একাই ৬৬% মার্কেট শেয়ার নিজের দখলে রেখেছে। ভারতে বিক্রি হওয়া পাঁচটি বৈদ্যুতিক গাড়ির মধ্যে তিনটিই এই গাড়ি। এ বছর শুরুর পর থেকে গাড়িটির মোট ২১,৯৯৭ ইউনিট বিক্রি হয়েছে। স্ট্যান্ডার্ডের পাশাপাশি এটি Nexon EV Max এবং Prime ভার্সনে উপলব্ধ।

Nexon EV-র পর টাটার দ্বিতীয় সর্বাধিক বিক্রিত মডেলটি হল Tata Tigor EV‌। ২৪% মার্কেট শেয়ার সহ ২০২২-এর জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত এর বেচাকেনার পরিমাণ ৭,৯০৩ ইউনিট। এদিকে ইলেকট্রিক ভেহিকেল সেগমেন্টে টাটা মোটরসের মূল প্রতিপক্ষদের মধ্যে রয়েছে MG Motor। বর্তমানে এই সংস্থার ZS EV গাড়িটি প্রায় ৭% মার্কেট শেয়ার ধরে রেখেছে। এ বছরে ZS EV-র মোট ২,৪১৮ টি মডেল বিক্রি করেছে এমজি।

এ বছর জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ভারতে বৈদ্যুতিক গাড়ির বিক্রি নিরিখে তৃতীয় বৃহত্তম সংস্থা হিসেবে উঠে এসেছে হুন্ডাই (Hyundai)-এর নাম। পরবর্তী স্থানে রয়েছে মাহিন্দ্রা (Mahindra) এবং কিয়া (Kia)। এবছর এখনও পর্যন্ত ৩০,০০০-এর বেশি ভারতীয় ব্যাটারি পরিচালিত গাড়ি বাড়ি নিয়ে এসেছেন। এদিকে Nexon EV-র প্রতিপক্ষদের মধ্যে জায়গা করতে চলেছে আসন্ন BYD Atto 3, Mahindra XUV400, Hyundai Ioniq 5।

সঙ্গে থাকুন ➥