নতুন Tata Nexon EV নাকি Mahindra XUV 400? বাজার কাঁপাবে কোন ইলেকট্রিক গাড়ি

Published on:

Tata Nexon EV Facelift vs Mahindra XUV400 compared

ভারতের ইলেকট্রিক এসইউভি সেগমেন্টে নতুন ভার্সনের Tata Nexon EV facelift লঞ্চ হয়েছে। প্রযুক্তি ও ফিচারে বেশ কিছু আপডেট পেয়েছে এটি। আবার আগের চাইতে বাড়ানো হয়েছে রেঞ্জের পরিমাণ। ভারতের বাজারে এর মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছে Mahindra XUV400। এই প্রতিবেদনে কোন মডেলটি কার থেকে এগিয়ে, সেই নিয়ে আলোচনা রইল।

পাওয়ারট্রেন

Tata Nexon EV facelift দুটি মডেলে বেছে নেওয়া যাবে – মিড রেঞ্জ এবং লং রেঞ্জ। এগুলির আউটপুট যথাক্রমে ১২৭ এইচপি এবং ১৪৩ এইচপি। তবে টর্ক উভয় মডেলের ক্ষেত্রেই সমান, যা ২১৫ এনএম।

অন্যদিকে, Mahindra XUV400 ইলেকট্রিক মোটর থেকে সর্বোচ্চ ১৪৮ এইচপি শক্তি এবং ৩১০ এনএম টর্ক পাওয়া যায়। ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ এটি ৮.৩ সেকেন্ডে তুলতে সক্ষম। কাজেই পাওয়ারের দিক থেকে এটি নেক্সন ফেসলিফ্টের থেকে এগিয়ে।

ব্যাটারি প্যাক ও রেঞ্জ

Tata Nexon EV facelift-এর লং রেঞ্জে উপস্থিত একটি ৪০.৫ কিলোওয়াট ব্যাটারি প্যাক। যা থেকে সর্বোচ্চ ৪৬৫ কিলোমিটার রেঞ্জ মিলবে বলে দাবি করা হয়েছে। যেখানে এর মিড রেঞ্জ মডেলের ৩০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ফুল চার্জে ৩২৫ কিলোমিটার পথ ছুটতে পারবে।

Mahindra XUV400 EL-এ উপস্থিত একটি ৩৯.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। পুরো চার্জ থাকলে গাড়িটি ৪৫৬ কিলোমিটার পথ দৌড়তে পারে। XUV400 EC-এর ৩৪.৫ কিলোওয়াট ব্যাটারি থেকে ৩৭৫ কিলোমিটার রেঞ্জ পাওয়া যায়।

দাম

Mahindra XUV400-এর বর্তমান বাজার মূল্য ১৫.৯৯ লক্ষ টাকা থেকে ১৯.৩৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। যেখানে 2023 Tata Nexon EV facelift এর দাম ১৫-২০ লাখ টাকার (এক্স-শোরুম) মধ্যে রাখা হতে পারে।

সঙ্গে থাকুন ➥