HomeAutomobileTata Nexon iCNG: টাটার জলবা! আসছে ভারতের প্রথম টার্বো পেট্রল সিএনজি গাড়ি

Tata Nexon iCNG: টাটার জলবা! আসছে ভারতের প্রথম টার্বো পেট্রল সিএনজি গাড়ি

Tata Nexon iCNG দেশের প্রথম সিএনজি গাড়ি, যা টার্বোচার্জড পেট্রোল ইঞ্জিন অফার করবে। লঞ্চ হতে চলেছে এই বছরের মধ্যে।

Tata Nexon iCNG এই বছর ভারত মোবিলিটি শো ২০২৪-এ সর্বপ্রথম প্রদর্শিত হয়েছিল। এখন বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে যে আগামী ৬ মাসের মধ্যেই দেশে লঞ্চ হবে এই গাড়ি। শুনলে অবাক হবেন, Nexon iCNG ভারতের প্রথম সিএনজি গাড়ি, যা টার্বোচার্জড পেট্রোল ইঞ্জিনে চলবে। যে কারণে অরিজিনাল মডেলের তুলনায় Tata Nexon iCNG-র দাম ৮০,০০০ টাকা থেকে ১ লাখ টাকা বেশি পড়তে পারে বলে অনুমান করা হচ্ছে।

Tata Nexon iCNG ইঞ্জিন ও পারফরম্যান্স

Tata Nexon iCNG-র হুডের নিচে একটি ১.২ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন থাকতে পারে। সিএনজি ভ্যারিয়েন্টের আউটপুট এখনও রহস্যাবৃত রয়েছে। তবে পেট্রোল ইঞ্জিন থেকে ১১৮ বিএইচপি ক্ষমতা এবং ১৭০ এনএম টর্ক উৎপন্ন হতে পারে। টার্বোচার্জিংয়ের সাথে সিএনজি প্রযুক্তির সংমিশ্রণ ভারতে এই প্রথম। এটি থেকে প্রথাগত সাধারণ সিএনজি ইঞ্জিনের তুলনায় ভালো পারফর্ম্যান্স মিলবে বলেই আশা করা হচ্ছে।

Tata Nexon iCNG সুরক্ষা

Tata Nexon iCNG-তে যাত্রী ও সিএনজি সিস্টেমের সুরক্ষা প্রদান করাই সর্বাধিক প্রাধান্য পাবে। সিএনজি জ্বালানি ভরানোর সময় ইঞ্জিন নিষ্ক্রিয় করার জন্য একটি মাইক্রো সুইচ ফিচার হিসেবে থাকতে পারে। এছাড়াও, লিক প্রুফ মেটেরিয়াল এবং অত্যাধিক তাপের কারণে দুর্ঘটনা ঘটা থেকে প্রতিরোধ করার মতো বৈশিষ্ট্যের দেখা মিলতে পারে। থাকতে পারে একটি অত্যাধুনিক ইসিইউ, ডিরেক্ট সিএনজি স্টার্টিং, অটোমেটিক ফুয়েল সুইচিং, মডিউলার ফুয়েল ফিল্টার ডিজাইন এবং লিক ডিটেকশন সিস্টেম।

Tata Nexon iCNG প্রতিদ্বন্দ্বী

আসন্ন Tata Nexon iCNG-র মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে বাজারে রয়েছে Maruti Suzuki Brezza CNG। এই গাড়িতে আছে একটি ফ্যাক্টরি ফিটেড সিএনজি কিট সহ ১.৫ লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ৮৭ বিএইচপি শক্তি এবং ১২১ এনএম টর্ক উৎপন্ন হয়। Nexon iCNG-তে প্রায় ২৩০ লিটার বুট স্পেস অফার করা হতে পারে।

RELATED ARTICLES

Most Popular