চাপ বাড়াচ্ছে Hyundai, পাল্টা দিতে জনপ্রিয় SUV-র CNG ভার্সন আনছে Tata, আগস্টে লঞ্চ

Updated on:

Tata punch coming soon to rival Hyundai exter cng

ভারতের মাইক্রো এসইউভি (SUV) গাড়ির বাজারে প্রতিযোগিতা বেড়েই চলেছে। উক্ত সেগমেন্টে নতুন মডেল হিসেবে পদার্পণ করেছে Hyundai Exter। পেট্রোলের পাশাপাশি সিএনজি জ্বালানিতেও হাজির হয়েছে গাড়িটি। ফলে চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে টাটা মোটরস (Tata Motors)-এর অন্যতম জনপ্রিয় মাইক্রো এসইউভি Tata Punch। কেননা এটি এখনও সিএনজি ভার্সন পায়নি। এবার সে কাজেই তোড়জোড় শুরু করেছে দেশীয় সংস্থাটি। আশা করা হচ্ছে এ বছর আগস্টে Tata Punch CNG বাজারে আসতে চলেছে। এটি টাটার প্রথম সিএনজি এসইউভি এবং সিএনজি গাড়ির পোর্টফোলিওতে চতুর্থ মডেল হতে চলেছে।

Tata Punch CNG সামনের মাসে লঞ্চ হচ্ছে

টাটার অত্যাধুনিক ডুয়েল সিলিন্ডার সিএনজি টেকনোলজি সহ আসবে গাড়িটি। যা সম্প্রতি লঞ্চ হওয়া Altroz CNG-তেও দেখা গেছে। এতে ৩০ লিটারের দুটি সিএনজি সিলিন্ডার বুট ফ্লোরের নিচে স্থাপন করা হয়েছে। এর ফলে কার্গো স্পেস অনেকটাই বেশি পাওয়া যায়। Punch CNG আগের মতই একটি ১.২ লিটার ৩-সিলিন্ডার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন সমেত হাজির হবে। সিএনজি কিট সহ ইঞ্জিনটি থেকে ৭২ বিএইচপি শক্তি এবং ১০২ এনএম টর্ক পাওয়া যাবে। মোটরের সাথে থাকছে ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স।

Punch CNG দর্শনের দিক থেকে এর আইসিই মডেলের সাথে অনুরূপ হবে। পার্থক্য কেবল এর পেছনের দরজায় i-CNG ব্যাজিং থাকবে। আবার ইন্টেরিয়র লেআউট এবং ফিচারেও তেমন কোনো পরিবর্তন নজরে পড়বে না। কেবল টপ-এন্ড ক্রিয়েটিভ ট্রিমে কিছু এক্সক্লুসিভ ফিচার অফার করা হবে। যেমন – একটি ৭ ইঞ্চি সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, অটো ক্লাইমেট কন্ট্রোল, রিয়ার সিট সেন্টার আর্মরেস্ট, কুল্ড গ্লোভবক্স, পাওয়ার ফোল্ডিং উইঙ্গ মিরর, এলইডি ডিআরএল, অটো হেডল্যাম্প ও ওয়াইপার এবং প্রোজেক্টার হেডল্যাম্প।

টাটা গাড়িটির XZ+ ট্রিম ছাড়া সমস্ত ভেরিয়েন্টের আইআরএ (IRA) কানেক্টেড কার টেকনোলজি অপশনাল ফিচার হিসেবে অফার করবে। এতে রয়েছে ভয়েস অ্যাসিস্ট্যান্স, রিমোট ভেহিকেল মনিটরিং, লাইভ ভেহিকেল ডায়াগনস্টিক, সিকিউরিটি অ্যালার্ট ইত্যাদি। এছাড়া মাইক্রো এসইউভি মডেলটিতে থাকছে ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, অ্যাপেল কারপ্লে ও অ্যান্ড্রয়েড অটোকানেক্টিভিটি, কি লেস এন্ট্রি অ্যান্ড গো, ড্রাইভার সিট হাইট অ্যাডজাস্টমেন্ট, ক্রুজ কন্ট্রোল, রিয়ার ভিউ ক্যামেরা ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥