পুজোর বাজার কাঁপাতে আসছে Punch EV, অবাক করবে মাইলেজ, দাম কত রাখবে টাটা

Published on:

Tata Punch EV launch timeline

দেশীও গাড়ি নির্মাতা টাটা মোটরস সম্প্রতি লঞ্চ করেছে তাদের জনপ্রিয় কম্প্যাক্ট এসইউভি Nexon ও Nexon EV-এর Facelift ভার্সন। ডিজাইন থেকে শুরু করে কেবিনের ভেতরে প্রচুর অদল-বদল করেছে টাটা। এই মুহূর্তে দেশের প্যাসেঞ্জার ইভি মার্কেটের রাজা টাটা মোটরস তাদের আরও এক এসইউভি-র বৈদ্যুতিক অবতার বাজারে আনতে চলেছে। অক্টোবরের কোনও এক সময়ে মাইক্রো এসইউভি Punch এর ইলেকট্রিক ভার্সন লঞ্চ হবে বলে জোর জল্পনা শোনা যাচ্ছে।

Tata Punch EV: প্ল্যাটফর্ম ও ব্যাটারি

সংস্থা এখনও মুখ না খুললেও, যেটুকু জানা গিয়েছে তার উপর ভিত্তি করে বলা যায়, টাটার নিজস্ব Gen-2 আর্কিটেকচার এর উপর ভিত্তি করে তৈরি হবে পাঞ্চ ইভি। এটি আদতে ALFA প্লাটফর্মের খুব মডিফায়েড ভার্সন। গাড়িটির পাওয়ারট্রেনে লিকুইড কুল্ড ব্যাটারি প্যাক থাকার কারণে তা তাপমাত্রা সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে পারবে। ফলে ব্যাটারির আয়ু বাড়বে অনেকটাই। সঙ্গে থাকছে পার্মানেন্ট ম্যাগনেট সিঙ্কোনাস মোটর, যা চারটে চাকাতেই শক্তি সরবরাহ করবে। টাটার অন্যান্য ইভির মতো এটিও একাধিক ব্যাটারি ও চার্জিং অপশনে উপলব্ধ হতে পারে। রেঞ্জ ৩০০ কিলোমিটার হবে বলে অনুমান।

Tata Punch EV: ডিজাইন ও স্টাইল

সাধারণ টাটা পাঞ্চ ও তার বৈদ্যুতিক ভার্সনে ডিজাইনের নিরিখে কিছু পার্থক্য নজরে আসবে। স্পাই ছবি অনুযায়ী, গাড়িটির সামনের বাম্পার চার্জিং সকেট থাকবে। ফলে টাটার প্রথম ইভি হিসাবে গ্রিলের জায়গায় চার্জ করার ব্যবস্থা উপলব্ধ করা হয়েছে। অ্যালয় হুইলের ডিজাইনও বেশ ভিন্ন। গাড়িটিতে স্ট্যান্ডার্ড হিসেবে থাকছে চারটি চাকায় ডিস্ক ব্রেকের ব্যবস্থা।

Tata Punch EV: ইন্টেরিয়র

পাঞ্চ ইভি-র অন্দরমহলে থাকবে দুটি স্পোক যুক্ত স্টিয়ারিং হুইল, যা Curvv কনসেপ্ট থেকেই অনুকরণ করা। স্টিয়ারিং হুইলের একদম মাঝে সংস্থার প্রজ্জ্বলিত লোগো দৃশ্যমান। স্টিয়ারিং হুইলের পাশেই অনুভূমিকভাবে যুক্ত টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। টপ মডেলে ১২.৩ ইঞ্চির ডিসপ্লে ব্যবহার করা হলেও মধ্যবর্তী দামের ভ্যারিয়েন্টে থাকবে ১০.২৫ ইঞ্চির ইউনিট।

Tata Punch EV: সম্ভাব্য দাম

এখনও পর্যন্ত টাটা পাঞ্চ ইভি এর দাম সম্পর্কে স্পষ্ট কোন ধারণা না পাওয়া গেলেও বেস মডেলের দাম ১০ লাখ টাকার আশেপাশেই থাকবে বলে আশা করা হচচ্ছে। যদিও অত্যাধুনিক ফিচার সমৃদ্ধ টপ মডেলের ক্ষেত্রে খরচ হবে ১২ থেকে সাড়ে ১২ লাখ টাকা।

সঙ্গে থাকুন ➥