Tata Safari EV: এক চার্জে ছুটবে 500 কিমি, টাটার ডিজেল গাড়ি এবার লঞ্চ হবে ইলেকট্রিক ভার্সনে

Updated on:

Tata Safari EV spied testing India

এদেশের চার চাকার দুনিয়ায় বিগত কয়েক বছরে নিজেদের স্থান যথেষ্ট সন্তোষজনক অবস্থায় রাখতে সক্ষম হয়েছে ভারতীয় গাড়ি নির্মাতা Tata Motors। এমনকি ভারতীয় ভূখণ্ডের ইলেকট্রিক গাড়ির বাজার কার্যত এই সংস্থার দখলেই। তবে আত্মসন্তুষ্টিতে না ভুগে আগামীতে এসইউভি এবং ইভি সেগমেন্টে নিজেদের প্রভাব প্রতিপত্তি বাড়াতে উঠেপড়ে লেগেছে টাটা। এই সেগমেন্টে নতুন মডেল আনার পাশাপাশি তাদের বর্তমান মডেলগুলিকেও সময়োপযোগী আপডেট এবং জেনারেশন পরিবর্তনের কাজে ব্যস্ত তারা। এরই মধ্যে তাদের অন্যতম জনপ্রিয় এসইউভি গাড়ি সাফারি (Safari) এর বৈদ্যুতিক ভার্সনের ছবি প্রকাশ্যে এল।

আগামী কয়েক মাসের মধ্যেই হ্যারিয়ার (Harrier) এবং সাফারি মডেল দুটির আপডেটেড ভার্সন লঞ্চ করতে চলেছে টাটা মোটরস। যদিও এই ব্যাপারে সঠিক দিনক্ষণ এখনো পর্যন্ত ঘোষনা করা হয়নি। তবে টাটা সাফারির এই ইলেকট্রিক গাড়ির খবর পেয়ে রীতিমতো উচ্ছ্বসিত এদেশের গাড়িপ্রেমীরা। সামনে আসা ছবিতে সম্পূর্ণ গাড়িটির ডিজাইন বিশেষ কাগজ দ্বারা আবৃত করে রাখা হয়েছে। তবে এই টেস্টিং ইউনিটের কিছু ডিজাইন অনেকাংশেই চলতি বছরের অটো এক্সপোতে প্রদর্শিত Tata Harrier EV এর অনুরূপ বলে মনে করা হচ্ছে।

এই প্রসঙ্গে বলে রাখা ভালো টাটা হ্যারিয়ার এর বৈদ্যুতিক ভার্সন সংস্থার নিজস্ব Gen 2(Sigma) আর্কিটেকচারের উপর নির্ভরশীল যা আদতে OmegaArch প্ল্যাটফর্মের নতুন ভার্সন। এই মডিফিকেশনে প্রধান পরিবর্তনগুলি ফুয়েল ট্যাংক সংলগ্ন জায়গা এবং ফ্ল্যাট ফ্লোরের উপরেই করা হয়েছে। এর ফলে বর্তমান Omega প্ল্যাটফর্মের তুলনায় এটি অনেক বেশি হালকা হওয়ায় অধিক শক্তি সাশ্রয় করার ক্ষমতা রাখে।

টাটা মোটরসের পক্ষ থেকে জানানো হয়েছছিল, হ্যারিয়ার ইভি গাড়িটি অল-হুইল-ড্রাইভ(AWD) প্রযুক্তি সম্বলিত এবং তাতে ভেইকেল-টু-লোড(V2L) এবং ভেইকেল-টু-ভেইকেল(V2V) চার্জিং অপশন সহ আসবে। এতে ৬০ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক সংযুক্ত থাকতে পারে যা প্রায় ৪০০-৫০০ কিমি/চার্জ রাইডিং রেঞ্জ প্রদান করতে পারবে। সাফারি ইলেকট্রিকেও একইরকম স্পেসিফিকেশন থাকবে বলে আশা করা যায়।

সঙ্গে থাকুন ➥