জাত চেনাল Tata-র এই গাড়ি, বিক্রিতে সবাইকে পরাস্ত করে এখন দেশে এক নম্বর

Updated on:

Tata Tiago ev outsells Nexon ev mg comet ev to become Indias top selling electric car

টাটা মোটরস (Tata Motors) তৎকালীন ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি হিসাবে কয়েক মাস আগেই Tiago EV লঞ্চ করেছিল। সময়ের সাথে গাড়িটির ভক্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। ২০২৩-এর দ্বিতীয় ত্রৈমাসিকে বিক্রির অঙ্ক দেখে অবাক খোদ টাটা। বর্তমানে দেশের এক নম্বর বৈদ্যুতিক চার চাকার খেতাব পেয়েছে এটি। ওই সময়ের মধ্যে বিক্রি হয়েছে ১০,৬৯৫ ইউনিট। যা Nexon EV-এর (৫,০৭২ ইউনিট) থেকে প্রায় দ্বিগুণ বলা চলে। বিক্রিবাটার নিরিখে এখন দেশের সবচেয়ে কমদামী MG Comet EV-কেও ছাপিয়ে গিয়েছে Tiago EV।

Tata Tiago EV দেশের সর্বাধিক বিক্রিত বৈদ্যুতিক গাড়ি

বর্তমানে ভারতের সবচেয়ে সস্তার বৈদ্যুতিক প্যাসেঞ্জার ভেহিকেলের মধ্যে অন্যতম হচ্ছে টাটা টিয়াগো ইভি। ৪ দরজা বিশিষ্ট ইলেকট্রিক হ্যাচব্যাক গাড়িটি ২০২২-এর সেপ্টেম্বরে লঞ্চ হয়েছিল। এ বছরের শুরু থেকে গাড়িটির ডেলিভারি চালু করেছিল টাটা। বৈদ্যুতিক গাড়ির বাজারে হাড্ডাহাড্ডি লড়াই থাকা সত্ত্বেও ১০,৬৯৫ ইউনিট সেলস বাস্তবেই অবাক করার মত। যেখানে ৫,০৭২ ইউনিট নেক্সন ইভি বেচেছে টাটা। তৃতীয় স্থানের উঠে এসেছে টাটারই টিয়াগো ইভি। উক্ত সময়কালে বিক্রি হয়েছে ৩,২৫৭ ইউনিট।

এছাড়া, ২,২৩৪ ইউনিট বিক্রির মাধ্যমে তালিকার চতুর্থ স্থান দখল করেছে Mahindra XUV400। পঞ্চম ও ষষ্ঠ স্থানের দখলদার যথাক্রমে MG Comet ও MG ZS EV। এপ্রিল থেকে জুন পর্যন্ত এদের বিক্রিবাটা হয়েছে যথাক্রমে ১,৯১৪ ইউনিট ও ১,৭৪৭ ইউনিট। তালিকার পরবর্তী স্থানগুলি দখল করেছে Citroen eC3, BYD Atto 3, Kia EV6 ও Hyundai Kona EV।

Tata Tiago EV দুটি ব্যাটারি প্যাকে বেছে নেওয়া যায় – একটি ১৯.২ কিলোওয়াট আওয়ার এবং অপরটি ২৪ কিলোওয়াট আওয়ার। পুরোপুরি চার্জে রেঞ্জ যথাক্রমে ২৫০ কিমি ও ৩১৫ কিমি বলে দাবি করা হয়েছে। ছোট ব্যাটারি প্যাকের সাথে রয়েছে একটি ৪৫ কিলোওয়াট ইলেকট্রিক মোটর, যা থেকে ১১০ এনএম টর্ক উৎপন্ন হয়। ০-৬০ কিমি/ঘন্টার গতিবেগ ৬.২ সেকেন্ডে তুলতে সক্ষম।

আবার বড় ব্যাটারি প্যাক মডেলটির সাথে আছে একটি ৫৫ কিলোওয়াট ইলেকট্রিক মোটর। যার আউটপুট ১১৪ এনএম। এটি ০-৬০ কিমি/ঘন্টার গতিবেগ ৫.৭ সেকেন্ডে তুলতে পারে। Tiago-র ১৯.২ কিলোওয়াট আওয়ার মডেলটি ৩.৩ কিলোওয়াট এসি চার্জার সহ XE ও XT – এই দুই ভ্যারিয়েন্টে উপলব্ধ। বর্তমান বাজার মূল্য যথাক্রমে ৮.৬৯ লক্ষ ও ৯.২৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥