পেট্রল ছাড়াই একটানা ছুটেছে 100 কিমি, এই ইলেকট্রিক টু-হুইলারগুলি 2022-এর আশীর্বাদ

Updated on:

Top 3 Electric Two Wheelers Launched in India 2023

সদ্য পেরিয়ে আসা ২০২২ সাল আমাদের দিয়েছে অনেক কিছু। এই বছরেই ইলেকট্রিক টু-হুইলারের জগতে প্রবেশ করেছে বেশ কিছু ওয়ার্ল্ড ক্লাস বাইক ও স্কুটার। একদিকে যেমন চিত্তাকর্ষক ডিজাইন, তার সাথেই রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি শক্তিশালী মোটর এবং দীর্ঘ রেঞ্জ প্রদানকারী ব্যাটারি প্যাক। তার সাথে যুক্ত হয়েছে ইলেকট্রিক গাড়ির প্রতি ভারতবাসীর তৈরি হওয়া ভালোবাসা। আজকের দিনে দাড়িয়ে এই জগতে যথেষ্ট স্বাবলম্বী আমাদের দেশ। ২০২২ সালে লঞ্চ হওয়া এমনই সেরা তিনটি ব্যাটারি চালিত টু-হুইলার কোনগুলি, তার তালিকা রইল এই প্রতিবেদনে।

TVS iQube S

যে সকল মানুষ পেট্রোল চালিত স্কুটারের ডিজাইনের সঙ্গে তুলনা করে ব্যাটারিচালিত স্কুটার কিনতে চান তাদের জন্য আদর্শ হলো টিভিএস আইকিউব। ২০২২ সালে লঞ্চ হয় এর তিনটি ভ্যারিয়েন্ট। স্ট্যান্ডার্ড, S এবং ST এই তিনটি সংস্করণে বাজারে এসেছে নতুন TVS iQube। প্রথম দুটি ভ্যারিয়েন্ট কিনতে আপনার খরচ হবে যথাক্রমে ৯৮,৫৬৪ টাকা এবং ১,০৮,৬৯০ টাকা। যদিও এর ST অর্থাৎ টপ ভ্যারিয়েন্টের দাম এখনো পর্যন্ত ঘোষণা করা হয়নি।

TVS iQube S এর স্পেসিফিকেশনে নজর দিলে দেখা যাবে এতে রয়েছে ৩.০৪ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক যা সম্পূর্ণ চার্জে ১০০ কিমি পথ পাড়ি দিতে সক্ষম। যদিও আইডিয়াল কন্ডিশনে এর সর্বোচ্চ রেঞ্জ মেলে ১১৪.৭৬ কিমি। তবে স্কুটারটির অন্যতম আকর্ষণীয় ফিচার হল এর ইকো মোড। এই মোডে রেঞ্জ বাঁচিয়ে সর্বাধিক ৫০ কিমি/ঘণ্টা গতিবেগে চলা সম্ভব। তবে স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ৭৫ কিমি। এছাড়াও ৭ ইঞ্চির টিএফটি ডিসপ্লে সহ চারটি কালার স্কিম সবকিছুই রয়েছে টিভিএস এর এই স্কুটারে।

Ather 450X Gen 3

স্মার্ট বৈদ্যুতিক স্কুটারের হিসেবে বিগত কয়েক বছর ধরেই ভারতের রাস্তা দাপিয়ে বেড়াচ্ছে বেঙ্গালুরুর স্টার্টআপ সংস্থার তৈরি ই-স্কুটার Ather 450X। গত বছরেই ১.৫৭ লাখ টাকা(এক্স শোরুম) মূল্যে বাজারে আসে এথারের এই স্কুটারটির তৃতীয় প্রজন্মের আপডেটেড ভার্সন। পুরনো মডেলের তুলনায় পরিবর্তন হয়েছে বেশ কিছু। আগের ২.৯ কিলোওয়াট আওয়ারের ব্যাটারির বদলে যুক্ত হয়েছে ৩.৭ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। যার ফলে আগের তুলনায় আইডিয়াল রাইডিং রেঞ্জ ৩০ কিমি বেড়ে হয়েছে ১৪৬ কিমি। এমনকি ইকো ও রাইড মোডেও বাস্তবিক রেঞ্জ বেড়েছে লক্ষণীয়ভাবে।

বর্তমানে প্রতি চার্জে ইকো এবং রাইড মোডে বাস্টবে এই স্কুটারটি যথাক্রমে ১০৫ কিমি ও ৮৫ কিমি পথ পাড়ি দিতে পারে। এর পাশাপাশি পুরনো সংস্করণে ব্যবহৃত ৯০/৯০ সেকশনের MRF টায়ারের পরিবর্তে নতুন ধরনের MRF টায়ার ব্যবহার করা হয়েছে এতে যা অধিক গ্রিপ প্রদান করতে সক্ষম।

Tork Kratos R

বেশ কয়েক বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ২০২২ সালের জানুয়ারিতেই লঞ্চ করে Tork Motors এরাপ্রথম ইলেকট্রিক বাইক Kratos। এর স্ট্যান্ডার্ড সংস্করণের মূল্য ১,৩২,৪৯৯ টাকা হলেও টপ ভ্যারিয়েন্ট R এর দাম পড়বে ১,৪৭,৪৯৯ টাকা। ফিউচারিস্টিক ডিজাইনের জন্য শহরাঞ্চলের রাস্তায় যথেষ্ট নজর কাড়বে এই বাইক। এর সিটের উচ্চতা ৭৮৫ মিমি।

বাইকটিতে ব্যবহৃত মোটর থেকে সর্বাধিক ৯ কিলোওয়াট পাওয়ার এবং ৩৮ এনএম টর্ক জেনারেট হয়। নির্মাতার দাবি অনুযায়ী এর সর্বোচ্চ গতিবেগ ১০৫কিমি/ঘণ্টা। পাশাপাশি এই বাইকে ব্যবহৃত ৪ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাকের সৌজন্যে ইকো মোডে প্রতি চার্জে ১২০ কিমি রাস্তা চলা গেলেও স্পোর্টস মোডে তা কমে হয় ৭০ কিমি। এতে রয়েছে ফাস্ট চার্জিং এর সুবিধা।

সঙ্গে থাকুন ➥