HomeAutomobileপুজোর বাজার গরম করবে ইয়ামাহা, হিরোর 3 স্পোর্টস বাইক, ইঞ্জিন-ফিচার্স কেমন হবে...

পুজোর বাজার গরম করবে ইয়ামাহা, হিরোর 3 স্পোর্টস বাইক, ইঞ্জিন-ফিচার্স কেমন হবে দেখুন

পুজোর আগে সারিবদ্ধভাবে একাধিক মোটরসাইকেল ভারতের বাজারে লঞ্চ করবে। যার পালা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। উৎসবের মরসুমকে ঘিরে মানুষের কেনাকাটার প্লাবনের ফয়দা তুলতে বাজারে আসতে চলেছে আরও একাধিক নতুন বাইক। যার মধ্যে অন্যতম Hero Karizma XMR। এছাড়াও আরও দুটি ফুল-ফেয়ার্ড সুপার স্পোর্টস মোটরসাইকেল লঞ্চ করবে। চলুন আসন্ন বাইকগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Hero Karizma XMR

দীর্ঘদিন বাদে ভারতের বাজারে প্রত্যাবর্তন করেছে Hero Karizma XMR। এটি একটি নতুন প্ল্যাটফর্ম ও অরিজিনাল Karizma-র উপর ভিত্তি করে আসবে। এতে থাকছে একটি ২১০ সিসি লিকুইড কুল্ড DOHC ইঞ্জিন। যা থেকে ২৫ বিএইচপি-র কাছাকাছি শক্তি উৎপন্ন হবে। ফিচারের তালিকায় থাকছে একটি ডুয়েল এলইডি হেডল্যাম্প, ব্লুটুথ সহ এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং নেভিগেশন।

হার্ডওয়্যার হিসেবে থাকছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, মোনোশক রিয়ার সাসপেনশন, স্প্লিট সিট, এলইডি টেল ল্যাম্প, ক্লিপ-অন হ্যান্ডেলবার, এলইডি টার্ন ইন্ডিকেটর, ডুয়েল চ্যানেল এবিএস সিস্টেম ইত্যাদি। বাইকটির প্রতিপক্ষ হিসেবে বাজারে রয়েছে Bajaj Pulsar RS 200, Yamaha R15 V4.0, KTM RC 200 ও Suzuki Gixxer SF 250।

Yamaha R3

জাপানি টু-হুইলার নির্মাতা ইয়ামাহা এবারে ভারতে তাদের R3 প্রত্যাবর্তনের জন্য প্রস্তুত। ডিজাইনে আপডেট হিসেবে এতে থাকছে একটি স্লিক এলইডি ইন্ডিকেটর এবং নতুন পার্পেল কালার বডি পেইন্ট। এগিয়ে চলার শক্তি জোগাবে ৩২১ সিসি, লিকুইড কুল্ড, প্যারালাল টুইন DOHC ইঞ্জিন। যা থেকে ৪২ বিএইচপি শক্তি এবং ২৯.৬ এনএম টর্ক উৎপন্ন হবে। সঙ্গে ৬-গতির গিয়ারবক্স।

ডায়মন্ড ফ্রেমের উপর ভর করে আসতে চলা বাইকটিতে থাকছে একটি ৩৭ মিমি ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং প্রিলোড অ্যাডজাস্টেবল রিয়ার মোনোশক। এতে একটি স্লিপার ক্লাচ, উভয় চাকায় ডিস্ক ব্রেক, ডুয়েল চ্যানেল এবিএস এবং একটি এলসিডি ডিসপ্লের দেখা মিলবে। KTM RC 390, TVS Apache RR 310, BMW G310 RR, Kawasaki Ninja 300 – এই মডেলগুলির সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে বাইকটি।

Aprilia RS440

বর্তমানে Aprilia RS440-র জমিয়ে টেস্টিং চালাচ্ছে সংস্থা। এটি আরও বড় বাইক RS660-এর উপর ভিত্তি করে তৈরি হয়েছে। ফিচারের তালিকায় থাকছে স্প্লিট এলইডি হেডলাইট, বৃহৎ উইন্ডস্ক্রিন, একটি ডিজিটাল টিএফটি স্ক্রিন, স্প্লিট সিট, স্মার্ট ফোন কানেক্টিভিটি, ক্লিপ অন হ্যান্ডেল, ডুয়েল চ্যানেল এবিএস এবং গ্র্যাব রেল। এতে থাকতে পারে একটি ৪৪০ সিসি, প্যারালাল টুইন, লিকুইড কুল্ড ইঞ্জিন। যা থেকে প্রায় ৪৮ বিএইচপি শক্তি উৎপন্ন হবে। ঘন্টা প্রতি এর সর্বোচ্চ গতিবেগ ১৮০ কিলোমিটার। ৬-গতির গিয়ারবক্স সহ এতে থাকছে একটি স্লিপার ক্লাচ এবং কুইক শিফ্টার।

RELATED ARTICLES

Most Popular