HomeAutomobileরাতারাতি 22,000 টাকা সস্তা! এই 5 ইলেকট্রিক স্কুটারের মধ্যে আপনার পছন্দ কোনটা

রাতারাতি 22,000 টাকা সস্তা! এই 5 ইলেকট্রিক স্কুটারের মধ্যে আপনার পছন্দ কোনটা

গতকাল বাজাজ অটো (Bajaj Auto) তাদের একমাত্র ইলেকট্রিক স্কুটার Chetak-এর দাম একলাফে ২২,০০০ টাকা কমানোর কথা ঘোষণা করেছে। ফলে বর্তমানে স্কুটারটির এক্স-শোরুম মূল্য দাঁড়িয়েছে ১.৩০ লাখে। নির্দিষ্ট সময়ের জন্য এই ডিসকাউন্ট অফার করা হবে বলে জানিয়েছে বাজাজ। মূল্য হ্রাসের ফলে ভারতের বাজারে উপলব্ধ প্রথমসারির নামজাদা ইলেকট্রিক স্কুটারগুলিকে কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন করেছে Bajaj Chetak EV। দরদামের বিচারে কতটা জমবে সেই প্রতিযোগিতা, চলুন দেখে নেওয়া যাক।

Bajaj Chetak EV

প্রথমেই আসি বাজাজ চেতক-এর ডিজাইন সম্পর্কে। এতে উপস্থিত ডিম্বাকৃতি এলইডি হেডলাইট, একটি চওড়া হ্যান্ডেলবার, অ্যাঙ্গুলার কাস্ট টাইপ মিরর এবং মেটালিক বডি প্যানেল। কম্বাইন্ড ব্রেকিংয়ের সুবিধা সমেত সামনের ডিস্ক এবং পেছনে ড্রাম ব্রেক আছে। সাসপেনশনের দায়িত্ব সামলায় টেলিস্কোপিক ফর্ক এবং মোনোশক। শক্তির উৎস হিসাবে ৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাকের সঙ্গে ৩.৮ কিলোওয়াট ইলেকট্রিক মোটর আছে। সম্পূর্ণ চার্জ থাকলে ১০৮ কিলোমিটার পথ ছুটতে সক্ষম।

Hero Vida V1 Pro (দাম ১.২৬ লাখ)

Hero Vida V1 Pro-তে উপস্থিত ইন্টিগ্রেটেড ডিআরএল সহ অ্যাপ্রন মাউন্টেড এলইডি হেডল্যাম্প, লইডি টেললাইট, ব্লুটুথ চালিত টিফটি ইন্সট্রুমেন্ট কনসোল এবং অ্যালয় হুইল। সামনে ডিস্ক ও পেছনের ড্রাম ব্রেক সহ এতেও কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম উপলব্ধ। এতে ৩.৯ কিলোওয়াট মোটরের সাথে রয়েছে ৩.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। সম্পূর্ণ চার্জে ১৪৩ কিলোমিটার রেঞ্জ প্রদানের প্রতিশ্রুতি দেয় Vida V1 Pro।

TVS iQube S (দাম ১.৩২ লাখ)

TVS iQube S-এ আছে এলইডি হেডল্যাম্প, ফ্ল্যাট ফুটবোর্ড, সিঙ্গেল পিস সিট, পিলিয়ন গ্র্যাববেল, ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল এবং ডিজাইনার অ্যালয় হুইল। সুরক্ষার জন্য রয়েছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম, ফ্রন্ট ডিস্ক ব্রেক ও রিয়ার ড্রাম ব্রেক। ৪.৪ কিলোওয়াট ইলেকট্রিক মোটর ও ৩.০৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারিতে ছোটে এটি। ফুল চার্জে ১০০ কিলোমিটার রেঞ্জ দেয়।

Ather 450X (দাম ১.৩৮ লাখ)

অতি জনপ্রিয় Ather 450X-এর বৈশিষ্ট্যের তালিকায় উপস্থিত একটি অ্যাঙ্গুলার বডি প্যানেল, ফ্লাশ ফিটেড সাইড স্ট্যান্ড, ১২ ইঞ্চি অ্যালয় হুইল এবং ইন-বিল্ট নেভিগেশন সহ একটি ৭ ইঞ্চি টিএফটি টাচস্ক্রিন। কম্বাইন্ড ব্রেকিং, দু’চাকায় ডিস্ক ব্রেক, টেলিস্কোপ ফ্রন্ট ফর্ক ও রিয়ার মোনোশক ইউনিটের সুবিধা মেলে এতে। এছাড়া রয়েছে ৬.৪ কিলোওয়াট মোটর। ২.৯ ও ৩.৭ কিলোওয়াট আওয়ার – এই দুই ধরনের ব্যাটারি প্যাকে উপলব্ধ স্কুটারটি। ফুল চার্জে মডেল দুটি যথাক্রমে ১১১ কিলোমিটার ও ১৫০ কিলোমিটার রেঞ্জ প্রদান করে।

Ola S1 Pro (দাম ১.৪৭ লাখ)

সদ্য নতুন ভার্সনে লঞ্চ হওয়া Ola S1 Pro-এর ফিচারের তালিকায় রয়েছে ডুয়েল পড এলইডি হেডলাইট, ফ্ল্যাট ফ্লোরবোর্ড, ১২-ইঞ্চি অ্যালয় হুইল এবং ৭-ইঞ্চি টিএফটি টাচস্ক্রিন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। এতেও আছে কম্বাইন্ড ব্রেকিং, দু’চাকায় ডিস্ক ব্রেক, টেলিস্কোপ ফ্রন্ট ফর্ক ও রিয়ার মোনোশক ইউনিট। শক্তির উৎস হিসাবে একটি ১১ কিলোওয়াট মোটরের সাথে সংযুক্ত ৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। ফুল চার্জে ১৯৫ কিলোমিটার রেঞ্জ প্রদানের প্রতিশ্রুতি দেয় S1 Pro।

RELATED ARTICLES

Most Popular