HomeAutomobileহর্সপাওয়ার শুনলে পুরো চমকে উঠবেন, 500 সিসির মধ্যে সেরা বাইক কোনগুলি জেনে...

হর্সপাওয়ার শুনলে পুরো চমকে উঠবেন, 500 সিসির মধ্যে সেরা বাইক কোনগুলি জেনে যান

বছর কয়েক আগে পর্যন্ত প্রিমিয়াম স্পোর্টস বাইক কেনা আমআদমির কাছে ছিল অধরা স্বপ্নের মতো। সারা জীবনের সঞ্চয় খরচ করেও সাধ্যে কুলোতো না। তবে বর্তমান সময়ে দাঁড়িয়ে ৫০০ সিসির নিচের স্পোর্টস বাইক যেন ভারতীয় ক্রেতাদের পছন্দের তালিকায় ঢুকে পড়েছে। বিশ্বমানের পারফরম্যান্স, সাশ্রয়ী মূল্য, ও হাই-টেক ফিচার্সে করছে মন জয়। বাজারে এখন অনেক অপশন। চলুন ভারতে ৫০০ সিসির নীচে সেরা স্পোর্টস বাইক কোনগুলি, দেখে নেওয়া যাক।

KTM RC 390

তালিকায় KTM RC 390 একমাত্র সিঙ্গেল সিলিন্ডার বাইক হলেও, পারফরম্যান্স অনেকাংশেই প্যারালাল টুইন ইঞ্জিনের সমতুল্য। সেকেন্ড জেনারেশন মডেলে ব্যবহৃত হয়েছে ৩৭৩.২৭ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন। যা ৯,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৪৩.৫ পিএস শক্তি এবং ৭,০০০ আরপিএম গতিতে ৩৭ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। ব্লুটুথ কানেক্টিভিটি সহ টিএফটি ইন্সট্রুমেন্ট কনসোল, কুইক শিফটার, কর্নারিং এবিএস, ট্রাকশন কন্ট্রোলের মতো দুর্দান্ত ফিচার্স অফার করে এটি। দাম শুরু হচ্ছে ৩.১৮ লাখ টাকা (এক্স শোরুম) থেকে।

Yamaha R3

মাঝের লম্বা বিরতি কাটিয়ে পুনরায় ভারতের বাজারে আত্মপ্রকাশ করেছে Yamaha R3। নতুন ডিজাইনের পাশাপাশি এতে যুক্ত হয়েছে অত্যাধুনিক সব ফিচার। Yamaha R3 ইউএসডি ফর্ক, আপডেটেড ফ্রন্ট ফেয়ারিং, এলইডি হেড ল্যাম্প, এলইডি টার্ন ইন্ডিকেটর এবং ফুল এইচডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার সহ এসেছে। বাইকটিকে চালিকা শক্তি সরবরাহ করে ৩২১ সিসির লিকুইড কুল্ড প্যারালাল টুইন ইঞ্জিন। যার আউটপুট ৪২ পিএস এবং ২৯.৫ এনএম। Yamaha R3 এর এক্স শোরুম মূল্য ৪.৬৫ লাখ টাকা।

Kawasaki Ninja 400

Yamaha R3-এর মত একইভাবে জনপ্রিয় Kawasaki Ninja 400, যদিও কিনতে খরচ অনেকটাই বেশি। অবশ্য দামের সঙ্গে সঙ্গতি সাধন করতে পারফরম্যান্সকে হাতিয়ার করেছে কাওয়াসাকি। ৩৯৯ সিসির ইঞ্জিন ব্যবহৃত হয়েছে এতে। যার পাওয়ার ও টর্ক আউটপুট ৪৫ পিএস এবং ৩৭ এনএম। ৫.২৪ লক্ষ টাকা (এক্স শোরুম) খরচ করেই হাতে মিলবে Kawasaki Ninja 400 এর চাবি।

Aprilia RS 457

অতিরিক্ত মূল্যে বিক্রি হওয়া Kawasaki Ninja 400 এবং Yamaha R3 এর তুলনায় বেশ খানিকটা কম দামেই এদেশের মাটিতে পা রেখে এক বড়োসড় ধামাকা নিয়ে এসেছে Aprilia RS 457। আসলে আগের বাইক দুটি সম্পূর্ণ তৈরি অবস্থায় অর্থাৎ CBU হিসাবে ভারতে আসলেও, Aprilia RS 457 এদেশেই তৈরি। সেই কারণে দামের পার্থক্য দিনের আলোর মতো স্পষ্ট।

বাইকটির ৪৫৭ সিসির লিকুইড কুল্ড প্যারালাল টুইন ইঞ্জিন, বিশ্বমানের পারফরম্যান্স দিতে সক্ষম। এটি ৯৪০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৪৭.৬ পিএস শক্তি এবং ৬৭০০ আরপিএম গতিতে সর্বাধিক ৪৩.৫ এনএম টর্ক উৎপাদন করতে পারে। বিশেষ ফিচার্সের মধ্যে রয়েছে তিন ধরনের রাইডিং মোড (ইকো, রেন এবং স্পোর্ট), রাইড-বাই-ওয়্যার, ব্যাকলিট সুইচ, টিএফটি ইন্সট্রুমেন্ট কনসোল, ট্রাকশন কন্ট্রোল এবং অপশনাল কুইক শিফ্টার। দাম ৪.১০ লাখ টাকা (এক্স-শোরুম)।

Kawasaki Ninja ZX-4R

বর্তমানে ৫০০ সিসির নীচে সবচেয়ে শক্তিশালী স্পোর্টস বাইক হল Ninja ZX-4R, যার ৩৯৯ সিসি ইনলাইন ফোর সিলিন্ডার ইঞ্জিন থেকে ১৪,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৭৭ পিএস শক্তি উৎপন্ন হয়। যাকে এককথায় বলতে গেলে অবিশ্বাস্য। পাশাপাশি ট্র্যাক ওরিয়েন্টেড সুপারস্পোর্ট চ্যাসিস, সাসপেনশন, রাইডিং মোড (রোড, রেন, স্পোর্ট এবং রাইডার), ট্রাকশন কন্ট্রোল, কুইক শিফটার, প্রভৃতির দৌলতে Ninja ZX-4R হয়ে উঠেছে সেগমেন্টে সেরা। প্রিমিয়াম যন্ত্রপাতি ব্যবহারের ফলে দামও বেশি। এটির এক্স শোরুম মূল্য ৮.৪৯ লাখ টাকা।

RELATED ARTICLES

Most Popular