রাষ্ট্রনেতাদের থেকেও সর্বোচ্চ সুরক্ষার গাড়ি চড়েন SRK, বড় অ্যাক্সিডেন্টেও রাখে অক্ষত

Avatar

Published on:

Top Safety Rolls Royce Cullinan owned by Shah Rukh Khan

বলিউড বাদশাহ শাহরুখ খান সম্প্রতি এক দুর্ঘটনার সম্মুখীন হয়েছেন বলে রিপোর্টে দাবি করা হয়েছে। ঘটনাটি ঘটেছে আমেরিকার ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলস-এ। এই দুর্ঘটনার ফলে অভিনেতার নাকে চোট লেগেছে বলে খবর। যে কারণে তাঁকে ছোট সার্জারিও করাতে হয়েছে। যদিও এ বিষয়ে এখনও অভিনেতার তরফে কোনও মন্তব্য করা হয়নি। অনেকে বলছেন, গাড়ি দুর্ঘটনায় চোট পেয়েছেন তিনি। তবে দেশে কিং-খানের কাছে এমন মজবুত গাড়ি রয়েছে, যা বিশ্বের অন্যতম শ্রেষ্ট সেফটি ফিচার্স দিয়ে সজ্জিত। শাহরুখ Rolls Royce Cullinan SUV কিনেছেন বেশিদিন কিন্তু হয়নি। এই প্রতিবেদনে আল্ট্রা লাক্সারি এসইউভি গাড়িটির এমন পাঁচটি সুরক্ষা ফিচারের কথা বলবো, যা ছোট-মাঝারি থেকে বড় যে কোনও দুর্ঘটনায় যাত্রীকে অক্ষত রাখার ক্ষমতাপ্রাপ্ত।

Rolls Royce Cullinan SUV সেফটি ফিচার্স :

অ্যান্টি লক ব্রেক

ব্রেকিংয়ে সুরক্ষা প্রদান করতে গাড়িটিতে এবিএস দেওয়া হয়েছে। গাড়ি চলাকালীন যদি ব্রেক কষার ফলে টায়ার একদম থেমে যাওয়ার উপক্রম হয়, সেক্ষেত্রে এটি নিজে থেকেই নিয়ন্ত্রণ গ্রহণ করবে। এমনটা হলে এবিএস টায়ারে ব্রেকের চাপ কমিয়ে চাকার ঘূর্ণায়মানতা বজায় রাখবে।

স্টেবিলিটি কন্ট্রোল

চালক গাড়ির নিয়ন্ত্রণ যাতে না হারান, সেজন্য স্টেবিলিটি কন্ট্রোল সিস্টেম আছে। এই অ্যাডভান্স সিস্টেম গাড়ির নিয়ন্ত্রণ হারাতে চললে তা বুঝে নিজেই ময়দানে নেমে পড়বে। সে ক্ষেত্রে এটি ইঞ্জিনের শক্তি হ্রাস এবং পর্যাপ্ত ব্রেকের ব্যবহার করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনবে।

ফ্রন্ট ইম্প্যাক্ট এয়ারব্যাগ

মুখোমুখি সংঘর্ষের ক্ষেত্রে সুরক্ষা নিশ্চিত করতে শাহরুখের রোলস রয়েসে ফ্রন্ট ইম্প্যাক্ট এয়ারব্যাগ দেওয়া হয়েছে। এগুলি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে যাতে যাত্রী ও চালকের মাথায় কোনরকম আঘাত না লাগে।

সাইড ইমপ্যাক্ট এয়ারব্যাগ

যাত্রীদের বুক, পেট, কোমর এবং পিঠে আঘাত লাগার হাত থেকে রক্ষা করতে গাড়িটিতে সাইড ইম্প্যাক্ট এয়ারব্যাগের উপস্থিতি নজরে পড়েছে। এক কথায় শরীরের দু’পাশের সুরক্ষা বজায় রাখবে এগুলি।

ওভারহেড/নি এয়ারব্যাগ

দুর্ঘটনার সময় প্রবল ঝাঁকুনি হলে মাথার উপরের অংশের সুরক্ষা প্রদান করতে রয়েছে সিলিংয়ে ওভারহেড এয়ারব্যাগ। আবার যাত্রীদের শরীরের নিম্নভাগ আঘাতের থেকে রক্ষা করতে ‘নি এয়ারব্যাগ’ রয়েছে। এগুলি ড্যাশবোর্ডর নিচে প্রতিস্থাপিত। ফলে হাঁটুতে চোট লাগা আটকাবে এটি।

সঙ্গে থাকুন ➥