Scooter Maintance Tips: এই 5 টিপস মেনে চললেই বছরের পর বছর তরতাজা থাকবে স্কুটার

Avatar

Published on:

top-5-tips-on-how-to-keep-your-scooter-in-best-condition

ব্যবহারিক ক্ষেত্রে অনেক সুবিধার জন্য অধুনা ভারতীয়দের মধ্যে স্কুটার চালানোর প্রবণতা বেড়েছে।বাজারে বিভিন্ন দামে নানা ধরনের স্কুটার রয়েছে। বাজেটের উপর নির্ভর করেও নিজের পছন্দ মাফিক স্কুটার কিনতে পারবেন আপনি। তবে একটি বাইক হোক কিংবা স্কুটার সবেতেই পারফরম্যান্স দিনের পর দিন সঠিক পেতে নিয়মিত রক্ষণাবেক্ষণ প্রয়োজন।বছরের পর বছর স্কুটারকে তরতাজা রাখার এমনই সহজ পাঁচটি টিপস রইল পাঠকদের জন্য।

স্কুটার সেরা অবস্থায় রাখার 5 টিপস

পরিষ্কার পরিচ্ছন্ন রাখা

অন্যান্য যে কোনো যানবাহনের মতোই অসংখ্য যন্ত্রপাতির সমাহার নিয়ে তৈরি হয়েছে আস্ত একটি স্কুটার। প্রতিদিনের ব্যবহারের ফলে এবং সর্বোপরি ভারতীয় পরিবেশে চলার ফলে স্কুটারের বিভিন্ন অংশে ধূলিকণা এবং নোংরা জমতে শুরু করে। দিনের পর দিন এমন চলতে থাকলে তা নিঃসন্দেহে স্কুটারের এই সমস্ত অংশে দীর্ঘমেয়াদী ক্ষতির সৃষ্টি করবে। বাঁচতে অবশ্যই সপ্তাহে একবার স্কুটারের চারপাশ সাধারণ জল ব্যবহার করে পরিষ্কার করে ফেলুন।

ইঞ্জিন অয়েল পরিবর্তন

প্রাণীকুলের কাছে হৃদপিণ্ড যতটা গুরুত্বপূর্ণ যানবাহনের কাছে ইঞ্জিনটিও ঠিক তাই। সবচেয়ে দামি এবং প্রয়োজনীয় অংশ এটি। সড়কপথে নিজের পছন্দমত গতি নিয়ে যখন ছুটে চললে তখন এই ইঞ্জিনের পারফরম্যান্স মালুম হয়। পেট্রোল কিংবা ডিজেল চালিত একটি ইঞ্জিনের মধ্যে থাকে বিভিন্ন রকম ধাতব যন্ত্রাংশ। সেগুলি বাধাহীন ভাবে চলাচল করার জন্যই ইঞ্জিনের ভিতরের প্রকোষ্ঠে ভরা থাকে বিশেষ ধরনের ইঞ্জিন অয়েল। দীর্ঘদিনের ব্যবহারের পর এই ইঞ্জিন অয়েল নির্দিষ্ট সময় অন্তর বদলাতে হয়। তাই অবশ্যই ইঞ্জিনের স্বাস্থ্য সঠিক রাখতে আপনার স্কুটার নির্মাতা কর্তৃক বর্ণিত গ্রেডের ইঞ্জিন অয়েল ব্যবহার করুন এবং সময় মতো তা পাল্টে ফেলুন।

টায়ারের অবস্থা পরখ

রাস্তার সঙ্গে সংযুক্ত অবস্থায় সামনের দিকে এগিয়ে চলার জন্য প্রধান ভূমিকা পালন করে গাড়ির চাকা ও টায়ার। যেকোনো ধরনের রাস্তায় কিংবা সব ধরনের আবহাওয়াতে মানিয়ে নিয়ে চলতে হয় একে। তাই স্কুটারের মধ্যে সবচেয়ে বেশি পরিমাণ ক্ষয় হয় টায়ারেই। এই বিষয়টিকে অনেকেই তেমন গুরুত্ব সহকারে দেখতে নারাজ। এমন ভুল না করে প্রতিনিয়ত স্কুটারের চাকায় টায়ার প্রেসার সঠিক রয়েছে কিনা তা যাচাই করুন। এমনকি টায়ারের উপরের অংশের খাঁজ যুক্ত স্থান নষ্ট হলে তা বদলে নেওয়া বুদ্ধিমানের কাজ।

ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা

একটা সময় ব্যাটারি ছাড়াও বাইক কিংবা স্কুটারের ইঞ্জিন চালু করার ব্যবস্থা থাকলেও আজকালকার দিনের ইসিইউ (ECU) নির্ভর মডেলগুলি ব্যাটারি বিনা কোনভাবেই চালু করা সম্ভব নয়। একটি স্কুটারের মধ্যে ইঞ্জিন চালু করা থেকে শুরু করে হেডলাইট, টার্ন ইন্ডিকেটর, হর্ন সহ অন্যান্য যাবতীয় বৈদ্যুতিক সরঞ্জাম ব্যাটারির উপর নির্ভর করেই চালু থাকে। সেই জন্য প্রতিনিয়ত ব্যাটারির স্বাস্থ্য সঠিক রয়েছে কিনা সেই বিষয়ে নজর দিতে হবে। অনেক সময় ব্যাটারি থেকে তরল লিক হওয়া কিংবা ব্যাটারির টার্মিনালগুলি ক্ষয়প্রাপ্ত হওয়ার ঘটনা ঘটে। এই সমস্ত বিষয় মাথায় রেখে দক্ষ কর্মচারী দ্বারা ব্যাটারি পরখ ও প্রয়োজনে তা বদল করতে হবে।

একটি ছোট স্কুটার হোক কিংবা বড় গাড়ি সবক্ষেত্রেই একে সমানভাবে গতিশীল রাখতে নির্দিষ্ট সময় অন্তর সার্ভিস করার প্রয়োজন। এর জন্য সেই গাড়ির নির্মাতার নিজস্ব সার্ভিস সেন্টার কিংবা দক্ষ কর্মচারীর সাহায্য নিতে হবে।

সঙ্গে থাকুন ➥