Car Care: এই বর্ষায় গাড়িজুড়ে ইঁদুরের উৎপাতে অতিষ্ঠ? মুক্তি পাওয়ার সহজ উপায় জেনে রাখুন

Avatar

Published on:

Top 5 Tips Keep Rodents away from Car during Monsoon

গত দুদিনের অঝোর বর্ষণের দৌলতে গ্রীষ্মের কষ্ট ভুলে মানুষজন স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। তবে প্রতিটি ঋতুতেই যেমন একাধিক সমস্যার সম্মুখীন হই আমরা বর্ষার ক্ষেত্রেও সেটি ঠিক। এই সময় বছরের অন্যান্য সময়ের তুলনায় সবচেয়ে বেশি অসুবিধায় পড়তে হয় গাড়ি মালিকদের। এমনিতেই বৃষ্টি ভেজা রাস্তায় গাড়ি চালাতে হলে জল-কাদা সমস্ত কিছুই গিয়ে জমে গাড়ির বিভিন্ন অংশে। তাই সেগুলি প্রতিনিয়ত পরিষ্কার না করলে মরচে ধরার সম্ভাবনা তো রয়েছেই, তার সঙ্গে বাড়তি উৎপাত হলো ইঁদুরের। অতিরিক্ত বৃষ্টিতে চারপাশের অংশ জলে ভরে গেলে এই চারপায়ী ছোট প্রাণীগুলি শুকনো জায়গা খোঁজার সন্ধানে এসে ভিড় জমায় মানুষের আবাসস্থলে। গাড়ির ক্ষেত্রেও সেই একই বিষয় প্রযোজ্য।

বর্ষাকালে ইঁদুরের উৎপাত থেকে চারচাকা সুরক্ষিত রাখতে সহজ কয়েকটি পদক্ষেপ –

র‍্যাট রিপিলেন্ট স্প্রে

শুরুতেই সবচেয়ে উপযোগী এই টিপস মাথায় রাখা উচিত। ইঁদুরের উৎপাত থেকে মুক্তি পেতে সবচেয়ে সহজ রাস্তা হল র‍্যাট রিপিলেন্ট স্প্রে ব্যবহার। এই জাতীয় স্প্রে বিভিন্ন রকম অনলাইন শপিং সাইটে কিনতে পাওয়া যায়। গাড়ির সামনের বনেটের ভিতরের অংশ এবং নিচের দিকে যে সমস্ত জায়গায় এই সমস্ত ইঁদুর গোত্রীয় প্রাণীরা আশ্রয় নেয় সেখানে এই লিকুইড স্প্রে করে দিতে পারলে অনেকটাই উপকার পাওয়া যায়।

আলো যুক্ত স্থানে গাড়ি পার্ক করা

যে সমস্ত কীটপতঙ্গ কিংবা ইঁদুর গোত্রীয় প্রাণী রয়েছে তারা সাধারণত অন্ধকার পরিবেশকেই অত্যাধিক প্রাধান্য দেয়। সহজ ভাবে বলতে গেলে আলো যুক্ত স্থানে এদের যাতায়াত খানিকটা হলেও কম। বেশিরভাগ ক্ষেত্রেই গাড়ি কম আলো কিংবা অন্ধকার যুক্ত স্থানেই দীর্ঘক্ষণ পার্ক করে রাখা হয়। সেই কারণেই এমন অন্ধকারাচ্ছন্ন পরিবেশ কিন্তু ইঁদুরদের স্বর্গরাজ্য। তাই পার্কিং লটে আলোর ব্যবস্থা করতে পারলে ভালো।

গাড়ির মধ্যে খাবার খাওয়ার বদভ্যাস

অনেকেই রয়েছেন যারা গাড়ির মধ্যে বসেই খাবার খেতে পছন্দ করেন। অত্যন্ত প্রয়োজন না হলে এমন অভ্যাস কিন্তু আদতে ক্ষতি সাধন করে। খাওয়ার সময় খাবারের টুকরো কেবিনের মেঝেতে কিংবা সিটের বিভিন্ন ফাঁকফকরে আমাদের দৃষ্টি এড়িয়েই ঢুকে থাকে। আর এ কথা আমাদের অজানা নয় যে ইঁদুর কিন্তু খাবারের লোভেই হানা দেয় মানুষদের ডেরায়। তাই গাড়ির কেবিনের মধ্যে খাবারের অংশ কোনভাবেই না থাকলে ইঁদুরের উৎপাত কমবে বৈকি।

তামাকের পাতার ব্যবহার

গাড়ির সঙ্গে ইঁদুরের সম্পর্ক বিচ্ছিন্ন করতে তামাক পাতার ব্যবহার অনেকদিন থেকেই হয়ে আসছে। অনেক ব্যক্তিই তাদের নিজের অভিজ্ঞতায় জানিয়েছেন গাড়ির কেবিনের মধ্যে কিংবা ইঞ্জিনের আশেপাশে শুকনো তামাকের কয়েকটি পাতা রেখে দিতে পারলে নাকি ম্যাজিকের মতো কাজ হয়। এই তামাক পাতা থেকে আসা অদ্ভুত গন্ধ কীটপতঙ্গ এবং ইঁদুর ও তার গোত্রীয় প্রাণীরা সহ্য করতে পারে না বলেই এদের আনাগোনা কমে আসে লক্ষণীয় ভাবে।

প্রাকৃতিক উপায় অবলম্বন করা

আমরা ছোটবেলায় বিজ্ঞানের বইতে খাদ্য শৃংখলের কথা পড়েছি। এই শৃঙ্খল অনুসারে প্রতিটি প্রাণীর মধ্যেই খাদ্য ও খাদকের সম্পর্ক বর্তমান। এই প্রাকৃতিক নিয়মকে কাজে লাগিয়ে ইঁদুরের উৎপাত থেকে খানিকটা মুক্তি পেতে পারেন। বিড়াল কিংবা কুকুর এর খাদ্য হলো এই ইঁদুর। সেই কারণে এই জাতীয় পোষ্য গাড়ির আশেপাশে থাকলে নিজেদের প্রাণভয়ে বাঁচতে ইঁদুররা কিন্তু সেই পথ আর মাড়াবে না। তবে কুকুর কিংবা বিড়ালের মত প্রাণী পোষার মতো পরিস্থিতি সকলের নাও থাকতে পারে।

সঙ্গে থাকুন ➥