Car AC Tips: গাড়ির এসি ব্যবহারের সঠিক নিয়ম জেনে রাখুন, ঠান্ডা নিয়ে চিন্তা থাকবে না

Published on:

Car AC Tips

গ্রীষ্মের চাঁদি ফাটা রোদের অস্বস্তিকর গরম থেকে বাঁচতে বাড়িতে এয়ার কন্ডিশন বা এসি (AC) বন্ধ করার জো নেই। পাশাপাশি কাছেপিঠে কোথাও যেতে হলেও গাড়িতে চাপলেও এসি অন করতে হচ্ছে। বাড়ির এসি তো সার্ভিসিং করিয়ে নিয়েছেন। কিন্তু গাড়ির এসি সার্ভিসিংয়ের ক্ষেত্রে সচেতনতার অভাব হামেশাই দেখা যায়। ফলত নানান গোলযোগ দেখা যায়। ভাবুন তো এই গরমে এসি খারাপ থাকলে ট্রাফিক জ্যামে আটকালে কেমন শোচনীয় অবস্থা হবে! এ থেকে পরিত্রাণের উপায় কি জানেন? এই প্রতিবেদনে রইল তার কিছু টিপস।

নিয়মিত এসি চালান

অল্প কিছুক্ষণের জন্য হলেও প্রতিদিন গাড়ির এসি অন করুন। বেশিরভাগ ব্যবহারকারী গাড়ির এসি নিয়মিত চালান না। বেশি জ্বালানি খরচ হওয়া আটকাতেই এমনটা করে থাকেন। কিন্তু তা উচিত নয়। নিত্যদিন এসি চালালে যন্ত্রাংশগুলি সচল থাকে। তাই যদি কোন ত্রুটি দেখা দেয়, অল্পতেই সেটি সারিয়ে করে ফেলা সম্ভব।

সপ্তাহে অন্তত ১০ মিনিট ডিফ্রস্ট মোডে শীতলতম উষ্ণতায় এবং সর্বোচ্চ ফ্যানের স্পিড দিয়ে এসি চালানো উচিত। এতে গ্যাসের চাপ নিয়ন্ত্রণে থাকবে। কম্প্রেসার’কে ঠিকঠাক কাজ করতে সহায়তা করবে। এসির ভেতরে আর্দ্র বাতাস জমবে না।

এয়ার ফিল্টার পরিষ্কার করান

সপ্তাহে অন্তত একবার গাড়ির এয়ার ফিল্টার পরিষ্কার করুন। কারণ এতে সব সময় ধুলোবালি জমছে। সাধারণত ড্যাশবোর্ডের নিচে ফিল্টার থাকে। নির্দিষ্ট সময় অন্তর সার্ভিসিং ছাড়াও এটি পরিষ্কার রাখা বাঞ্ছনীয়। যদি পরিষ্কার করা সম্ভব না হয় তবে ফিল্টার বদলে দিন।

আগে থাকতে গাড়ি ঠান্ডা করবেন না

আগে থেকে গাড়ি ঠান্ডা রাখার একটি প্রবণতা চালু হয়েছে। গাড়ি যখন চলে ভেতরের এসি নিজের সর্বোচ্চ ক্ষমতা দিয়েই কাজ করে। খুব গরমে গাড়ি যদি দীর্ঘক্ষণ সূর্যের আলোতে রাখতে হয়, সেক্ষেত্রে পেছনের জানালা ১০ থেকে ২০ সেকেন্ড সামান্য খুলে ফ্যানের স্পিড সর্বোচ্চ রেখে এসি চালান। তারপর জানালা আটকে দিন। এতে ভেতরের গরম বাতাস বাইরে বেরিয়ে যাবে। তবে সর্বনিম্ন উষ্ণতায় ও সর্বোচ্চ ফ্যানের স্পিডে দীর্ঘক্ষণ এসি চালাবেন না।

রি-সার্কুলেশন থেকে বিরত থাকুন

যদি পেছনের সিটে যাত্রী থাকে, তবে এসি কখনোই রি-সার্কুলেশন মোডে রাখবেন না। এই মোডে সামনের অংশের বাতাস টেনে তা আবর্তিত হতে থাকে। সামনের সারিতে বসে থাকা যাত্রীদের জন্য এটি আরামদায়ক হলেও পেছনের যাত্রীদের গরম অনুভূত হয়।

গাড়ি পরিছন্ন রাখুন

শুনতে অবাক লাগলেও, এসি ভালো রাখতে হলে গাড়ি পরিছন্ন রাখা জরুরি। কারণ বাতাসের সাথে বিভিন্ন ব্যাকটেরিয়া গাড়ির ভেতর জমে থাকে। এসি চালালে তার প্রভাব বাড়তে পারে। তাই প্রতিদিন ভেতরে জমে থাকা ধুলো পরিষ্কার করুন। কোন অংশই যেন বাদ না যায়।

সঙ্গে থাকুন ➥