কঠিন টিপস কেন ফলো করতে যাবেন, গরমে গাড়ি ঠান্ডা রাখার সবচেয়ে সহজ 5 পন্থা জেনে নিন এখানে

Avatar

Published on:

Top 5 Tips quickly cool Car in Summer

এপ্রিল মাস থেকেই সারা দেশ জুড়ে তাপপ্রবাহের দাপট দেখেছি আমরা। বর্ষা আসতে এখনো পর্যন্ত বেশ কয়েক সপ্তাহ বাকি। তার মধ্যেই এই তীব্র গরমের দাপটে নাজেহাল অবস্থা সকলের। দিনের বেলায় তাপপ্রবাহের মধ্যে বাইরে বেরোনো বেশ কষ্টকর। এমন দিনে গাড়ির কেবিনকে ঠান্ডা রাখা বেশ বড়সড়ো চ্যালেঞ্জ অনেকের কাছেই। কিভাবে দুপুরের এই প্রচন্ড গরমের মধ্যেও গাড়ির অন্দরমহলকে ঠান্ডা রাখবেন তাই নিয়ে চিন্তায় থাকেন অনেক গাড়ির মালিকই। তাদের জন্যই চটজলদি এই সমস্যা সমাধানের কিছু টিপস দিলাম আমরা।

শেড যুক্ত স্থানে গাড়ি পার্ক করা

অনেক ব্যক্তি রয়েছেন যারা তাদের গাড়িকে সর্বদাই কোনো ছায়াযুক্ত স্থানে রাখতে পছন্দ করেন। তবে যাদেরকে বিভিন্ন কাজে সারাদিন নানা জায়গায় যেতে হয়, সেই সমস্ত জায়গায় গাড়ি রাখার মত শেড পাওয়া মুশকিল। একটানা রোদের মধ্যে গাড়ি না রেখে যদি কোনো ছায়াযুক্ত স্থানে গাড়িটিকে রাখা যায় তবে এর কেবিন অনেকটাই কম উত্তপ্ত হয়। যদি এমন শেড দেওয়া স্থান না পাওয়া যায় তবে বাজারে বিভিন্ন ধরনের গাড়ির কভার কিনতে পাওয়া যায় তেমনই একটি উন্নত মানের কভার দিয়ে গাড়িটিকে ঢেকে রাখুন। এর ফলে সূর্যের তাপ সরাসরি গাড়ির গায়ে লাগবে না।

জানলার কাঁচ খোলা রাখা

এই গরমের দিনে দীর্ঘক্ষন সূর্যের তাপের মধ্যে গাড়ি পার্ক করে রাখার প্রয়োজন পড়লে এর জানালার কাঁচগুলি নামিয়ে রাখতে পারলে ভালো। এর ফলে বাইরের হাওয়া সহজেই কেবিনের ভেতরে ঢুকে তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে পারবে। তবে অচেনা কিংবা অপরিচিত স্থানে গাড়ি পার্ক করলে এমন ভাবে কাঁচ খোলা রাখা বিপদজনক। তাই এই বিষয়টির দিকে নজর রাখবেন।

দরজা সঞ্চালন করা

অনেক সময় গাড়ির ভেতরে যদি মাতাতিরিক্ত গরম হয়ে থাকে তবে একটি বিশেষ উপায় অবলম্বন করে তাড়াতাড়ি উত্তপ্ত বাতাসকে বাইরে বের করে ফেলা সম্ভব। এক্ষেত্রে প্রথমেই একদিকের জানলার কাঁচ নামিয়ে দিয়ে অন্য দিকের দরজা কয়েকবার খোলা এবং বন্ধ করুন। ৬-৭ বার এমন করার ফলে অতি দ্রুত বাইরের হওয়া কেবিনের মধ্যে প্রবেশ করে ভিতরের গরম হওয়া বাইরে বেরিয়ে যাবে। তাছাড়াও বহুক্ষণ বন্ধ হয়ে থাকা এমন গাড়িতে উঠেই প্রথমে এসি না চালিয়ে খানিকক্ষণ সব জানলা খোলা অবস্থায় গাড়িটি খানিকক্ষণ চালালেই বাইরের হাওয়া অতি দ্রুত ভেতরের আবদ্ধ বাতাসকে বের করে দেবে। তারপরই কাঁচ বন্ধ করে এসি চালিয়ে দিন।

এসির নিচের ভেন্ট চালু করা

আমরা প্রায় সকলেই জানি যে গরম হওয়া ঠান্ডা বাতাসের তুলনায় হালকা হয় বলে উপরের দিকেই অবস্থান করে। বিজ্ঞানের এই নীতিকে কাজে লাগিয়ে খানিকটা দ্রুত গাড়ির কেবিন ঠান্ডা করা যায়। এসি চালিয়ে তার নিম্নমুখী ভেন্টগুলি খুলে দিন। তার সাথেই গাড়ির কাঁচগুলি নামিয়ে রাখুন। ইলেকট্রনিক সানরুফ থাকলে সেটিও খুলে দিন। এর ফলে এসি থেকে নির্গত হওয়া ঠান্ডা বাতাস গাড়ির মেঝের অংশে অতি দ্রুত জমতে শুরু করবে এবং তার সাথেই গরম হাওয়া উপরের অংশ দিয়ে খুব তাড়াতাড়ি বাইরে বেরিয়ে যাবে।

রিমোটের মাধ্যমে ইঞ্জিন চালু করা

আজকালকার দিনের গাড়িগুলিতে রয়েছে নানা ধরনের অত্যাধুনিক প্রযুক্তি। এর মধ্যে অন্যতম হলো চাবি ছাড়া রিমোটের মাধ্যমে গাড়ির ইঞ্জিন চালু ও বন্ধ করা। এই বৈশিষ্ট্য গরমের দিনগুলিতে আপনাকে খানিক স্বস্তি দিতে পারে। কিভাবে? প্রচন্ড গরমের সময় গাড়িতে ওঠার ৫-১০ মিনিট আগেই এই রিমোট যুক্ত চাবির মাধ্যমে গাড়ির এসি চালু করে দিন। এর ফলে যখন আপনি গাড়িতে প্রবেশ করবেন তখন কেবিন অনেকটাই ঠান্ডা হয়ে থাকবে।

সঙ্গে থাকুন ➥