Royal Enfield-র থেকেও কম খরচে সার্ভিস, ক্রেতাদের দিল খুশ করে প্রতিশ্রুতি Bajaj-র

Avatar

Published on:

triumph speed 400 service cost will be cheaper than Royal Enfield claims Bajaj

মোটরসাইকেল বা স্কুটি লঞ্চ করেই যদি দায়িত্ব থেকে মুক্তি পাওয়া যেত, তবে হয়তো টু-হুইলার কোম্পানিদের জন্য এর থেকে বড় খুশির খবর হত না। কিন্তু তা আর হচ্ছে কই! একটি টু-হুইলার বিক্রির পর থাকে হাজারো দায়িত্ব পালন। নানান পরিষেবা প্রদানের প্রয়োজন পড়ে। যা সংস্থাগুলিকেই সামলাতে হয়। ক্রেতাদের মনে ছোটখাটো প্রশ্নের জন্ম নিলেও, তা মেটানোর দায়িত্ব বিক্রয়কারী সংস্থার। এর জন্য অবশ্যই একটি ছত্রছায়ার প্রয়োজন। যে ক্ষেত্রে বাজাজ তাজ্জব করে দেওয়ার মতো ঘোষণা করল। সংস্থা দাবি করছে, বিক্রয় পরবর্তী পরিষেবা প্রদানের ক্ষেত্রে খরচ রয়্যাল এনফিল্ডের থেকেও কম হবে। এই ঘোষণার পর Triumph Speed 400 কেনার জন্য ক্রেতাদের আগ্রহ আরও বেড়ে গিয়েছে।

ভারতে বাজাজ ও ট্রাম্প যৌথভাবে Triumph Speed 400 বাইকটি লঞ্চ করেছে। আকর্ষণীয় দাম, ডিজাইন ও পারফরম্যান্সের জন্য লঞ্চের পরই ক্রেতামহলে ব্যাপক সাড়া ফেলে দেয় এটি। তবে বাইকের পরিষেবা কেমন হবে বা কোথায় পাওয়া যাবে সেই নিয়ে দ্বিধায় ক্রেতারা। পাঠকদের কাছ থেকেও এই সম্পর্কিত প্রশ্ন আসছে প্রচুর। আজকের প্রতিবেদনে সেই নিয়েই আলোচনা।

Triumph Speed 400-এর সার্ভিস কারা দেবে

এই প্রশ্নের উত্তরে জানিয়ে রাখি, Triumph Speed 400 এর পরিষেবা প্রদান করবে বাজাজ। কিন্তু না তো কেটিএম ডিলারশিপ, না কোন বাজাজ ডিলারশিপ থেকে। এটি ট্রায়াম্ফের সার্ভিস সেন্টার থেকে উপলব্ধ হবে। যার সংখ্যা এক বছরের মধ্যে এদেশে বাড়িয়ে ১০০-১২০ করা হবে।

বাজাজ-ট্রায়াম্ফ-এর পরিকল্পনা

Triumph Speed 400-তে ১৬,০০০ কিলোমিটার অথবা ১ বছর (যেটা আগে হবে) ওয়ারেন্টি অফার করছে ট্রায়াম্ফ। তাই প্রতি ছয় মাস অন্তর মোটরসাইকেল সার্ভিস সেন্টারে নিয়ে যাওয়ার কোন প্রয়োজনীয়তা নেই। আপনি যদি প্রায়শই দূর পাল্লার ভ্রমণ করে থাকেন, সে ক্ষেত্রেও চিন্তা করতে হবে না। কারণ ১৬,০০০ কিলোমিটার অনেকটা পথ। ফলে দীর্ঘ কিলোমিটার ভ্রমণ করতে না পারার চিন্তা এবং ঘন ঘন সার্ভিসিংয়ের ঝুটঝামেলা থেকে রেহাই মিলবে।

একবার ইঞ্জিন অয়েল ঢাললে ১৬,০০০ কিমি পথ চলবে?

এই প্রশ্নের উত্তরে জানিয়ে রাখি, বাজাজ বলেছে তারা Speed 400-তে বিশেষভাবে তৈরি ইঞ্জিন অয়েল (নাম প্রকাশ করা হয়নি) ব্যবহার করবে। তবে সেটি মিনারেল, সেমি সিন্থেটিক নাকি ফুল সিন্থেটিক অয়েল, সে বিষয়েও তথ্য প্রকাশ করা হয়নি। অনুমান করা হচ্ছে এটি ফুল সিন্থেটিক ও হাই পারফরম্যান্স ইঞ্জিন অয়েল।

সার্ভিসিংয়ের খরচ কত?

বাজাজ তাদের Speed 400 সার্ভিসিং করতে কত খরচ পড়বে, তা এখনও কিছু জানায়নি। পুণের সংস্থাটি কেবল জানিয়েছে তাদের এই বাইকটির সার্ভিসিংয়ের খরচ Royal Enfield -এর চাইতেও কম পড়বে। যদি সত্যি তেমন হয়, তবে বাজাজ নজির গড়বে এক্ষেত্রে।

সঙ্গে থাকুন ➥