TVS iQube: ই-স্কুটারের দাম একধাক্কায় 9000 টাকা বাড়াল টিভিএস, নতুন মূল্য জেনে নিন

Avatar

Published on:

TVs iqube electric scooter becomes expensive check new price here

তামিলনাড়ুতে বেড়ে ওঠা মোটরসাইকেল নির্মাণকারী সংস্থা TVS এর পোর্টফোলিওতে রয়েছে একটি মাত্রই ইলেকট্রিক স্কুটার- আইকিউব (iQube)। সম্প্রতি এই স্কুটার এবং তার সাথে যুক্ত চার্জারের বর্দ্ধিত দাম জানানোাহল। স্কুটারটি স্ট্যান্ডার্ড এবং S ভ্যারিয়েন্টে উপলব্ধ। বর্তমানে নতুন দাম অনুযায়ী বেঙ্গালুরুতে স্ট্যান্ডার্ড মডেলটির এক্স শোরুম মূল্য দাঁড়াল ১.৬৬ লাখ টাকা। অন্যদিকে এস সংস্করণটি কিনতে খরচ হবে ১.৬৮ লাখ টাকা (এক্স শোরুম)। অর্থাৎ দুটি ভ্যারিয়েন্টের মধ্যেই পূর্বের তুলনায় ৯০০০ টাকা বাড়তি দিতে হবে আপনাকে। উল্লেখ্য, এই দামগুলি কেন্দ্রীয় সরকারের ফেম-টু সাবসিডি বাদে ধরা ।

ফেম-টু প্রকল্পের আওতায় এই ইলেকট্রিক স্কুটারটির উপর ৫১,০০০ টাকার সাবসিডি পাবেন গ্রাহকরা। ভর্তুকি ধরে আইকিউব স্ট্যান্ডার্ড এবং এস ভ্যারিয়েন্টের অনরোড মূল্য যথাক্রমে ১.২১ লাখ টাকা এবং ১.৩২ লাখ টাকা। তবে একটি বিষয় মাথায় রাখতে হবে এই দামের মধ্যে কিন্তু বর্তমানে ৬৫০ ওয়াটের চার্জার যুক্ত করাই রয়েছে। সফটওয়্যার আপগ্রেডের জন্য আইকিউব এস ভ্যারিয়েন্টের এক্স শোরুম খরচের উপর অতিরিক্ত ৯,৪৪০ টাকা ধার্য করা হয়েছে।

এতদিন পর্যন্ত টিভিএস আইকিউব এর মোট দামের বাইরে বাড়তি টাকা খরচ করে গ্রাহকদে চার্জার কিনতে হতো। কিন্তু বর্তমানে চার্জার ধরেই চূড়ান্ত মূল্য ধার্য হয়েছে। এর ফলে চার্জারের খরচটিও ফেম-টু প্রকল্পের অন্তর্ভুক্ত হয়েছে। এক্স ফ্যাক্টরি কস্ট এখনো পর্যন্ত ১.৫০ লাখ টাকার মধ্যেই থাকায় এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকারের ইলেকট্রিক ভেহিকেলের জন্য নির্ধারিত ভর্তুকির অংশ হতে পেরেছে টিভিএস আইকিউব।

চলতি মাসের শুরুতেই টিভিএস, ওলা ইলেকট্রিক, এথার এনার্জি, ভিডা পোর্টেবল চার্জার বাবদ গ্রাহকদের থেকে নেওয়া অতিরিক্ত মূল্য ফিরিয়ে দিয়েছে। আসলে পূর্বে কৌশলে আলাদাভাবে ইলেকট্রিক স্কুটারের চার্জার বিক্রি করা হত। চার্জার অ্যাক্সেসরি হিসাবে থাকার কারণে বাড়তি টাকা দিতে হবে গ্রাহকদের। তবে ভারী শিল্প মন্ত্রক শর্ত দিয়েছে, সকল গ্রাহকের থেকে চার্জার বাবদ নেওয়া অর্থ ফেরত দিলেই তবেই ফেম-টু স্কিমের ভর্তুকির বাকি অর্থ মিটিয়ে দেওয়া হবে। আর তাতেই নড়েচড়ে বসেছে নির্মাতারা। টিভিএসকে ১৫-১৬ কোটি টাকা গ্রাহকদের ফেরত দিতে হয়েছে, যা বাকিদের তুলনায় খানিকটা কম।

সঙ্গে থাকুন ➥