HomeAutomobileইলেকট্রিক স্কুটারের চাহিদা ব্যাপক, একের পর এক নতুন মডেল লঞ্চ করে TVS...

ইলেকট্রিক স্কুটারের চাহিদা ব্যাপক, একের পর এক নতুন মডেল লঞ্চ করে TVS এর বিক্রি 15% বাড়ল

তামিলনাড়ু কেন্দ্রীক দেশীয় মোটরসাইকেল নির্মাতা টিভিএস বরাবরই ভারতবর্ষের অন্যতম জনপ্রিয় সংস্থাগুলির মধ্যে একটি। বিগত ক’মাসে সবচেয়ে বেশি নতুন মডেল লঞ্চ করেছে তারাই। তসম্প্রতি প্রকাশ পেয়েছে তাদের আগস্ট মাসের বিক্রির হিসাব নিকাশ। এই পরিসংখ্যান থেকে স্পষ্ট গত বছরের আগস্টে তুলনায় বিক্রিতে উন্নতির হার ১৫ শতাংশ। ২০২১-এর আগস্টে যেখানে ভারত ও এক্সপোর্ট মার্কেট মিলিয়ে ২,৯০,৬৯৪ টি মোটরসাইকেল, স্কুটার এবং কমার্শিয়াল ভেহিকেল বিক্রি সম্ভব হয়েছিল, সেখানে গত মাসে এই সংখ্যাটি বেড়ে হয়েছে ৩,৩৩,৭৮৭।

উৎসবের মরসুম খাতায়-খলমে শুরু না হলেও এখন আমেজ চলে এসেছে। আর এই উৎসবমুখর দিনগুলির দিকে তাকিয়ে আশায় বুক বাঁধছে টিভিএস। তাদের আশা আগামী এই দিনগুলিতে মোটরসাইকেলের চাহিদা আরো কয়েকগুণ বৃদ্ধি পাবে। এমনকি সেমিকন্ডাক্টর চিপের সাপ্লাই খানিকটা বৃদ্ধি পাওয়ায় এই অতিরিক্ত চাহিদাকে নিপুন হাতে সামলাতে পারবে টিভিএস এমনটাই তাদের আশা।

অন্য দিকে, ভারতবর্ষের টিভিএসের বিক্রি বেড়েছে ১৫%। গত বছর আগস্ট মাসে দেশীয় বাজারে ২,৭৪,৩১৩ ইউনিট বাইক ও স্কুটার বিক্রি হলেও, এই বছরের আগস্টে সেটা বেড়ে হয়েছে ৩,১৫,৫৩৯টি। এর মধ্যে বাইকের সংখ্যা ১,৫৭,১১৮ টি। গত বছরের আগস্ট মাসে মোট বিক্রি হওয়া বাইক ছিল ১,৩৩,৭৮৯ ইউনিট। অর্থাৎ বাইক বিক্রিতে জোয়ার এসেছে ১৭%।

এবার নজর দেওয়া যাক টিভিএস-এর স্কুটার বিক্রির খতিয়ানে। ২০২১ সালের আগস্টে যেখানে ৮৭,০৫৯ জন গ্রাহকের কাছে পৌঁছে গিয়েছিল টিভিএস স্কুটারের চাবি, সেখানে এই বছর আগস্টে সংখ্যাটি বেড়ে হয়েছে ১,২১,৮৬৬। অর্থাৎ বিক্রি বৃদ্ধির হার ৪০ শতাংশ।  এছাড়াও টিভিএসের হাতে রয়েছে একটি বৈদ্যুতিক স্কুটার। টিভিএস আইকিউব মডেলটি বর্তমানে তিনটি ভ্যারিয়েন্টে এদেশে উপলব্ধ। কয়েক মাস আগেই নতুন বেশ কিছু আপডেটে বলিয়ান হয়েছে টিভিএস আইকিউব।

আগের বছরের আগস্ট মাসে টিভিএস এর এই ইলেকট্রিক স্কুটারের নতুন গ্রাহক সংখ্যা ছিল ৬৪৯।  সেখানে চলতি বছরের আগস্টে গ্রাহক সংখ্যা বেড়ে হয়েছে ৪৪১৮ জন। অর্থাৎ লক্ষণীয় ভাবে বেড়েছে বিক্রি। তবে টিভিএসের গাড়ির বিদেশে পাড়ি দেওয়ার প্রবণতা বেশ খানিকটা কমেছে এই এক বছরে। গত মাসে ৯৩,১১১ ইউনিট পাড়ি দিয়েছে বিদেশের মাটিতে। গত বছর এই সময়ে এই সংখ্যাটি ছিল ১,১১,৯৮৭ টি।

RELATED ARTICLES

Most Popular