Ultraviolette: টপ স্পিডে মুগ্ধ হবেন! দুর্ধর্ষ ইলেকট্রিক বাইক এনে হইচই ফেলতে তৈরি ভারতীয় সংস্থা

Avatar

Published on:

Ultraviolette New Electric Bike Debut

ইতালির মিলানে আগামীকাল শুরু হতে চলা EICMA 2023 প্রদর্শনীতে নিজেদের সেরা গাড়ি উপস্থাপনের জন্য মুখিয়ে অটোমোবাইল কোম্পানিগুলি। ছোট বা বড়, সকল সংস্থাই সেই মঞ্চে তাদের সেরা উদ্ভাবন দেখিয়ে শোরগোল ফেলতে বদ্ধপরিকর। তেমনই এবার এক হাই-স্পিড ইলেকট্রিক বাইক জনসমক্ষে আনতে চলেছে ভারতীয় স্টার্টআপ আল্ট্রাভায়োলেট অটোমোটিভ (Ultraviolette Automotive)। সংস্থার প্রকাশিত টিজার ভিডিওতে বাইকটিকে প্রতি ঘন্টায় ১৯৫ কিলোমিটার গতিবেগ তুলতে দেখা গেছে। ফলে বাস্তবে ২০০ কিমি/ঘন্টা টপ স্পিড হবে বলে অনুমান করা হচ্ছে।

Ultraviolette প্রদর্শন করবে সুপার স্পিড ই-বাইক

বেঙ্গালুরুর কোম্পানিটি এর আগে দেশের দ্রুততম তথা লং-রেঞ্জ ই-বাইক F77 লঞ্চ করে সকলকে তাক লাগিয়ে দিয়েছিল। আবার জানুয়ারিতে অটো এক্সপো ২০২৩-এ একটি নতুন কনসেপ্ট মডেল প্রদর্শন করেছিল তারা। যার নাম F99। ক্ষমতার দিক থেকে সেটি F77-এর থেকেও এগিয়ে। টিজার ভিডিও দেখে অনুমান করা হচ্ছে, ৮ নভেম্বর মিলান মোটরসাইকেল শো-তে তাদের আসন্ন ইলেকট্রিক বাইকটি F99-এর ফ্যাক্টরি রেসিং প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে উন্মোচিত হবে। যদিও এ বিষয়ে সংস্থার তরফে কিছু নিশ্চিত করা হয়নি।

আল্ট্রাভায়োলেট-এর ই-বাইকটিতে নেকেড ডিজাইন থাকবে। টিজার ভিডিওতে কোনও হেডল্যাম্পের দেখা মেলেনি। এরোডিনামিক ডিজাইন বাতাসের বাধা কাটিয়ে দ্রুতগতিতে এগিয়ে চলতে সহায়তা করবে। বড় টিএফটি ডিসপ্লেতে ভেসে উঠবে রাইডিং সম্পর্কিত হরেক তথ্য।

প্রসঙ্গত, বর্তমানে আল্ট্রাভায়োলেট বাজারে F77 মডেলটি বিক্রি করে। যা ৭.১ কিলোওয়াট আওয়ারের বিশাল ব্যাটারি প্যাক সহ উপলব্ধ। প্রতি ঘন্টায় ১৫২ কিমি গতিবেগ তুলতে সক্ষম এই বাইকটি ফুল চার্জে ২০৭ কিলোমিটার ছুটতে পারে। আপকামিং হাই-স্পিড ইলেকট্রিক মোটরসাইকেলটির শক্তি তথা রেঞ্জ আরও বেশি হবে বলেই অনুমান করা যায়।

সঙ্গে থাকুন ➥