VinFast Klara S: ভিয়েতনাম থেকে দুর্দান্ত ই-স্কুটার আসছে ভারতে, এক চার্জে 194 কিমি মাইলেজ

Avatar

Published on:

VinFast Klara S E-Scooter India launch soon

গত ৫০ দিন আগে তামিলনাড়ু সরকারের সাথে চুক্তিবদ্ধ হওয়ার মাধ্যমে ভারতে বৈদ্যুতিক গাড়ির ব্যবসার পথ সুগম করেছে ভিনফাস্ট (VinFast)। এরপর গত সোমবার তামিলনাড়ুতে বৈদ্যুতিক গাড়ি কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছে তারা। গতকাল VF3 নামে একটি মিনি ইলেকট্রিক এসইউভির ডিজাইন পেটেন্ট দায়ের করেছে ভিয়েতনামের সংস্থাটি। বৈদ্যুতিক গাড়ির পর এবার ইলেকট্রিক স্কুটারের পেটেন্টও দায়ের করল তারা। এ থেকে বোঝা যাচ্ছে ভারতে দুই ও চার চাকা, উভয় প্রকার ব্যাটারি গাড়ি বিক্রি করবে ভিনফাস্ট।

ভারতে VinFast Klara S ই-স্কুটারের ডিজাইন পেটেন্ট

তামিলনাড়ুতে ৪০০ একর জমির উপর তৈরি হচ্ছে ভিনফাস্ট-এর বৈদ্যুতিক গাড়ির কারখানা। সংস্থার পেটেন্ট করা ইলেকট্রিক স্কুটারটির নাম Klara S। বর্তমানে নিজের জন্মভূমিতে একাধিক প্রিমিয়াম ইলেকট্রিক গাড়ির বাজেট ফ্রেন্ডলি ই-স্কুটার বিক্রি করে কোম্পানিটি। যার মধ্যে একটি ভারতের বাজারেও আনতে চলেছে তারা। চলুন Klara S-এর সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Klara S-এ থাকছে একটি ১.৮ কিলোওয়াট ক্ষমতার ইলেকট্রিক হাব মোটর। এটি থেকে সর্বোচ্চ ৩ কিলোওয়াট শক্তি উৎপন্ন হবে। স্কুটারটির প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ৭৮ কিলোমিটার। অর্থাৎ গতিবেগের দিক থেকে এটি এদেশের অন্যতম জনপ্রিয় ব্যাটারি স্কুটার TVS iQube-এর সাথে সমান। এতে ব্যবহার করা হয়েছে একটি ৩.৫ কিলোওয়াট আওয়ার ক্ষমতার এলপিএফ ব্যাটারি।

কোম্পানির দাবি, ৬৫ কেজি ওজনের কোন চালক যদি প্রতি ঘন্টায় ৩০ কিলোমিটার গতিবেগে স্কুটার চালান, তবে ফুল চার্জে ১৯৪ কিলোমিটার পর্যন্ত পথ অতিক্রম করতে সক্ষম Klara S। জানিয়ে রাখি, লিথিয়াম আয়ন ব্যাটারির তুলনায় এলপিএফ ব্যাটারির ক্ষমতা বেশি হয়।

Klara S-এ ১৪ ইঞ্চি ফ্রন্ট হুইল এবং সামনে ও পেছনের চাকায় ডিস্ক ব্রেক বর্তমান। এতে রয়েছে ২৩ লিটার বুট স্পেস। মাটি থেকে এর সিটের উচ্চতা ৭৬০ মিমি। ভিয়েতনামের বাজারে ভারতীয় মুদ্রায় গাড়িটির দাম ১.১৮ লাখ টাকা। ভারতের বাজারেও দাম কাছাকাছি রাখা হবে বলেই অনুমান করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥